কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘লালজমিন’ মঞ্চস্থ


 স্টাফ রিপোর্টার | ২৫ ডিসেম্বর ২০১৯, বুধবার, ৬:৪১ | বিনোদন 


মহান বিজয় দিবস উপলক্ষে কিশোরগঞ্জ জেলা পুলিশের উদ্যোগে মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে নারীর সংগ্রামী জীবনের ওপর ভিত্তি করে রচিত নাটক ‘লালজমিন’ মঞ্চস্থ হয়েছে। সোমবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় জেলা পুলিশ লাইন্সে নাটকটি মঞ্চস্থ হয়।

মান্নান হীরা রচিত সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেন খ্যাতিমান অভিনেত্রী মোমেনা চৌধুরী। লালজমিন নাটকটি মূলত তের-চৌদ্দ বছর ছুঁই ছুঁই এক কিশোরী কন্যার গল্প।

কিশোরীর দু’চোখ জুড়ে মানিক বিলের আটক লাল পদ্মের জন্য প্রেম। শুধু দু’টি শব্দ কিশোরীর মস্তকে আর মনে জেগে রয়, ‘মুক্তি-স্বাধীনতা’। বাবা যুদ্ধে চলে যায়। অগোচরে কিশোরী নানা কৌশলে যুদ্ধে যাবার আয়োজন করে, সশস্ত্র যুদ্ধ।

লক্ষ্যে পৌঁছবার আগেই পুরুষ যোদ্ধারা কেউ শহীদ হন, কেউ নদীর পানিতে হারিয়ে যান। পাঁচ যুবতীসহ যুদ্ধযাত্রী এই কিশোরীর জীবনে ঘটে নানা অভিজ্ঞতা।

চৌদ্দ বছরের কিশোরীর যুদ্ধকালীন নয় মাসে রক্তরাঙা হয়ে ওঠে। ‘লালজমিন’ কিশোরীর রক্তরাঙা অভিজ্ঞতার মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ।

কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট জিল্লুর রহমান, জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আসাদ উল্লাহ।

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, আইনজীবী, সাংবাদিক ও পুলিশসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নাটকটি উপভোগ করেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর