www.kishoreganjnews.com

বিদেশেও যাচ্ছে ভৈরবের পাদুকা



[ বিশেষ প্রতিনিধি | ৩ জুন ২০১৭, শনিবার, ৫:২১ | এক্সক্লুসিভ ]


কিশোরগঞ্জ জেলার ভৈরবের গৌরব বলা হয় পাদুকা শিল্পকে। এখানে ছোট-বড় মিলিয়ে অন্তত ৭ হাজার পাদুকা কারখানা গড়ে ওঠেছে। এসব কারখানায় কর্মসংস্থান হয়েছে অন্তত লাখো মানুষের। এখানকার তৈরি নিত্যনতুন ফ্যাশনের মানসম্মত ও টেকসই জুতার চাহিদা রয়েছে দেশজুড়ে। দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও বাজার তৈরি করে নিয়েছে ভৈরবের পাদুকা। মালয়েশিয়া, সিঙ্গাপুর, মধ্যপ্রাচ্যের সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ছাড়াও যাচ্ছে ইউরোপের বিভিন্ন দেশে।

পাদুকাশিল্পের সঙ্গে তাল মিলিয়ে সহায়ক ব্যবসারও প্রসার ঘটেছে ভৈরবে। পাদুকার উপকরণের অন্তত এক হাজার দোকান গড়ে উঠেছে এখানে। চামড়া, রেক্সিন, ফোম, হিল, কভার, পেস্টিং, সুতা, বোতাম, সলিউশন ইত্যাদি বিক্রি হয় এসব দোকানে। এ ছাড়া গড়ে ওঠেছে অর্ধশতাধিক বক্স ও বোর্ড তৈরির কারখানা। পাদুকা শিল্পকে কেন্দ্র করে বিকশিত হচ্ছে স্থানীয় মুদ্রণশিল্পও। কিশোরগঞ্জ জেলার অন্যতম প্রধান ব্যবসাকেন্দ্র ভৈরবের বৃহৎ এই পাদুকা শিল্পে বিনিয়োগ ১০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ভৈরব পৌর এলাকার চন্ডিবের, কমলপুর, ভৈরবপুর, জগন্নাথপুর, সম্ভুপুর, উপজেলার কালিকাপ্রসাদ, শিবপুর, শিমুলকান্দি, গজারিয়া ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ছড়িয়ে-ছিটিয়ে আছে ছোট-বড় এসব পাদুকা কারখানা। এর মধ্যে কেবল কমলপুর এলাকার তিন কিলোমিটারের মধ্যেই রয়েছে অন্তত তিন হাজার কারখানা। হাজী মার্কেটে ১৪০০, হাজী বশির মার্কেটে ৭০০, শহীদুল্লাহ কায়সার ও কাঞ্চন মিয়া মার্কেটে ৫০০, গোধূলি সিটি মার্কেটে ১৫০ এবং হাজী লাল মিয়া, কালু মিয়া ও কালাম মার্কেট মিলিয়ে ২০০টি কারখানা রয়েছে। এছাড়া কালিকাপ্রসাদ, শিবপুর ও গজারিয়া ইউনিয়নের বাড়িতে বাড়িতে গড়ে ওঠেছে পাদুকা কারখানা। এসব কারখানায় আপার, কাটিং, পেস্টিং, সোল, ফিটিং, ফিনিশিং, স্ক্রিন, প্রিন্ট, কালারসহ ৯ প্রকার কারিগরের সুনিপুণ হাতে তৈরি হয় পাদুকা।

সারা বছরই এখানকার কারখানাগুলোতে জুতা তৈরিতে পাদুকা শ্রমিকদের ব্যস্ততা চোখে পড়ে। পাদুকা তৈরির পর প্রতিদিন শত শত কার্টুন পাদুকা রেল, সড়ক ও নৌপথে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়ে থাকে। ভৈরবে পাদুকাশিল্পের সাফল্য দেখে পার্শ্ববর্তী কুলিয়ারচর ও বাজিতপুর উপজেলাতেও পাদুকাশিল্প গড়ে ওঠছে। দিন দিন তা বিকশিতও হচ্ছে। তবে ঈদকে টার্গেট করে কয়েক মাস আগে থেকেই সরগরম হয়ে ওঠে কারখানাগুলো। রমজান মাসের আগেই দেশের বিভিন্ন প্রান্তের পাইকার এবং ব্যবসায়িরা এখানকার কারখানাগুলোতে পাদুকা কিনতে অর্ডার দিতে ভীড় করেন। এ সময় দিনরাত কাজ করেন পাদুকা শ্রমিকেরা। এখন চলছে সেই মৌসুম। কারখানাগুলোতে দিন-রাত কাজ চলছে। এই ব্যস্ততা থাকবে ব্যবসায়ীদের ভাষায় ‘চান রাত’ পর্যন্ত।

পাদুকা শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা মজুরি পেয়ে থাকেন ডজন হিসেবে। প্রকারভেদে প্রতি ডজন ১শ’ টাকা থেকে ৩শ’ টাকা হিসেবে তাদের মজুরি দেয়া হয়। রমজানে গড়ে তাদের প্রতিদিন নিম্নে ৫শ’ থেকে ৭শ’ টাকা আয় হয়ে থাকে। তবে বছরের অন্যান্য সময়ে কারখানায় কাজ কম থাকায় সে সময় তাদের অভাব অনটনের মধ্যে পার করতে হয়।

নিত্য নতুন ডিজাইন, টেকসই, মজবুত এবং মান সম্মত পাদুকা তৈরি হওয়ায় দিন দিন এর চাহিদা বাড়ছে। তাই এ শিল্পকে ঘিরে পাদুকা তৈরির উপকরণ ও বহনের জন্য বক্স তৈরির শতাধিক কারখানা এবং বেশ কয়েকটি হোলসেল মার্কেটও গড়ে ওঠেছে। এসব মার্কেটের মধ্যে ভৈরব উপজেলা পরিষদের সামনে মিজান মার্কেট নামে বহুতলবিশিষ্ট একটি মার্কেটও রয়েছে। চট্টগ্রাম, নোয়াখালী, সিলেট, ফেনী, টাঙ্গাইল, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ঢাকা ও অন্যান্য জেলার ব্যবসায়ীরা এখান থেকেই জুতা কিনে নিয়ে যান।

পাদুকা ব্যবসায়ীরা জানান, গুণগত মানের তুলনায় ভৈরবের জুতা তুলনামূলক সস্তা। কারখানা মালিক সমিতির হিসাবমতে, প্রতিদিন গড়ে এখানে আট থেকে ১০ কোটি টাকার লেনদেন হয়ে থাকে। ঈদের মৌসুমে তা কয়েকগুণ বেড়ে যায়। এছাড়া কারখানা গড়ে তুলতে বেশি পুঁজিরও প্রয়োজন হয় না। সাধারণ আকারের ক আর হাজার পঞ্চাশেক টাকা পুঁজি নিয়েই একটি কারখানা শুরু করা যায়।

ভৈরব পাদুকা কারখানা মালিক সমিতির সভাপতি মো. আবদুল লতিফ জানান, পাদুকাশিল্পের বদৌলতে তার মতো অনেকেই সচ্ছলতার মুখ দেখেছেন। তিনি বলেন, পাদুকাশিল্প আমাদের এলাকার মানুষের বেকারত্ব ঘুচিয়েছে। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এই শিল্প আরো এগিয়ে যাবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com