www.kishoreganjnews.com

আইছে সতীন ঘেটুপুলা



[ আশরাফুল ইসলাম | ২ জুন ২০১৭, শুক্রবার, ৬:৫১ | বিনোদন ]


‘'মনতো মানে নারে কালা
দিয়ে গেলি একি জ্বালা
চোখের দেখা প্রাণও সখা
দিয়ে যারে নিঠুর কালা';’
অথবা 'কে দিলো পিরিতের বেড়া লেচুর বাগানে
সই গো লেচুর বাগানে
ছোট ছোট লেচুগুলি বন্ধে তুলে আম্ব (আমিও) তুলি
বন্ধে দেয় আমার মুখে, আমি দেই বন্ধের মুখে।
সই গো মরি প্রেমানলে'...।
 
হাওর এলাকার এমনসব ঘাটু গান এখন আর শোনা যায় না। এ গানের সঙ্গে জড়িয়ে রয়েছে হাওরের মানুষের সুখ-দুঃখ, হাসি-কান্না ও বিরহ-বেদনার নানা উপাখ্যান। বর্ষা মৌসুমে পাড়ায় পাড়ায়, ঘাটে ঘাটে দল বেঁধে গায়ক দল ঘাটু গান গেয়ে বেড়াতো। ঘাটে ঘাটে নৌকা ভিড়িয়ে এ গান গাওয়া হতো বলে এর নাম হয়েছে ‘ঘাটের গান’ বা ‘ঘাটু গান’। ঘাটু গানে এক সুদর্শন কিশোর মেয়ে সেজে নেচে নেচে গান পরিবেশন করতো। কিশোরের মাথায় থাকত লম্বা চুল। তার চুলে বেণী ও খোঁপা বাঁধতে হতো। এছাড়া মেয়ে সাজার জন্য ব্যবহার করা হতো নকল বিভিন্ন সামগ্রী। তাকে ঘিরেই জমতো গানের আসর। দলের অন্য সদস্যরা বাদ্য বাজিয়ে তাকে উৎসাহ জোগাতো। একসময় হাওরের সংস্কৃতির একটা বড় অংশজুড়েই ছিল এই ঘাটু গান। তখন ঘাটুর ভরণপোষণ করা বিশেষ ঐতিহ্যশালী ব্যাপার মনে করা হতো। যে গ্রামে ঘাটু রাখা হতো না, সে গ্রামের সামাজিক কদরও তেমন থাকতো না। কিন্তু অশ্লীলতার অপবাদে আমাদের বৈচিত্রময় লোকসংগীতের এ ধারাটি আজ বিলুপ্তপ্রায়।
 
‘ঘাটু’ নামকরণ সম্পর্কে ভিন্নমতও রয়েছে। কারো কারো মতে, কৃষ্ণের বাঁশির ঘাট শব্দ থেকে ঘাটু নামকরণ হয়। কারণ ঘাটু ছেলেটিকে মূলত নাচে ও গানে নিয়ন্ত্রণ করে বাঁশি। আবার যতীন সরকার রচিত ‘সিরাজুদ্দিন কাশিমপুরী’ জীবনী গ্রন্থে উল্লেখ করা হয়েছে- “গুজরাটের নিম্নশ্রেণীর লোকেরা সুন্দর বালকদিগকে নাচগান শিখাইয়া মেয়েদের পোশাক ও অলঙ্কার পরাইয়া নৃত্যগীতের সঙ্গে বেশ আনন্দ উপভোগ করিয়া থাকেন। এই ছেলেদিগকে ‘গাণ্টু’ বলা হয়।” আবার “বৃন্দাবন মথুরা হইতে গঙ্গার তীর ধরিয়া রাজমহল পর্যন্ত নিম্নশ্রেণীর চাষী ও কুলিদের মধ্যে ‘গাণ্টু’ গানের প্রচলন দেখা যায়।” সে হিসেবে ‘গাণ্টু’ গানের সঙ্গে ‘গাড়ু’ গানের সম্পর্ক-সূত্র রয়েছে। তাই এই মত হিসেবে মনে করা হয়ে থাকে, গাণ্টু থেকেই ‘গাঁটু’ ও ‘গাড়ু’ শব্দের উৎপত্তি। শিতি বা ভদ্র লোকেরা এ গানকে ঘাটু গান নামে ডাকলেও আঞ্চলিকতার কারণে ‘ঘাটু গান’কে একেক অঞ্চলের মানুষ কিঞ্চিত পরিবর্তন করে একেক নামে ডাকেন। যেমন- ঘেঁটু, গেন্টু, ঘাডু, গাড়ু, গাটু আবার কোথাও বা গাডু নামে ডাকা হয।
 
ঘাটু গান ছিল মূলত নিভৃত গ্রামের গান। ভাটি এলাকা তথা হাওরাঞ্চলে এই গানের প্রসার ঘটে। হবিগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার হাওরের গ্রামগুলোতে এই গানের জমজমাট আসর বসতো। বলা হয়ে থাকে ষোড়শ শতকের প্রথম দিকে বর্তমান হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার জলসুখা গ্রামের বাউল আখড়ায় প্রথম ঘাটু গানের শুরু হয়। এ সম্পর্কে প্রচলিত ধারণাটি হচ্ছে, ওই গ্রামের বৈষ্ণবাচার্য উদয় দেব শ্রীকৃষ্ণের প্রেমে বিবাগী হয়ে বিরহিনী রাধাবেশে কৃষ্ণের আগমন প্রতীক্ষায় দিন কাটাতেন। ধীরে ধীরে অনেকেই তার অনুগামী হয়। তাদের মধ্যে কিশোরদের সাজানো হতো রাধার সখীর সাজে। সেসব সখীদের নিয়ে নেচে নেচে বিরহী সংগীত গাইতেন বৈষ্ণবাচার্য। ক্রমে নারীবেশী এসব কিশোর ঘাটু নামে পরিচিত হয় এবং এদের নিয়েই গড়ে ওঠে ঘাটুর দল। সেই থেকে ঘাটু গানের মূল উপজীব্য হয়ে ওঠে রাধা-কৃষ্ণের প্রণয়লীলা। তবে ঘাটু গানে রাধা-কৃষ্ণের কাহিনী থাকলেও এতে সম্পূর্ণ ধর্মীয় প্রভাবমুক্ত লৌকিক ও আদিরসেরই প্রাধান্য থাকতো। অল্প সময়েই হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের লোকজনের মধ্যে ঘাটু গান জনপ্রিয় হয়ে ওঠায় এক পর্যায়ে ইসলাম ধর্মের নানা বিষয়সহ নর-নারীর সাধারণ প্রেম-বিরহ এবং সমসাময়িক বিষয়বস্তুও উঠে আসে ঘাটু গানে।
 
বর্ষাকালে পানিতে টুইটুম্বুর হাওরাঞ্চলের মানুষকে অনেকটা কর্মহীন অবস্থাতেই সময় কাটাতে হতো। তখন আনন্দ উৎসব বা চিত্ত বিনোদনেরও আর কোনো মাধ্যম ছিল না। ফলে ঘাটু গানকে ঘিরে মানুষের আগ্রহ ছিল অনেক বেশি। ঘাটু গানের বিরহ বর্ণনা হাওরের সরলপ্রাণ মানুষের আবেগ-অনুভুতিকে ভীষণভাবে নাড়া দিতো। এসব কারণে বর্ষা আর ঘাটু গানের অপেক্ষায় মুখিয়ে থাকতো হাওরের মানুষ। তাই এসব এলাকায় স্থানীয় সমঝদার এবং উৎসুক গ্রামবাসীর পৃষ্ঠপোষকতায় বেশ ঘটা করেই ঘাটু গানের আয়োজন করা হতো।
 
ঘাটু গানের তাল কোন নিয়মের মধ্যে বাঁধা থাকতো না। বন্দনা দিয়ে শুরু হতো ঘাটু গান। এরপর প্রেম, প্রেমতত্ত্ব, মান, অভিমান, বিচ্ছেদ, মিলন, সন্নাস প্রভৃতি বিষয় অবলম্বন করে এগিয়ে যেতো তার গীতধারা। চিরায়ত বাংলার বিরহ-বেদনার অসামান্য বর্ণনা মূর্ত হয়ে ওঠতো সুরের ইন্দ্রজালে। চিরন্তন বেদনার সুরে ব্যাকুল হিয়া কেঁদে ওঠতো বিরহ যন্ত্রণায়।
 
“আমার বন্ধু বিনোদিয়ারে, শ্যাম বিনোদিয়া
মাতা ছাড়লাম পিতারে ছাড়লাম
ছাড়লাম সোনার পুরী,
তোমার লাইগা পাগল হইয়া দেশ-বিদেশে ঘুরি।
আমার বন্ধু বিনোদিয়ারে, শ্যাম বিনোদিয়া।
আগে যদি জানতামরে বন্ধু যাইবারে ছাড়িয়া
দুই চরণ বান্দিয়া রাখতাম মাথার কেশ দিয়া।
আমার বন্ধু বিনোদিয়ারে, শ্যাম বিনোদিয়া.....।”
 
ঘাটু গানের বিরাট জনপ্রিয়তার কারণে সেসময় বিভিন্ন গ্রামে প্রতিযোগিতামূলকভাবে গঠন করা হতো ঘাটু গানের দল। এমনকি দলগুলো একে অন্যের সঙ্গে প্রতিযোগিতামূলক ঘাটু গানেও অংশ নিতো। এ জাতীয় গানে এক প রাধা হলে অপর প কৃষ্ণ হয়ে রাধা-কৃষ্ণের বিভিন্ন দিক নিয়ে প্রশ্নোত্তরের মাধ্যমে গানের প্রতিযোগিতায় অংশ নিতো। গানের কাহিনী বিন্যাসের প্রয়োজনে ঘাটুরাই গানের মাঝে সখা-সখির ভূমিকায় অবতীর্ণ হতো। তাৎণিক অঙ্গভঙ্গি পরিবর্তন করে নারী-পুরুষ চরিত্র ধারণ করতো তারা। এ ধরনের ঘাটু গানের নমুনা হচ্ছে:
 
রাধার প্রেরিত সখা এসে সুবলকে জানাচ্ছে-
দুঃখে-কষ্টে আছেরে শ্যাম তোমার বিধূমুখী
দশম দশায় পড়িয়াছে মরণ কেবল বাকি
আমারে পাঠাইয়া দিল, যাবে কি না যাবে বল
উন্মাদিনী হইয়া গেল সত্য যুগের লক্ষ্মী-
এরপর প্রতিপরে ঘাটু কৃষ্ণ রূপে উত্তর দেয়-
আমি যাইতেও পারি না, মনেও তো মানে না
যাব না সুবল আমি রাধার খবরে
দেখ সুবল তুমি চিন্তা করে
আমি তার প্রেমে পোড়া, পুড়লাম জনম ভরা।
 
মূল গায়েন হতেন ঘাটু গানের প্রধান। তাকে বলা হতো সরকার। এতে ঢোল, তবলা, বেহালা, সারিন্দা, মন্দিরা, বাঁশি, করতাল, হারমোনিয়াম প্রভৃতি বাদ্যযন্ত্র ব্যবহৃত হতো। ঘাটু গানের জন্য ১৪ থেকে ১৮ বছরের সুকণ্ঠী বালকদের দলে বেছে নেয়া হতো। তাদের দরিদ্র বাবা-মার কাছ থেকে এক বছর বা একাধিক বছরের জন্য চুক্তিতে অথবা কিনে নেয়া হতো। যে সৌখিনদার ঘাটু বালক রাখতেন তাকে ‘খলিফা’ বলা হতো। খলিফাদের নিকট ঘাটু ছিল এক অদম্য নেশার নাম। দামি আর সুন্দর পোশাক, সুস্বাদু খাবার ও আদর-যতেœ ভুলিয়ে ঘাটু বালককে তাদের ইচ্ছার দাস করে রাখতেন। ঘাটু বালক খলিফাকে ‘মামা’ বলে সম্বোধন করতো। খলিফার নিকট ঘাটু বালকের কদর নিজ স্ত্রী-সন্তানের চেয়েও অনেক ক্ষেত্রে বেশি ছিল। যে কারণে সৌখিনদারদের স্ত্রীরা ঘাটু বালককে একদম সহ্য করতে পারতো না। তারা ঘাটু বালককে দেখতো সতীনের মতো। সৌখিনদার রাত্রিযাপন করতেন ঘাটু বালককে নিয়ে আর তার স্ত্রী চোখের জল ফেলতেন নিরবে নিভৃতে। এ নিয়ে গানও রয়েছে-
 
‘আইছে সতীন ঘেটুপুলা
তোরা আমারে বাইন্ধা ফেল
পুব হাওরে নিয়া...।’
 
ঘাটু গান হাওরের সংস্কৃতিকে নতুন রঙের আলোয় রাঙিয়ে দিয়েছিলো। লোকসংগীতের ঐতিহ্যবাহী এ ধারাটিকে নিয়ে শাহ আবদুল করিম তার একটি গানে লিখেছেন-
 
“আগে কি সুন্দর দিন কাটাইতাম
গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান
মিলিয়া বাউলা গান আর ঘাটু গান গাইতাম
আগে কি সুন্দর দিন কাটাইতাম।”
 
আমাদের লোকসংগীতের একটি সমৃদ্ধ ও স্বতন্ত্র ধারা হিসেবে ঘাটু গানের জনপ্রিয়তার বিষয়টি বাউল সম্রাটের এ আক্ষেপ থেকেই বুঝা যায়। বৃটিশ শাসন আমলে এবং পরবর্তী সময়ে নব্বইয়ের দশকেও ঘাটু গানের আসর হত। এই গান আজ বিলুপ্ত হলেও একে ঘিরে অনেক আলোচনা ও সমালোচনা এখনো শোনা যায়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com