কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন পাকুন্দিয়ার কৃষক নিজাম উদ্দিন


 রাজন সরকার, স্টাফ রিপোর্টার, পাকুন্দিয়া | ৩ মার্চ ২০১৮, শনিবার, ১:১৪ | কৃষি 


বাণিজ্যিক ভাবে কৃষি খামার গড়ে তোলা ও কৃষি কাজে বিশেষ সাফল্যের জন্য ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৩’ পেয়েছেন পাকুন্দিয়ার কেঁচো সার উৎপাদনকারি কৃষক নিজাম উদ্দিন। বৃহস্পতিবার (১ মার্চ) দুপুরে রাজধানী ঢাকার ওসমানি স্মৃতি মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে ব্রোঞ্চ পদক, সনদপত্র ও নগদ ২৫ হাজার টাকার চেক তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ।

জানা যায়, পাকুন্দিয়া উপজেলার আংগিয়াদী ব্লকের খামা গ্রামের মৃত হাছেন উদ্দিনের পুত্র কৃষক নিজাম উদ্দিন। উপসহকারি কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগের পরামর্শে তিনি প্রথমে ৪শ টাকা দিয়ে কেঁচো সংগ্রহ করে নিজ বাড়িতে একটি গামলায় কেঁচো সার তৈরি শুরু করেন। এ থেকে উৎপাদিত সার প্রথমে নিজের সবজি বাগানে প্রয়োগ করেন। এ সারের অনেক উপকারিতা দেখে কৃষক নিজাম উদ্দিন আরো ব্যাপক ভাবে উদ্ধুদ্ধ হন।

তার উৎপাদিত কেঁচো সার দিয়ে নিজে উপকৃত হয়ে এলাকার আগ্রহী কৃষকদেরকেও তিনি এই সার তৈরি করার পরামর্শ দেন। উপজেলার যে কোন কৃষক এই সার তৈরিতে আগ্রহ প্রকাশ করলে তিনি নিজে সাইকেল চালিয়ে মাটির পাতিলে করে কেঁচো নিয়ে ছুটে যান কৃষকের বাড়িতে। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলার কৃষক তার কাছ থেকে কম মূল্যে কেঁচো সংগ্রহ করে সার তৈরির কাজ শুরু করছেন।

কৃষক নিজাম উদ্দিনের এই অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে কৃষি বিভাগ গ্রামটিকে ‘কেঁচো গ্রাম’ হিসেবে ঘোষণা দিয়েছেন। এ গ্রামের প্রায় প্রতিটি বাড়িতেই উৎপাদিত হচ্ছে কেঁচো সার।

এছাড়াও ফলদ বৃক্ষ মেলা/২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে শ্রেষ্ঠ কৃষক হিসেবে পুরষ্কৃত হয়েছেন কৃষক নিজাম উদ্দিন। কৃষক নিজাম উদ্দিনের এই সফলতা নিয়ে গণমাধ্যমে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হওয়ায় বিষয়টি নজরে আসে কৃষি মন্ত্রণালয়ের।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত সফল কৃষক নিজাম উদ্দিনের কাছে তার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, আমার জীবনের শ্রেষ্ঠ পুরস্কার এটি। এ পদক পাওয়ায় আমি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি আরো বলেন, আমি কাজকে খুবই মূল্যায়ন করি। যে কোন কাজ মনোযোগের সহিত করলে তাতে সাফল্য আসবেই। তার প্রমাণ আমি নিজেই। এ জন্য তিনি উপজেলা কৃষি কর্মকর্তা ড. গৌবিন্দ দাশ ও উপসহকারি কৃষি কর্মকর্তা হামিমুল সোহাগসহ মিডিয়া কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ বিষয়ে উপসহকারী কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগ বলেন, সহজ-সরল এই পরিশ্রমী মানুষটি আমাদের সাথে থেকে কষ্ট করে মানুষের বাড়ি বাড়ি গিয়ে কেঁচো সার উৎপাদনের উপকরণ প্রস্তুত করে দেন। তার এই অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরষ্কার পেয়েছেন। এটি খুবই আনন্দ ও গৌরবের বিষয়।

উপজেলা কৃষি কর্মকর্তা ড. গৌর গোবিন্দ দাশ বলেন, এই নিজাম চাচা একজন সাদা মনের মানুষ। তাকে দেখলেই মনে হয় তাদের মতন কৃষকরাই কৃষিকে বাঁচিয়ে রেখেছেন। আমি চাই নিজাম চাচার মতন আরো কৃষক তৈরি হউক। যারা শুধু নিজের জন্য এ দেশের কৃষিটাকে রক্ষা করার জন্য কাজ করবে। কৃষক নিজাম উদ্দিনকে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৩’ প্রদান করায় আমার কৃষি বিভাগ খুবই আনন্দিত।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর


















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail .com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ