www.kishoreganjnews.com

যদি মন কাঁদে তুমি চলে এসো



[ কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১৯ জুলাই ২০১৭, বুধবার, ১০:১৮ | জাতীয় ]


আজ নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পঞ্চম মৃত্যুবার্ষিকী। তার শোক আজো লালন করছে লক্ষ পাঠকের হৃদয়। পাঁচ বছর হয়ে গেল হুমায়ূন আহমেদ নেই। বিশ্বাসই হতে চায় না। ২০১২ সালের এই দিনে বিনা মেঘে বজ্রপাত হয়ে তাঁর মৃত্যুসংবাদটা এসেছিল। ১৯ জুলাই বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে এগারোটার দিকে যখন খবরটা এলো তখন শোকে স্তম্ভিত হয়ে পড়েছিল পুরো জাতি। বাংলাদেশের মানুষের কাছে এক অনিঃশেষ শোক- প্রাণপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের চলে যাওয়া।

তাঁর নতুন কোন সৃষ্টি আর আসবে না ভক্তদের হাতে। কিন্তু তাতেই কী হুমায়ূন হারিয়ে যাবেন— তাও কী হয়? যিনি সৃষ্টিশীলতার বিস্ময়কর প্রকাশ ঘটিয়েছেন, যার সৃষ্ট চরিত্র মানুষের কাছে বাস্তব হয়ে ধরা দেয়, যিনি বাংলা সাহিত্যে এক নতুন গদ্যধারার সৃষ্টি করেছেন, যিনি লেখার ভাষা ও গানের ভাষারও স্বতন্ত্র ধারা সৃষ্টি করেছিলেন, জাতির প্রতিটি ক্রান্তিকালে যিনি একজন সচেতন লেখকের দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করেছেন- তার জন্য এই জাতি গৌরব করবে। বাংলা পাঠক সমাজের হৃদয়ে হুমায়ূন বিরাজ করবেন অনন্তকাল!

অসাধারণ প্রাণশক্তির এই মানুষটি সারাজীবন ধরে দেখিয়ে এসেছেন ইচ্ছাশক্তি থাকলে, একাগ্রতা থাকলে, ভালোবাসা থাকলে সব সম্ভব। তার সেই মন্ত্রের জোরে মানুষ এটাও বিশ্বাস করেছিল যে দুরারোগ্য ক্যান্সারকে পরাজিত করে তিনি ফিরে আসবেন তেরোশ' নদীর দেশ — এই বাংলায়। সারাদেশের মানুষের আকুতি ছিল- ব্যাধিকে জয় করে ফিরে এসো হুমায়ূন। কিন্তু তা আর হলো না। জীবন-মৃত্যুর দোলাচলে দুলে-দেশের মানুষকে শোকের সাগরে ভাসিয়ে তিনি চলে গেলেন না ফেরার দেশে।

শোক জানাতে এসে হুমায়ূনের কফিনে ফুল দিয়ে ডুকরে কেঁদে উঠেছিলেন একজন ভক্ত। ছুটে বেরিয়ে গিয়েছিলেন চত্বর থেকে। ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছিলেন তিনি। কান্না জড়ানো গলায় বলে উঠলেন, 'হুমায়ূন তুমি দেখতে পাচ্ছো। বাংলার মানুষ তোমার জন্য কাঁদছে।' তাকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নেমেছিল- বিমানবন্দর থেকে কেন্দ্রীয় শহীদ মিনার, ঈদগাহ ময়দানের জানাজা থেকে গাজীপুরের নুহাশ পল্লী পর্যন্ত। দাফন হয়ে যাবার পর তার কবর জিয়ারতের জন্য নুহাশ পল্লীতে মানুষের ঢল আজ অবধি থামেনি।

২৪ জুলাই মঙ্গলবার চিরনিদ্রায় শায়িত হন হুমায়ূন। সেদিন শ্রাবণের অবিরাম বর্ষণ। মহান লেখকের মৃত্যুতে আকাশও কাঁদছিল যেন। কাঁদছিল নুহাশ পল্লীর প্রতিটি বৃক্ষ, ঘাস, 'দীঘিনালা'র জল। হুমায়ূন আহমেদের শেষ বিদায়কে ঘিরে ভক্তদের চোখের জলের ধারা ধুয়ে যাচ্ছিল অঝোর বর্ষণে। শ্রাবণ ধারায় ভিজে ভিজে অন্তিম শয়ানে গেলেন বাংলার কিংবদন্তীতুল্য লেখক হুমায়ূন আহমেদ। বৃক্ষছায়া শোভিত 'নুহাশ পল্লী'র যে লিচুতলায় বসে বিশ্রাম নিতেন, সেখানেই চিরনিদ্রায় শায়িত হলেন বাংলা সাহিত্যের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ।

হুমায়ূন আহমেদ বলেছিলেন, মৃত্যুর আগেরদিন পর্যন্ত লিখে যেতে চাই। লেখালেখিই আমার বিশ্রাম। লেখালেখি বন্ধ হলে আমার বেঁচে থাকা অর্থহীন হয়ে পড়বে, আমি বাঁচতে পারব না। পাঠকদের উদ্দেশে তার আবেদন ‘দোয়া করবেন, আমি যেন আমৃত্যু লিখে যেতে পারি।’ তার সেই আশা পূরণ হয়েছিল। মৃতুর আগে পর্যন্ত লিখেছেন। নিউইয়র্কে হাসপাতালের বিছানায় শুয়েও তিনি ‘দেয়াল’ উপন্যাস লিখেছেন।

হুমায়ূন আহমেদ দেশের বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় লেখক। উপন্যাসে নিজের প্রতিভার বিস্তার ঘটলেও তার শুরুটা কবিতা দিয়ে। এরপর নাটক, শিশুসাহিত্য, বৈজ্ঞানিক কল্পকাহিনী, চলচ্চিত্র পরিচালনা থেকে শিল্প-সাহিত্যের বহু ক্ষেত্রে তিনি রেখে গেছেন নিজের প্রতিভার স্বাক্ষর। হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যে বৈজ্ঞানিক কল্পকাহিনীর জনকও বটে। ১৯৭২ সালে প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশের পর পরই তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। ডাক নাম কাজল। বাবা ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজের প্রথম সন্তান তিনি। ১৯৬৫ সালে বগুড়া জেলা স্কুল থেকে মাধ্যমিক, ১৯৬৭ সালে ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক, ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন শাস্ত্রে স্নাতক ও ১৯৭২ সালে স্নাতকোত্তর পাস করেন। ১৯৮২ সালে যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। নব্বই দশকের মাঝামাঝি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করে লেখালেখিতে পুরোপুরি মনোযোগ দেন। হুমায়ূন আহমেদের লেখা উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে নন্দিত নরকে, লীলাবতী, কবি, শঙ্খনীল কারাগার, গৌরীপুর জংশন, নৃপতি, বহুব্রীহি, এইসব দিনরাত্রি, দারুচিনি দ্বীপ, শুভ্র, নক্ষত্রের রাত, কোথাও কেউ নেই, আগুনের পরশমণি, শ্রাবণ মেঘের দিন, জোছনা, জননীর গল্প প্রভৃতি। পরিচালিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে আগুনের পরশমনি, শ্যামল ছায়া, শ্রাবন মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা ও নয় নম্বর বিপদ সংকেত। তার সর্বশেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’ও জয় করেছে দর্শক ও সমালোচকদের মন।

টিভি নাট্যকার হিসেবেও হুমায়ূন আহমেদ ছিলেন সমান জনপ্রিয়। আশির দশকের মাঝামাঝি তার প্রথম টিভি নাটক ‘এইসব দিনরাত্রি’ তাকে এনে দিয়েছিল তুমুল জনপ্রিয়তা। তার হাসির নাটক ‘বহুব্রীহি’ এবং ঐতিহাসিক নাটক ‘অয়োময়’ বাংলা টিভি নাটকের ইতিহাসে অনন্য সংযোজন। নাগরিক ধারাবাহিক ‘কোথাও কেউ নেই’ এর চরিত্র বাকের ভাই বাস্তব হয়ে ধরা দিয়েছিল টিভি দর্শকদের কাছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com