www.kishoreganjnews.com

২০১৭ সালে কিশোরগঞ্জের আলোচিত যত ঘটনা



[ আশরাফুল ইসলাম | ৩১ ডিসেম্বর ২০১৭, রবিবার, ৫:৫৪ | এক্সক্লুসিভ ]


২০১৭ সালে নানা ঘটনায় গণমাধ্যমে আলোচিত ছিল কিশোরগঞ্জ। বছর শেষেও বেশ কিছু ঘটনা এখনো আলোচনায় রয়েছে। চলছে সেসব ঘটনার ময়নাতদন্ত আর বিশ্লেষণ। আলোচিত এসব ঘটনাপ্রবাহ ফিরে দেখতে গিয়ে আলোড়িত হচ্ছেন সাধারণ মানুষ।

বিশেষ করে বছরের শেষ দিকে এসে জেলার হাওর উপজেলা মিঠামইনে জলমহাল বিরোধে তিন সহোদরসহ নৃশংস পাঁচ খুন এবং পাকুন্দিয়ায় পারিবারিক বিরোধে কলেজছাত্রের হাতে নিহত মা ও দুই সন্তানের তবিত লাশের ছবি এখনো দুঃসহ স্মৃতি হয়ে তাড়া করে। বছরের শুরুতে ফেব্রুয়ারি মাসে নরসিংদীর বেলাবো দড়িকান্দি এলাকার সড়ক দুর্ঘটনায় ঝরে যায় নিকলীর এক গ্রামের ১২টি তাজা প্রাণ। সারি সারি লাশের স্তুপে চাপা পড়ে গিয়েছিল হাওরের প্রত্যন্ত গ্রাম ছাতিরচর। ছাতিরচর গ্রামের মানুষের মতো জেলাবাসীর হৃদয়ে এখনো ছুঁয়ে আছে এই বিষাদ।

এরপরেই আসে এক বিষন্ন বৈশাখ। চৈত্রের আগাম বন্যায় তলিয়ে যায় হাওরের একমাত্র ফসল বোরো ধান। হাওর অধ্যুষিত এই জেলায় ফসল হারিয়ে সর্বশান্ত প্রায় দুই লাখ কৃষকের কান্না আর আহাজরি থামেনি। কৃষকের এই সীমাহীন বিপর্যয় বছরজুড়েই ছিল আলোচনায়।

এছাড়া খুন, ধর্ষণ, ছিনতাই, শিশু নির্যাতন, নিকলীতে ইজারাদার পক্ষের গুলিতে ছাত্র-কৃষক আহত, পাকুন্দিয়ায় আওয়ামী দু’গ্রুপের পাল্টাপাল্টি সমাবেশে একাধিকবার ১৪৪ ধারা জারি, ভৈরবে ছিনতাই ঠেকাতে গিয়ে ছুরিকাঘাতে পুলিশ কনস্টেবল আরিফুল ইসলাম বিপ্লব খুন, খুনে জড়িত শীর্ষ সন্ত্রাসী সোহাগ ডাকাতের ক্রসফায়ারে মৃত্যু এবং বছরের শেষ দিকে তাড়াইলের মুক্তিযুদ্ধ ভাস্কর্যের নারীকে পুরুষের রূপ দেয়া বিতর্ক আলোচিত হচ্ছে সর্বমহলে।

হাওরের ধান জলে, গোলা শূণ্য, হাহাকার
বৈশাখে নতুন ধান ঘরে তোলার মধ্য দিয়ে হাওরে শুরু হয় বাংলা নববর্ষ। হাওরবাসীর কাছে ‘বৈশাখী’ নামে পরিচিত এই উৎসবকে ঘিরে চারদিকে চলে আনন্দ-হুল্লোড়, প্রাণের উচ্ছ্বাস। সংসারের খোরাকি, ছেলে-মেয়েদের লেখাপড়া, হাট-বাজার এমনকি বিয়েশাদিও এই ‘বৈশাখী’কেই ঘিরে। চৈত্রের আগাম বন্যায় কৃষকের ফসলের মাঠ তলিয়ে যাওয়ায় এবার আর সেই ‘বৈশাখী’ ছিল না হাওরে। আগাম বন্যার খবরে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ক্ষতিগ্রস্ত হাওর এলাকা পরিদর্শন করেন। খেয়ে-পরে বেঁচে থাকার একমাত্র অবলম্বন বোরো ধান হারিয়ে কৃষকের মাঝে এখনো বিষাদের ছায়া। অথচ হাওর অধ্যুষিত এই জেলায় গড়ে প্রতিবছর ১ লক্ষ ৭৫ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়। আবাদী এই জমি থেকে প্রায় ৭ ল মেট্রিক টন চাউল উৎপন্ন হয়। যেখানে কিশোরগঞ্জ জেলার মোট খাদ্য চাহিদা পাঁচ লক্ষ মেট্রিক টন চাউল। ফলে আউশ, আমন ছাড়া কেবল বোরো থেকেই জেলার মোট খাদ্য চাহিদার থেকে প্রায় ২ লক্ষ মেট্রিক টন বেশি চাউল আসে। এ বছর ধান হারিয়ে হাওরের মানুষ অবর্ণনীয় দুরবস্থার মধ্যে পড়েছেন। অনেকে মহাজনের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন। এর মাঝেই শুরু হয়েছে বোরো মৌসুম। কিন্তু এবারের কৃষি মৌসুমের শুরুতেই কৃষক পড়েছেন নতুন সংকটে। হাওর থেকে বর্ষার পানি এখনো সরেনি। জলাবদ্ধতার কারণে চলতি মৌসুমে বোরো আবাদ নিয়ে বিপাকে পড়েছেন কৃষক। সময়মতো বীজতলা তৈরি করতে না পারায় কৃষক এখন হতাশ। হাজার হাজার একর ফসলি জমি পতিত থাকার আশঙ্কা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে হাওর অধ্যুষিত উপজেলাগুলোয় বোরো আবাদ হুমকির মুখে পড়েছে। বিগত আগাম বন্যায় একমাত্র ফসল হারিয়ে সর্বশান্ত হাওরপাড়ের কৃষকের ঘুরে দাঁড়ানোর সংগ্রামের শুরুতেই হাওরের জলাবদ্ধতার পানিতে বড় ধাক্কা খাচ্ছেন কৃষক। ফলে বছরজুড়েই একের পর এক সংকটে কাবু হাওরবাসী।

জলমহাল বিরোধে মিঠামইনে ফাইভ মার্ডার
বিগত আগাম বন্যায় ফসলহানির পর নতুন কৃষি মৌসুম শুরুর মধ্যবর্তী সময়ে দুঃসহ বেকারত্ব আর দারিদ্রতার মাঝে উন্মুক্ত জলাশয়ে মাছ ধরা নিয়ে হাওরে চলেছে রক্তের হোলিখেলা। মুক্ত জলাশয়ে মাছ ধরাকে কেন্দ্র করে গত ৯ই নভেম্বর মিঠামইন উপজেলার চারিগ্রামে তিন সহোদরসহ ‘ফাইভ মার্ডার’ এর মতো নৃশংস ঘটনা ঘটে। গ্রামের পাশের খাসসিংহা খালের দখল নিয়ে গ্রামের দুই পক্ষের বিরোধে খালপাড়েই বয় রক্তগঙ্গা। পক্ষে-বিপক্ষে লাশ পড়ে পাঁচজনের। এর মধ্যে এক পক্ষের তিন সহোদর ফরদিস মিয়া (৫০), মাখন মিয়া (৪০) ও মাসুম মিয়া (৩৫) এবং প্রতিপরে রাজীব মিয়া (২৫) ও মকবুল মিয়া (২৫) নিহত হয়। নিহতদের মধ্যে তিন সহোদর ফরদিস মিয়া, মাখন মিয়া ও মাসুম মিয়া চারিগ্রাম খাসসিংহা গ্রামের মৃত আবদুল আজিজের ছেলে এবং রাজীব মিয়া চারিগ্রাম পশ্চিমপাড়ার মো. সুজন মিয়ার ছেলে ও মকবুল মিয়া পার্শ্ববর্তী ঢাকী পূর্বপাড়ার মৃত আইয়ুব রাজার ছেলে। এ ঘটনায় ১৫ই নভেম্বর মিঠামইন থানায় উভয় পক্ষে মোট ২১৪জনকে আসামি করে দু’টি পৃথক মামলা দায়ের করা হয়। নৃশংস এই ‘ফাইভ মার্ডার’ এর ঘটনাটি ছিল বিদায়ী বছরে জেলার অন্যতম আলোচিত ঘটনা। তবে জলমহাল বিরোধে হাওরে এবার এই একটিমাত্র সংঘাতের ঘটনাই ঘটেনি। একের পর এক ঘটনায় জেলে আর কৃষকের রক্তে লাল হয়েছে হাওরের পানি। ফাইভ মার্ডারের মাত্র এক সপ্তাহ আগে ২রা নভেম্বর নিকলী উপজেলার দামপাড়ায় ইজারাদারের লোকজনের গুলিতে এক স্কুলছাত্রসহ ছয়জন কৃষক আহত হয়। এছাড়া সর্বশেষ ৪ঠা ডিসেম্বর রাতে অষ্টগ্রাম উপজেলার আব্দুল্লাহপুরের চারিয়ার বিলে মাছ ধরতে গিয়ে ইজারাদারের লোকজনের হাতে জাহাঙ্গীর মিয়া (৩৫) নামের এক জেলে নিহত ও তিনজন গুরুতর আহত হন।

পাকুন্দিয়ায় মা ও দুই সন্তানকে কুপিয়ে হত্যা
গত ২রা ডিসেম্বর ট্রিপল মার্ডারের নৃশংসতায় ঘুম ভাঙে পাকুন্দিয়া উপজেলার তারাকান্দি মধ্যপাড়া গ্রামবাসীর। গ্রামের মৃত মুর্শিদ উদ্দিনের পাঁচ ছেলের মধ্যে বাড়ির ১০ শতাংশ জায়গার ভাগবাটোয়ারা নিয়ে দ্বন্দ্বের জেরে ওইদিন ভোরে অতর্কিতে চাচী তাসলিমা (৩০)-র ওপর হামলে পড়ে মাস্টার্সের ছাত্র আবদুল কাদির মবিন। তাসলিমার পেছন দিক থেকে ঘাড়ে ধারালো দা দিয়া এলোপাতাড়ি কোপাতে শুরু করে মবিন। এতে ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন তাসলিমা। মাকে কোপানোর দৃশ্য দেখে ভয়ে দূরে সরে যেতে গিয়েও পারেনি ছোট্ট দুই শিশু নিলয় (৭) ও রাইসা (৪)। তারাও মবিনের এলোপাতাড়ি কোপে লুটিয়ে পড়ে ঘটনাস্থলে। স্ত্রী আর শিশু সন্তানদের আর্তনাদ শুনে ঘর থেকে বাইরে বেরিয়ে এলে মোশারফের ওপরও হামলে পড়ে মবিন। মবিনের দায়ের কোপে আহত হয়েও তাকে ঠেকাতে মরিয়া হয়ে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন মোশারফ। তাদের আর্তচিৎকার-কান্নায় ছুটে আসেন এলাকাবাসী। উন্মত্ত পশু মবিনকে সম্মিলিত প্রচেষ্টায় নিবৃত্ত করে তাকে গাছের সঙ্গে বেঁধে রাখেন এলাকাবাসী। কিন্তু এরই মাঝে পৃথিবী থেকে বিদায় নেয় তাসলিমা আর শিশুপুত্র নিলয়। এছাড়া আশঙ্কাজনক অবস্থায় শিশু কন্যা রাইসাকে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নৃশংস এই ট্রিপল হত্যাকা-ের ঘটনায় হতবাক এলাকাবাসীর চোখে এখনো ভাসে মা ও দুই সন্তানের ক্ষতবিক্ষত সেই লাশের ছবি।

একগ্রামে ১২ লাশ
সারি সারি লাশ। এক লাশের পাশে আরেক লাশ। একই গ্রামের ১২ জনের লাশ এর আগে এক সঙ্গে কখনও দেখেননি ছাতিরচর এলাকাবাসী। গত ১২ই ফেব্রুয়ারি ভোরে নরসিংদীর বেলাবো দড়িকান্দি এলাকায় বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় নিহত ১৩ জনের মধ্যে ১২জনই ছিলেন কিশোরগঞ্জের নিকলী উপজেলার ছাতিরচর গ্রামের বাসিন্দা। এর মধ্যে তিন পরিবারেরই ১১জন মারা যান। তাদের মধ্যে মানিক মিয়ার পরিবারের পাঁচজন এবং মধু মিয়ার পরিবারের চারজন মারা যান। বার্ষিক ওয়াজ মাহফিল ও সপ্তাহব্যাপী মেলার আনন্দে শরিক হতে শ্রমজীবী মানুষগুলো মাইক্রোযোগে ফিরছিলেন নিজ জন্মভূমে। তারা ফিরেছিলেন ঠিকই কিন্তু সাদা কাপড়ে মোড়ানো লাশ হয়ে। একটি সড়ক দুর্ঘটনায় গ্রামের এতগুলো মানুষের মৃত্যুতে হতবাক, নির্বাক হয়ে যান ছাতিরচরসহ আশপাশের এলাকার সর্বস্তরের মানুষ। তাদের এমন আকস্মিক মৃত্যুর শোক প্রায় ১১মাসেও সামলিয়ে ওঠতে পারেননি ছাতিরচরবাসী। আজো সেখানে কান পাতালে শোনা যায় স্বজনদের কান্না আর বুকফাটা মাতম।

ভৈরবে ছিনতাইকারীর ছুরিকাঘাতে পুলিশ কনস্টেবল, ক্রসফায়ারে ডাকাত নিহত
ভৈরবে ছিনতাই ঠেকাতে গিয়ে ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হন পুলিশের কনস্টেবল আরিফুল ইসলাম বিপ্লব (২১)। গত পহেলা অক্টোবর রাত সাড়ে ৮টার দিকে ভৈরবের শহীদ সৈয়দ নজরুল ইসলাম সড়ক সেতুর নিচের এই ঘটনায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে এনা পরিবহনের সুপারভাইজার ডালিম (২৩) গুরুতর আহত হন। নিহত পুলিশ কনস্টেবল আরিফুল ইসলাম বিপ্লব ময়মনসিংহ নগরীর খাগডহর মদিনানগর এলাকার প্রয়াত মুক্তিযোদ্ধা ফজলুল করিমের ছেলে। ছিনতাইকারীর ছুরিকাঘাতে পুলিশ সদস্য নিহত হওয়ার এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে। এই ঘটনার পর ৩রা অক্টোবর ভোর রাতে ক্রসফায়ারে নিহত হয় শীর্ষ সন্ত্রাসী সোহাগ ডাকাত। পুলিশের পক্ষ থেকে বলা হয়, মেঘনা সেতু এলাকায় ডাকাতির প্রস্তুতির খবর পেয়ে তারা অভিযান চালান। এ সময় পুলিশকে লক্ষ্য করে সোহাগ ও তার সহযোগীরা গুলি ছোড়ে। তখন পুলিশ পাল্টা গুলি ছুঁড়লে ডাকাত সোহাগ নিহত হয়। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ডাকাত সোহাগের ছুরিকাঘাতেই পুলিশ কনস্টেবল আরিফুল ইসলাম বিপ্লব খুন হন বলেও জানিয়েছিল পুলিশ।

শিশু টুটুল হত্যায় চার ঘাতকের ফাঁসির আদেশ
পাকুন্দিয়ায় ময়না পাখির প্রলোভন দেখিয়ে চতুর্থ শ্রেণীর ছাত্র শাকিবুল হাসান টুটুল (১১) কে মুক্তিপণের দাবিতে অপহরণের পর হত্যার দায়ে চারজনকে মৃত্যুদ- দেন কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। গত ৩রা মে ট্রাইব্যুনালের বিচারক জেলা জজ মো. আওলাদ হোসেন ভূঁইয়া এই রায় দেন। রায়ে চার অভিযুক্ত মো. আমিনুল হক (৩০), মো. ডালিম (২৮), মো. সোহাগ মিয়া (৪৮) ও মো. দুলাল মিয়া (৪৮) কে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ- কার্যকরের আদেশ দেয়া ছাড়াও প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়। মৃত্যুদ-ে দ-িত চারজনই পাকুন্দিয়া উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের চরকাওনা নয়াপাড়া গ্রামের বাসিন্দা। ২০১৪ সালের ১২ই আগস্ট স্কুল থেকে বাড়িতে ফেরার পথে শাকিবুল হাসান টুটুলকে অপহরণের পর রাতেই গলায় গামছা পেঁচিয়ে হত্যা করে মৃতদেহ চরকাওনা নয়াবাজার সংলগ্ন রাস্তার পাশে ঝোঁপের মধ্যে ফেলে রাখে ঘাতকেরা। পরে একটি অপরিচিত মোবাইল নম্বর থেকে বিভিন্ন সময়ে ৩ বার শিশুটির বাড়ির মোবাইলে ফোন করে টুটুলের মুক্তিপণ হিসেবে ১০ লাখ টাকা দাবি করে ঘাতকেরা। শিশু টুটুল হত্যাকাণ্ডে চার ঘাতকের ফাঁসির আদেশের বিষয়টি ছিল এ বছরের একটি অন্যতম আলোচিত ঘটনা।

স্ত্রী-সন্তানের স্বীকৃতি এড়াতে পাকুন্দিয়ায় জোড়া খুন
স্ত্রী-সন্তানের স্বীকৃতি না দেয়ার পরিকল্পনা থেকেই রহিমা খাতুন (২৭) ও তার ৫৩দিন বয়সী শিশুপুত্র আমিরুলকে খুন করে অনার্সের ছাত্র নজরুল ইসলাম (২৫)। পাকুন্দিয়া উপজেলার বুরুদিয়া ইউনিয়নের পাবদা গ্রামের বাড়ি থেকে এ জন্যে কৌশলে শিশুপুত্রসহ রহিমাকে ডেকে নিয়ে যায় প্রতিবেশী এই আততায়ী। দু’জনকেই হত্যার পর লাশ লুকিয়ে রাখে পার্শ্ববর্তী এগারোসিন্দুর ইউনিয়নের আঙ্গিয়াদি এলাকার মিরারটেক বিলভরা গুদি বিলে কচুরিপানার নীচে। বছরের শুরুতে গত ১৩ই জানুয়ারি সংঘটিত এই জোড়া খুনের ঘটনার এক সপ্তাহ পর ২১শে জানুয়ারি বিলটি থেকে গলিত অবস্থায় উদ্ধার করা হয় রহিমা খাতুনের লাশ। মা রহিমা খাতুনের লাশ উদ্ধারেরও ১০দিন পর মঙ্গলবার সন্ধ্যায় উদ্ধার হয় নবজাতক আমিরুলের লাশ। মা ও নবজাতক সন্তান জোড়া এই খুনের ঘটনা এখনো নাড়া দেয় এলাকাবাসীকে।

পাকুন্দিয়ায় আওয়ামী লীগের সমাবেশে দফায় দফায় ১৪৪ ধারা
জেলার রাজনীতিতে এবারও অন্তর্দ্বন্দ্ব আর কোন্দলের কারণে আলোচনায় ছিল পাকুন্দিয়া। বিশেষ করে পাকুন্দিয়ায় স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. সোহ্রাব উদ্দিন এবং উপজেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনু নেতৃত্বাধীন গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচিতে বছর জুড়েই উত্তপ্ত ছিল পাকুন্দিয়ার রাজনৈতিক অঙ্গণ। বছরের শুরুতে গত ২৭শে ফেব্রুয়ারি উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্মআহ্বায়ক ও উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু আহুত পৌরসদর ঈদগাহ মাঠের কর্মী সভা এমপি পক্ষের ডাকা পাল্টা কর্মসূচির কারণে ১৪৪ ধারার শিকার হয়ে প- হয়ে যায়। বছরের শেষ দিকে এসে আবারও রফিকুল ইসলাম রেনুর কর্মসূচিকে ঘিরে এমপি সোহরাব উদ্দিন সমর্থকরা পাল্টা কর্মসূচি দিলে গত ৩০শে অক্টোবরের সমাবেশস্থলে ১৪৪ ধারা জারি করা হয়। কিন্তু ওইদিন ১৪৪ ধারা ভঙ্গ করে পূর্বঘোষিত কর্মসূচি পালন করতে গিয়ে পুলিশের সঙ্গে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্মআহ্বায়ক রফিকুল ইসলাম রেনু গ্রুপের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের এ ঘটনায় উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনুসহ মোট ৭৮ জনের নামোল্লেখ এবং অজ্ঞাত ২/৩ হাজার জনকে আসামি করে পুলিশ মামলা করে। মামলা দায়েরের পর আদালত থেকে উপজেলা চেয়ারম্যান পক্ষ জামিন লাভ করেন। আওয়ামী লীগের সমাবেশে দফায় দফায় ১৪৪ ধারা জারির এই ঘটনা জেলার রাজনীতিতে ছিল অন্যতম আলোচিত ঘটনা।

তবে আওয়ামী লীগের মতো বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরেও সেখানে ১৪৪ ধারা জারির ঘটনা ঘটেছে। গত ৩১শে জুলাই পাকুন্দিয়া বিএনপির সদস্য সংগ্রহ ও নবায়ন অভিযানের উদ্বোধনী অনুষ্ঠান ১৪৪ ধারা জারির কারণে বিএনপির প- হয়ে যায়। ওইদিন বিকালে পৌরসদরের পলিগ্যান পাবলিক স্কুল প্রাঙ্গণে উপজেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট মো. জালাল উদ্দিন সমর্থিত নেতাকর্মীরা উপজেলা বিএনপির ব্যানারে অনুষ্ঠানটি আয়োজনের উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু একই স্থানে ও একই সময়ে উপজেলা বিএনপির সাবেক সভাপতি ইদ্রিস আলী ভূইয়া সমর্থিত নেতাকর্মীরা পৌর যুবদলের ব্যানারে পাল্টা সভা আহ্বান করেন।

তাড়াইলে মুক্তিযুদ্ধভিত্তিক ভাস্কর্যে নারীকে পুরুষ বানানো বিতর্ক
তাড়াইলে নির্মাণাধীন মুক্তিযুদ্ধভিত্তিক ভাস্কর্যে দুই পুরুষ মুক্তিযোদ্ধার পাশে থাকা এক নারী মুক্তিযোদ্ধাকে পাল্টে পুরুষে রূপান্তরিত করার তৎপরতা বছর শেষে বিজয়ের মাসে গণমাধ্যমের শিরোনাম হয়ে ওঠে। জেলা পরিষদের তত্ত্বাবধানে তাড়াইল উপজেলা পরিষদ চত্বরে সাড়ে ৩৬ ফুট উঁচু এই ভাস্কর্যটির নিচের চতুষ্কোণ বেদির দুই পাশে বঙ্গবন্ধুর ম্যুরাল এবং দুই পাশে সাত বীরশ্রেষ্ঠের ম্যুরাল তৈরি করা হয়েছে। বেদির শীর্ষে রাইফেলধারী দুজন পুরুষ মুক্তিযোদ্ধার পাশাপাশি জাতীয় পতাকা বহনকারী একজন নারী মুক্তিযোদ্ধার ভাস্কর্য ছিল। ভাস্কর্যটি নির্মাণ করেছেন তাড়াইলেরই দামিহা গ্রামের ভাস্কর সুশেন। নারী ভাস্কর্যটির মুখ পার্শ্ববর্তী মাদরাাসার দিকে ফেরানো রয়েছে যুক্তি দেখিয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুল হক মোতাহার ভাস্কর সুশেনকে নির্দেশ দিয়েছিলেন নারীকে পুরুষে রূপান্তরিত করে ভাস্কর্যটির কাজ শেষ করার। সেই মোতাবেক সুশেন নারীর চেহারা পাল্টে এতে দাড়ি-গোঁফ লাগিয়েছিলেন। এ নিয়ে সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর এ ঘটনার প্রতিবাদে মহিলা পরিষদ সরজমিন ভাস্কর্য পরিদর্শন শেষে গত ২৪শে ডিসেম্বর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেয়। এ নিয়ে চারদিকে হইচই শুরু হলে নারী মুক্তিযোদ্ধাকে রাখার ব্যাপারে সিদ্ধান্ত দেয় জেলা পরিষদ। তবে এটির মুখ উত্তর দিকে মাদরাসার দিক থেকে ঘুরিয়ে দণি দিকে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com