কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মাছ শিকারে 'আলো ঘাউয়া'

 রাজীব সরকার পলাশ | ২৮ জুলাই ২০১৮, শনিবার, ২:২১ | রকমারি 


টর্চলাইটের আলো ব্যবহার করে রাতের আঁধারে 'পলো', 'কুচ' বা ‘টেঁটা’ দিয়ে মাছ ধরা পরিচিত 'আলো ঘাউয়ানি' নামে। জীবনযাত্রার বিভিন্ন ক্ষেত্রে আধুনিকতার ছোঁয়ায় পরিবর্তনের হাওয়া যেমন লেগেছে, তেমনি মাছ ধরার কৌশলের ক্ষেত্রেও বৈচিত্র আর অভিনবত্ব লক্ষ্য করা যায়।

বর্ষাকালে বৃষ্টির পানি যখন জমিতে, হাওরে ডোবায় বাড়তে শুরু করে, তখন 'আলো ঘাউয়া' দিয়ে মাছ ধরতে নেমে পড়েন শৌখিন মৎস্য শিকারীরা। হাঁটু পানি বা তার চেয়ে কম পানিতে এভাবে মাছ ধরা বেশি সুবিধা বলে জানান অনেকে। এমন পানিতে বিশেষ করে মাঝারি বা বড় মাছ ধরা পড়ে।

কোমড়ে একটা ব্যাগ, একহাতে টর্চলাইট আর অন্য হাতে  'পলো', 'কুচ' বা 'টেঁটা' দিয়ে যখন মাছ ধরা হয়, তখন দূর থেকে দেখলে মনে হয় যেন জোনাকি পোকা আনাগোনা করছে। অধিক বর্ষণের কারণে বিভিন্ন পুকুর, নালা ও ডোবা থেকে মাছ বেরিয়ে আসে জমিতে  বা হাওরে। যারা শৌখিন মাছ শিকারি বা মাছ ধরার নেশা যাদের বেশি তারাই এভাবে মাছ শিকারে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

কটিয়াদী উপজেলার আচমিতার ইউনিয়নের ভোগবেতালের নজরুল ইসলাম বলেন, আমি জমিতে 'আলো ঘাউয়া' দিয়ে ৪ বছর যাবৎ মাছ ধরি। এটি আমার কাছে খুবই ভালো লাগে। এই বর্ষার সময়ে প্রতিদিন রাত ৮টার দিকে যাই আবার ১১/১২টার দিকে ফিরে আসি। প্রায় ৭/৮ কেজি মাছ ধরতে পারি। মাঝে মধ্যে এর বেশিও হয়, আবার কমও হয়।

মুমুরদিয়া ইউনিয়নের মো. আলামিন বলেন, আমি আমার বন্ধুসহ ৪জন একসাথে রাত্রে বেড়িয়ে পড়ি। দুই ঘন্টা 'আলো ঘাউয়া' দিয়ে প্রত্যেকে ১০/১৫ কেজি মাছ ধরতে পারি। বিশেষ করে মাগুর, শিং, কৈ, টাকি, শৌল, টেংরা, বোয়াল, বাইম প্রভৃতি দেশীয় মাছগুলো ধরা পড়ে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর