কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে দুদকের গণশুনানিতে ৮০ অভিযোগ

 স্টাফ রিপোর্টার | ২৯ অক্টোবর ২০২৩, রবিবার, ৭:৫৩ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে সর্বস্তরের নাগরিকদের উপস্থিতিতে দুর্নীতি দমন কমিশনের গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২০ অক্টোবর) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত এ গণশুনানিতে প্রধান অতিথি ছিলেন দুর্নীতি দমন কমিশন (দুদক) সচিব মো. মাহবুব হোসেন।

‘রুখবো দুর্নীতি গড়বো দেশ, হবে সোনার বাংলাদেশ’ এই স্লোগানে দুদক কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত গণশুনানিতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ।

গণশুনানিতে অন্যদের মধ্যে দুদক মহাপরিচালক (প্রতিরোধ) মো. আক্তার হোসেন, দুদক ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, কিশোরগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম(বার), জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক রবীন্দ্রনাথ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

গণশুনানিতে জেলা সদরে অবস্থিত বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল, কিশোরগঞ্জ সদর হাসপাতাল, আঞ্চলিক পাসপোর্ট অফিস, বিআরটিএ, জেলা/সাবরেজিস্ট্রারের কার্যালয়, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, জেলা সমাজসেবা অধিদপ্তর, জেলা সমবায় অফিস, উপজেলা/জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়, পরিবেশ অধিদপ্তর, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, জেলা শিক্ষা অফিস, সড়ক ও জনপথ বিভাগ, জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, পল্লী বিদ্যুৎ সমিতি, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ইসলামিক ফাউন্ডেশন, উপজেলা পরিষদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং ব্যাংকসহ মোট ২৩টি দপ্তরের ২৩০টি অভিযোগ পাওয়া যায়।

এসবের মধ্যে কিছু অভিযোগ দুর্নীতি দমন কমিশন আইনের তফশিলভূক্ত না হওয়ায় এবং একই বিষয়ে একাধিক অভিযোগ থাকায় এসব অভিযোগ হতে ৮০টি সুনির্দিষ্ট অভিযোগ শুনানির জন্য সেবাপ্রার্থী জনসাধারণ সরাসরি উপস্থাপন করেন।

উপস্থাপিত অভিযোগসমূহের শুনানি শেষে দুর্নীতি দমন কমিশন কর্তৃক অনুসন্ধানের সুপারিশসহ অভিযোগসমূহের তাৎক্ষণিক সমাধান করা হয়েছে এবং সংশ্লিষ্ট দপ্তরসমূহের দায়িত্বশীল কর্মকর্তাদেরকে নির্দেশিত কর্মদিবসের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে উত্থাপিত অভিযোগসমূহের সমাধান নিশ্চিত করে দুদক কিশোরগঞ্জ জেলা কার্যালয়ে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

গণশুনানিতে জেলা সদরের বিভিন্ন দপ্তরে সেবা নিতে গিয়ে ঘুষ, দুর্নীতি ও হয়রানির শিকার, সেবাপ্রত্যাশী জনসাধারণ দৃঢ়তার সাথে কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট অভিযোগ উত্থাপন করেছেন। তাদের অভিযোগসমূহ দুর্নীতি দমন কমিশনের কর্তকর্তাগণ শুনেছেন এবং কিছু অভিযোগের সমস্যা সমাধান করার জন্য তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা দিয়েছেন।

অন্যান্য অভিযোগের বিষয়ে পরবর্তীতে কমিশন কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন। এছাড়া তদন্তে কোন অভিযোগ মিথ্যা প্রমাণিত হলে অভিযোগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

দুদক কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মো. সালাহ উদ্দিন জানান. সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত দপ্তর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পরিসেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারি কর্মকর্তাদের মাঝে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি প্রতিরোধ করাই এই গণশুনানির মূল লক্ষ্য।

সুশাসনের মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মুল সম্ভব উল্লেখ করে প্রধান অতিথির বক্তৃতায় দুর্নীতি দমন কমিশন (দুদক) সচিব মো. মাহবুব হোসেন বলেন, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স। জনসচেতনতায় রুখবে দুর্নীতি।

মো. মাহবুব হোসেন আরো বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সরকারি সেবা যেকোন মূল্যে নিশ্চিত করতে হবে।

তিনি সরকারি কর্মচারীদের মধ্যে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার উদাত্ত আহ্বান জানিয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর