কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


রত্নগর্ভা নূরজাহান বেগমের ১ম মৃত্যুবার্ষিকী বুধবার

 স্টাফ রিপোর্টার | ৯ জানুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৮:৩৬ | রকমারি 


'মাজহারুন-নূর ফাউন্ডেশন'-এর অন্যতম প্রতিষ্ঠাতা রত্নগর্ভা নূরজাহান বেগমের ১ম মৃত্যুবার্ষিকী বুধবার (১০ জানুয়ারি)। তিনি ছিলেন মানবিকতার প্রতীক, উদার, অসাম্প্রদায়িক ও জনহিতৈষী ব্যক্তিত্ব। কিশোরগঞ্জের সমাজ প্রগতি ও জনসেবায় তিনি এক উজ্জ্বল দৃষ্টান্ত।

ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, কিশোরগঞ্জের বরিষ্ঠ চিকিৎসক ডা. এ.এ. মাজহারুল হক ও সমাজসেবী নূরজাহান বেগম প্রতিষ্ঠিত কিশোরগঞ্জের সমাজ-সংস্কৃতি-সাহিত্য বিষয়ক সমীক্ষাধর্মী মাজহারুন-নূর ফাউন্ডেশন কিশোরগঞ্জের বিখ্যাত ব্যক্তিদের সম্মাননা প্রদানের মাধ্যমে তাঁদের জীবন কীর্তির ইতিহাস লিপিবদ্ধ করা ছাড়াও বিভিন্ন জনহিতকর ও সমাজসেবামূলক কাজ করছে।

সমাজসেবী নূরজাহান বেগম বিভিন্ন মসজিদ-মাদ্রাসাসহ দ্বীনি প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। তাঁর কর্ম ও স্মৃতিকে অম্লান রাখার জন্য শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশন তাঁকে মরণোত্তর পদকে ভূষিত করেছে। ফাউন্ডেশনের বর্তমান চেয়ারম্যান ড. মাহফুজ পারভেজ জানান, মরহুমার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ফাউন্ডেশনের উদ্যোগে দোয়ার আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, ১০ মার্চ ২০০৮ সালে জয়েন্ট স্টক এক্সচেঞ্জ কর্তৃক সোসাইটি হিসাবে নিবন্ধিত হয় 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'। মানবিক ও সামাজিক কাজের পাশাপাশি ফাউন্ডেশন প্রতিষ্ঠার অষ্টমবর্ষ থেকে বিভিন্ন ক্ষেত্রে কৃতবিদ কিশোরগঞ্জের বিশিষ্ট ব্যক্তিত্বের অবদানের স্বীকৃতি জানাতে ২০১৫ সাল থেকে সম্মাননা প্রদান ও সম্মাননা বক্তৃতার আয়োজন করে আসছে। এতে নিয়মিতভাবে সম্মাননা বক্তৃতা করেন ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ও বর্তমান চেয়ারম্যান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. মাহফুজ পারভেজ।

প্রতিবছর একটি করে মোট ৮ম সম্মাননার আয়োজন সম্পন্ন করে 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' সর্বমোট ১২ জন কীর্তিমানকে সংবর্ধিত করেছে। যাদের মধ্যে মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, আইনজীবী, রাজনীতিবিদ, সংস্কৃতিজন রয়েছেন। 'মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা' কিশোরগঞ্জের সামাজিক জীবনে ও সাংস্কৃতিক বিন্যাসে ইতিবাচক গতি সঞ্চার করে দৃষ্টান্ত স্থাপন করেছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর