কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


এস এ গেমসে ঐতিহাসিক স্বর্ণ জয়ে ম্যাচ সেরা কিশোরগঞ্জের মেয়ে নাহিদা আক্তার

 বিশেষ প্রতিনিধি | ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, ১১:১৩ | সম্পাদকের বাছাই  


এস এ গেমস ক্রিকেট ইতিহাস গড়ে স্বর্ণ জয় করেছে বাংলাদেশ নারী দল। রোববার (৮ ডিসেম্বর) নেপালের পোখারা স্টেডিয়ামে অনুষ্ঠিত রুদ্ধশ্বাস ফাইনালে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়ে এস এ গেমসে মেয়েদের ক্রিকেটে প্রথম আসরের সোনা জিতেছে বাংলাদেশের মেয়েরা।

মাত্র ৯১ রানের পুঁজি নিয়ে বোলিংয়ে নেমে বাংলাদেশি বোলাররা নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ওভার শেষে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে ৮৯ রানে আটকে দেয়। এতে সাউথ এশিয়ান (এস এ) গেমসের মহিলা ক্রিকেটে শ্রীলঙ্কাকে হারিয়ে সোনা জিতে বাংলার বাঘিনীরা।

ঐতিহাসিক এই জয় রচনায় অন্যতম ভূমিকা পালন করেছেন কিশোরগঞ্জের মেয়ে নাহিদা আক্তার। শ্রীলঙ্কাকে ৮৯ রানে আটকে রাখতে সবচেয়ে মিতব্যয়ী বোলিং করেছেন নাহিদা আক্তার। চার ওভার বোলিং করে নিয়েছেন দুইটি উইকেট।

এছাড়া শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের সমীহ আদায় করতে পেরেছেন তিনি। দিয়েছেন মাত্র ৯ রান। ফলে ম্যাচ সেরাও হয়েছেন এ বোলার।

বামহাতি অর্থোডক্স বোলার নাহিদা আক্তারের জন্ম ২০০০ সালের ২রা মার্চ কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার দ্বাড়িয়াকান্দি গ্রামে। তার বাবার নাম মো. হামজু ভূঁইয়া। বেড়ে ওঠা রাজধানী ঢাকায়।

২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে করাচীতে অনুষ্ঠিত খেলায় আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় নাহিদা আক্তারের। ওই সময় মহিলাদের আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেট দলে বাংলাদেশের সর্বকনিষ্ঠ খেলোয়াড় ছিলেন নাহিদা আক্তার। তার বয়স ছিল মাত্র ১৫ বছর ২১২ দিন।

প্রথম তিনটি টি-টুয়েন্টি ম্যাচের প্রত্যেকটিতেই তিনি দুইটি করে উইকেট লাভের সক্ষমতা দেখান। এছাড়া প্রত্যেকটি ম্যাচেই বরাদ্দকৃত সবগুলো ওভার কুশলতার সাথে সম্পন্ন করেন।

পাকিস্তানের বিপক্ষেই ২০১৫ সালের ৪ অক্টোবর একদিনের আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয় নাহিদা আক্তারের। এরপর থেকে নাহিদা আক্তার বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে নিয়মিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে আসছেন।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্যতম উদ্বোধনী বোলার হিসেবে আস্থা আর নির্ভরতার এক অনন্য নাম এখন নাহিদা আক্তার।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর