কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পানির স্তর নেমে যাওয়ার সমাধান হতে পারে হাইড্রোগ্রামীণ পদ্ধতি

 স্টাফ রিপোর্টার | ২৬ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ২:৩৮ | বিশেষ সংবাদ 


আমাদের চারপাশে প্রচুর পানির উৎস রয়েছে। কিন্তু দিন দিন আমাদের পানির স্তর নিচের দিকে নেমে যাচ্ছে। ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ায় পানি নিয়ে সংকটের সৃষ্টি হচ্ছে। ফলে এই অবস্থার পরিবর্তন জরুরী হয়ে পড়েছে।

আর পানির স্তর নেমে যাওয়ার সমাধান হতে পারে হাইড্রোগ্রামীণ পদ্ধতি। প্রায় বিনা খরচের এ পদ্ধতি ব্যবহারের মাধ্যমে পানির চাহিদা মেটানো সম্ভব হবে। এছাড়া এর মাধ্যমে পানির স্বল্পতা ঠেকিয়ে ভূগর্ভস্থ পানির স্তর বৃদ্ধি করা সম্ভব।

কিশোরগঞ্জের বাজিতপুরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব বেঙ্গল এন্ড হিমালায়ান বেসিন (আইআইবিএইচবি) এর প্রতিষ্ঠাতা পানি ও পরিবেশ গবেষক ড. রাস বিহারী ঘোষ এসব তথ্য উপস্থাপন করেন।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে ড. ঘোষ সাইন্স এন্ড টেকনোলজি ক্যাম্পাসে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ড. রাস বিহারী ঘোষ বলেন, এখন গ্রীষ্মকালে টিউবওয়েল চাপলেও পানি আসে না। সাভারে পানির স্তর ১৫৬ ফুট নিচে নেমে গেছে। বিশুদ্ধ পানি পাওয়া এখন কঠিন হয়ে পড়েছে। সেফটিক ট্যাংকগুলো ভূগর্ভস্ত পানিকে দূষিত করছে। যার পরিণতি হিসেবে পানিবাহিত অনেক রোগের প্রকোপ দেখা দিয়েছে। তাই আমাদের পানিকে মূল্য দিতে হবে। বিশুদ্ধ পানির ব্যবহার শতকরা ৫০ ভাগ রোগ নিরাময়ে সহায়ক হতে পারে। এ পরিস্থিতিতে পানির স্তর নেমে যাওয়া আমাদের ঠেকাতে হবে। আর এক্ষেত্রে একমাত্র সমাধান হাইড্রোগ্রামীণ পদ্ধতি।

হাইড্রোগ্রামীণ প্রয়োগের মাধ্যমে খাবার ও সেচের জন্য যে বিশুদ্ধ পানির প্রয়োজন তা ওয়াটার পিউরিফিকেশন স্টেশন (মাটির মাধ্যমে বিশুদ্ধিকরণ) স্থাপনের মাধ্যমে সরবরাহ করা সম্ভব হবে।

কিশোরগঞ্জ জেলার বাজিতপুর, নিকলী ও কুলিয়ারচরে, ভারতের পশ্চিমবঙ্গে এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে একটি ওয়াটার ইনজেকশন পয়েন্ট এবং মডেল হাইড্রোগ্রামীণ ওয়াটার প্রিজারভেশন চেম্বার তৈরি করা হয়েছে বলেও ড. রাস বিহারী ঘোষ জানান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বাজিতপুর চৌকি আদালত আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট শৈলেশ্বর দাস, দাবানল সম্পাদক অধ্যাপক কবি মো. ওয়াহিদুজ্জামান, হাফেজ আব্দুর রাজ্জাক মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. শরিফুল ইসলাম, লায়ন মো. শাহাদাত হোসেন সাকেন, কবি-সাহিত্যিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর