কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাশের দাবি

কিশোরগঞ্জে নাটাবের আলোচনা সভা

 স্টাফ রিপোর্টার | ২৩ আগস্ট ২০২৩, বুধবার, ৪:০৩ | বিশেষ সংবাদ 


তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তাবিত সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাশের জন্য গণমাধ্যমকর্মীদের সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছে জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব)।

তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ এবং তামাক নিয়ন্ত্রণ বিধান বাস্তবায়ন ও তামাক কোম্পানির আগ্রাসন নিয়ন্ত্রণে সাংবাদিকদের করণীয় বিষয়ে কিশোরগঞ্জে অনুষ্ঠিত এক আলোচনা সভায় সংগঠনটির পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে শহরের কালীবাড়ী মার্কেটে নাটাব জেলা কমিটির কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নাটাব জেলা কমিটির সভাপতি সাইফুল হক মোল্লা দুলু।

এতে প্রতিপাদ্য বিষয়ের উপর ধারণা দেন নাটাব প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদ।

আলোচনা সভায় তামাকের ব্যবহার নিয়ন্ত্রণ ও প্রচারের নানা দিক তুলে ধরে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক মুনিরুজ্জামান খান চৌধুরী সোহেল, সাইফউদ্দীন আহমেদ লেনিন ও আশরাফুল ইসলাম, নাটাব ফিল্ড অফিসার মো. রবিউল ইসলাম প্রমুখ।

আলোচনা সভায় কিশোরগঞ্জে নাটাব পরিচালিত বেসলাইন ও ফলোআপ সমীক্ষা প্রকাশ করা হয়। এতে বলা হয়, কিশোরগঞ্জে গত এক বছরে তামাকজাত দ্রব্যের মধ্যে বিড়ি শতকরা প্রায় ৩৮ ভাগ, প্রায় ৩২ ভাগ সিগারেট, জর্দা ১৫ ভাগ, সাদাপাতা ১০ ভাগ এবং ই-সিগারেট প্রায় ৬ ভাগ বিক্রি করা হয়েছে। এর ৫০ ভাগেরও বেশি তামাকজাত দ্রব্য হাটবাজারে বিক্রি হয়েছে। যার মধ্যে রয়েছে চা স্টল, মুদির দোকান, খুচরা দোকান, রাস্তার পাশে খোলাস্থান, স্ন্যাকসের দোকান এবং ভ্রাম্যমাণ বিক্রেতা।

ধুমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহারের কুফল ও ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইনের পক্ষে জনমত প্রভাবিত করতে গণমাধ্যম সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করতে পারে বলে আলোচনা সভায় মত ব্যক্ত করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর