কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে শুরু হচ্ছে তিন দিনব্যাপী মানবাধিকার নাট্য উৎসব


 স্টাফ রিপোর্টার | ২৮ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ১:০১ | সংস্কৃতি 


কিশোরগঞ্জে শুক্রবার (২৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ১৬তম মানবাধিকার নাট্য উৎসব। শহরের কালীবাড়ি ব্রীজ সংলগ্ন চত্বরে সন্ধ্যায় বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ কিশোরগঞ্জ জেলা শাখা আয়োজিত এই নাট্য উৎসবের উদ্বোধন করবেন দেশবরেণ্য নৃত্যশিল্পী শুক্লা সরকার।

এ উপলক্ষে বিকালে শহরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত উৎসবে ১০টি দল নাটক, কাব্যনাটক, নৃত্যনাট্য, মূকাভিনয়, একক অভিনয়, জারিগান প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করবে।

উৎসবের উদ্বোধনী দিনে মানবাধিকার নাট্য পরিষদ এর নাট্যকর্মীরা টিপাইমুখ বাঁধ নিয়ে কাব্যনাটক ‘বাঁধবেনিয়া’ এবং সামাজিক-রাজনৈতিক অসঙ্গতিকে উপজীব্য করে নাটক ‘জাদুকর’ পরিবেশন করবে।

নৃত্যাঙ্গন একাডেমির নৃত্য ও স্কাইলার্ক ব্যান্ডের সংগীত পরিবেশনা ছাড়াও মঞ্চ অভিনেতা ও নাট্য নির্দেশক আলজুস ভূঞাকে ‘নাট্যজন সম্মাননা’ দেয়া হবে।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার (৩০ নভেম্বর) নৃত্যাঙ্গন একাডেমি নদীভিত্তিক নৃত্যনাট্য ‘নদী’, মানবাধিকার নাট্য পরিষদ এর মূকাভিনয় ‘চেয়ার’ এবং জলছবি সাংস্কৃতিক সংঘ একক অভিনয় পরিবেশন করবে।

উৎসবের শেষ দিন রোববার (১ ডিসেম্বর) সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি এর নাটক ‘১৯৭১’, হোসেনপুরের শাহেদল জারী দল ও হোসেনপুর মানবাধিকার জারী পরিষদের মধ্যে জারিগান প্রতিযোগিতা এবং মুক্তধারা সাংস্কৃতিক সংগঠন ও ঈশাখাঁ সাংস্কৃতিক পরিবার নৃত্য পরিবেশন করবে।

এছাড়া প্রতিদিন সংক্ষিপ্ত আলোচনা সভা ছাড়াও কবি, ছড়াকার ও আবৃত্তিশিল্পীরা ছড়া ও কবিতা পাঠে অংশ নিবেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর