kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

ইসলামে মাতৃভাষার গুরুত্ব


 মাহমুদুল হাসান | ৯ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার, ২:২১ | ইসলাম 


অপরিসীম গুরুত্বের সঙ্গে মাতৃভাষাকে স্মরণ করে ইসলাম। মাতৃভাষা শিক্ষা ও বিকাশে ইসলামের রয়েছে অকুণ্ঠ সমর্থন। আল্লাহতাআলা নবী-রাসুলদের কাছে যুগে যুগে যেসব আসমানি কিতাব প্রেরণ করেছেন, তা তাঁদের নিজ নিজ মাতৃভাষায় প্রেরণ করেছেন।

পবিত্র কোরআনে আল্লাহপাক বলেন, ‘আর আমি প্রত্যেক রাসুলকে তাঁর জাতির ভাষাতেই ওহিসহ পাঠিয়েছি, যাতে করে সে স্পষ্টভাবে আমার কথা তাদের বুঝিয়ে দিতে পারে’ (সুরা ইবরাহিম, ৪)।

মানুষের মনের অভিব্যক্তি প্রকাশের ধ্বনিকে ভাষা বলে। ভাষা আল্লাহ প্রদত্ত, এর সৃষ্টিকর্তা স্বয়ং আল্লাহতাআলা। পৃথিবীতে বহু ভাষার প্রচলন ও মানবজাতির ভাষার ভিন্নতা আল্লাহতাআলার অপার কুদরতের একটি শ্রেষ্ঠ নিদর্শন।

আমরা আমাদের মায়ের কাছ থেকে জন্মসূত্রে যে ভাষা লাভ করেছি সেটাই আমাদের মাতৃভাষা, প্রাণের ভাষা। পৃথিবীর যে কোনো ভাষাভাষীর কাছে মাতৃভাষার আকর্ষণ বেশি, মাতৃভাষার মর্যাদা অতুলনীয় অনুপম। যে কারো কাছে মাতৃভাষাই শ্রেষ্ঠ এবং মাতৃভাষা চির অহঙ্কার ও গৌরবের।

লাল-সবুজের বাংলাদেশে আমাদের মাতৃভাষা বাংলা। বর্ণীল পৃথিবীকে আরো স্বাপ্নিক ও আলোকিত করতে বাংলা ভাষার প্রতি আমাদের মমত্ববোধ যে কোনো ভাষার চেয়ে বোধ করি বেশি। দেশমাতৃকার জন্য আত্মত্যাগ ও প্রাণোৎসর্গের ঘটনা জানা থাকলেও কোনো জাতি তার মাতৃভাষার জন্য জীবনকে বিসর্জন দিয়ে শাহাদাতের মর্যাদা নিয়েছে এমন দৃষ্টান্ত ইতিহাসে নেই।

জাগতিক উৎকর্ষ ও নানাবিধ ব্যক্তিমোহের প্রতি কোনোরূপ ভ্রুক্ষেপ না করে বাঙালি জাতি মাতৃভাষা চর্চার গুরুত্বকে অনুধাবন করে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য প্রাণোৎসর্গ করেছিল। সেদিন ঢাকার পিচঢালা পথকে বুকের তাজা রক্ত দিয়ে রঞ্জিত করেছিলেন শহীদী চেতনায় উজ্জীবিত সালাম, বরকত, রফিক ও জব্বারের মতো নাম না জানা আরো অনেক ভাষাশহীদ।

ইসলামের দাওয়াত ও ধর্ম প্রচারে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম। বক্তৃতা ও বাগ্মিতার রয়েছে সম্মোহনী শক্তি। রয়েছে কারো হৃদয় জয় করার, কাউকে মুগ্ধ-আবিষ্ট করার আশ্চর্য ক্ষমতা। একটি কালজয়ী বক্তৃতা একটি সফল বিপ্লব ঘটাতে সক্ষম।

তাই ধর্ম প্রচারের ক্ষেত্রে হজরত মুসা (আ.) ভাষিক জড়তা দূর হওয়ার জন্য দোয়া করেছেন। বলেছেন, ‘হে আমার রব, আমার বক্ষ প্রশস্ত করে দিন এবং আমার কাজ সহজ করে দিন। ’ তিনি আরো বলেন, ‘হে আমার রব, আমার জিহ্বা থেকে জড়তা দূর করে দিন, যাতে তারা আমার কথা বুঝতে পারে। ’ (সুরা ত্ব-হা : ২৫-২৮)

তাই আল্লাহর কাছে প্রার্থনা, মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের মাতৃভাষা বাংলা ভাষাকে কিয়ামত পর্যন্ত স্থায়ী রাখুন এবং কিয়ামত পর্যন্ত উত্তরোত্তর এর শ্রীবৃদ্ধি সাধন করুন। আমাদের বিশুদ্ধ মাতৃভাষার ব্যবহার ও এর মাধ্যমে সত্য ও ন্যায়ের প্রতি দাওয়াতের তৌফিক দান করুন।

লেখক: শিক্ষার্থী, আল জামিয়াতুল ইমদাদিয়া, কিশোরগঞ্জ।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর









সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ