www.kishoreganjnews.com

মনিপুরঘাট যেন মাদকের হাট



[ বিশেষ প্রতিনিধি | ৫ সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার, ১১:১৭ | এক্সক্লুসিভ ]


মাদকের হাটে পরিণত হয়েছে কিশোরগঞ্জ জেলা শহরের বত্রিশ মনিপুরঘাট এলাকা। সেখানে হাত বাড়ালেই মিলছে সব ধরণের মাদক। দিনরাত ২৪ঘন্টাই মাদকাসক্তদের ভিড় লেগে থাকে মনিপুরঘাটে। শুধু মাদকসেবীরাই নয়, শহরের বিভিন্ন স্পটে এখান থেকে মাদক ব্যবসায়ীরা মাদক সরবরাহ করে। মাদক ব্যবসায়ীদের সিন্ডেকেটের সদস্যরা এতটাই বেপরোয়া যে, এলাকার লোকজন মুখ খুলতেও সাহস পায় না। মাদক ‘নৈরাজ্য’ এক রকম গা-সহা হয়ে গেছে তাদের।

মাদকের সহজলভ্যতার কারণে প্রতিদিনই বাড়ছে মাদকাসক্তের সংখ্যা। গত ১০ বছরে মাদকের নেশার বলি হয়েছে শহরের অন্তত ৫০ যুবক। এ ছাড়া মাদকের নেশায় ধ্বংস হয়ে যাচ্ছে অনেক সম্ভাবনাময় তরুণের জীবন। আইনশৃঙ্খলা বাহিনী মাঝে মাঝে অভিযান চালালেও এতে মাদকবাণিজ্যে কোনো প্রভাব পড়ে না। কিছুদিনের মধ্যে সবকিছু আগের মতোই চলে। স্থানীয়দের অভিযোগ, পুলিশকে ম্যানেজ করেই মাদক ব্যবসা পরিচালিত হয় মনিপুরঘাটে। তবে তারা এলাকার এই মাদক পরিচিতি থেকে মুক্তি পেতে চায়।

আইনশৃঙ্খলা কমিটির সভাসহ পুলিশের ওপেন হাউজ ডেগুলোতে মাদক সমস্যা নিয়ে বক্তারা উচ্চকণ্ঠ থাকলেও এ সমস্যাটির কোনো সমাধান হচ্ছে না। বরং দিনদিন মাদক সাম্রাজ্যের বিস্তৃতি ঘটছে।

জানা গেছে, ভারত থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া সীমান্ত দিয়ে ভৈরব হয়ে বিভিন্ন যানবাহনের মাধ্যমে মাদকদ্রব্য কিশোরগঞ্জ শহরে আসে। পরবর্তী সময়ে শহরের অন্তত ৬০টি স্পটে নানা কৌশলে বিক্রি হয় এসব মাদক। এর মধ্যে মনিপুরঘাটে বিক্রি হয় সবচেয়ে বেশি পরিমাণ মাদক। তাছাড়া পূর্ব তারাপাশা, পশ্চিম তারাপাশা, সতাল, বয়লা, নিউটাউন, হারুয়া, কলাপাড়া, সিদ্ধেশ্বরী বাড়ী ও গাইটাল এলাকাগুলো মাদকের জন্য কুখ্যাতি অর্জন করেছে। এসব মাদকস্পটের কথা শুনলেই অভিভাবকরা অস্বস্তি ও উৎকণ্ঠা বোধ করেন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, মাঝেমধ্যে কিছু মাদক ধরা পড়লেও এ সময় মূলত বাহকরা ধরা পড়ছে। মূল হোতা বা গডফাদাররা থাকে ধরাছোঁয়ার বাইরে। মনিপুরঘাট এলাকায় অনুসন্ধান চালিয়ে জানা গেছে, এ এলাকায় হিরোইন, ফেন্সিডিল, ইয়াবা ও গাঁজাসহ সব ধরণের মাদক পাওয়া যায়। সীমান্তের ওপার থেকে আমদানিকৃত এসব মাদকদ্রব্য ভৈরব হয়ে চোরাচালান সিন্ডিকেটের লোকজনের মাধ্যমে ট্রেন, মাইক্রো, প্রাইভেট কার, সিএনজিচালিত অটোরিকশা, যাত্রীবাহী বাস, অ্যাম্বুলেন্স, নৌকা ইত্যাদি যানবাহনের মাধ্যমে মনিপুরঘাট এলাকায় ঢুকে। পরে শহরের বিভিন্ন স্পটসহ জেলার অন্যান্য উপজেলা এমনকি পাশের জেলাগুলোতে ছড়িয়ে পড়ে। ওই চোরাচালান সিন্ডিকেটের ক’জন প্রভাবশালী সদস্য মনিপুরঘাট এলাকায় সক্রিয় রয়েছে। দীর্ঘদিন ধরে এই সিন্ডিকেটের মাধ্যমে এখানকার মাদক সাম্রাজ্য পরিচালিত হয়ে আসছে। সিন্ডিকেটের সক্রিয় সদস্যদের মধ্যে বেশ কয়েকজন নারীও রয়েছে। তবে এরা বেশির ভাগ সময়েই ধরাছোঁয়ার বাইরে রয়ে যায়।

তবে কিশোরগঞ্জ সদর মডেল থানা পুলিশের দাবি, মাদক বিক্রি এবং মাদকের ব্যবহার বন্ধে পুলিশ নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। পুলিশি অভিযানের কারণে শহরে মাদকের স্পট বলতে এখন সেরকম কিছু নেই।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com