কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ব্রিটেনের সর্বোচ্চ নিউরোসার্জারি পুরস্কার পেলেন বাংলাদেশি অধ্যাপক টিপু আজিজ


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১ এপ্রিল ২০১৯, সোমবার, ১২:৫৮ | রকমারি 


বাংলাদেশে জন্মগ্রহণকারী ব্রিটিশ অধ্যাপক এবং অক্সফোর্ড ফাংশনাল নিউরোসার্জারির প্রতিষ্ঠাতা টিপু আজিজ লাভ করেছেন ব্রিটেনের সর্বোচ্চ নিউরোসার্জারি পুরস্কার। নুফিল্ড ডিপার্টমেন্ট অব সার্জিক্যাল সায়েন্সেস (এনডিএস) অধ্যাপক আজিজকে নিউরোসার্জারি তার অবদানের জন্যে আজীবন সম্মাননা হিসেবে ‘মেডাল অব দ্য সোসাইটি অব ব্রিটিশ নিউরোলজিক্যাল সার্জনস’ (এসবিএনএস) প্রদান করেছে।

১৯৫৬ সালে বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) জন্ম নেওয়া অধ্যাপক আজিজ লন্ডন ইউনিভার্সিটি কলেজে নিউরোফিজিওলজি বিভাগে পড়াশোনা করেন।

তিনি পারকিনসন’স এবং মাল্টিপল স্ক্লেরোসিসসহ বিভিন্ন রোগ বিশেষজ্ঞ হিসেবে সুনাম অর্জন করেছেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত ২১ মার্চ ব্রিটেনের সর্বোচ্চ নিউরোসার্জারি সম্মাননা সোসাইটি অব ব্রিটিশ নিউরোসার্জিক্যাল সার্জনসের (এসবিএনএস) পদকে ভূষিত হন ব্রিটিশ-বাংলাদেশি চিকিৎসক গ্রেগরিয়ান অধ্যাপক টিপু আজিজ (ব্যাচ ১৯৭২)। নিউরোসার্জারিতে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ন্যুফিল্ড ডিপার্টমেন্ট অব সার্জিক্যাল সাইন্সের (এনডিএস) এ অধ্যাপক ব্রিটেনের সর্বোচ্চ নিউরোসার্জারি সম্মাননা পান।

‘যুক্তরাজ্যভিত্তিক অক্সফোর্ড ফাংকশনাল নিউরোসার্জারির’ প্রতিষ্ঠাতা প্রধান টিপু আজিজ ফাংকশনাল নিউরোসার্জারিতে নিজের অভিজ্ঞতার জন্য যুক্তরাজ্য এবং আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সুনাম অর্জন করেছেন।

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে অধ্যাপক অ্যালান ক্রসম্যানের অধীনে এমডি করা অধ্যাপক আজিজ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘ফাংশনাল নিউরোসার্জারি ইউনিটের’ সূচনা করেন।

সেখানে ক্লিনিক্যাল প্রাকটিসের পাশাপাশি গবেষণাও চালিয়ে যাচ্ছেন তিনি। এবং এ পর্যন্ত এক হাজার ৫০০টি নিউরোসার্জিক্যাল অপারেশন পরিচালনা করেছেন।

সিংগুলেট বিডিএস শুরুর মাধ্যমে দীর্ঘস্থায়ী ব্যথা নিরাময়ের ক্ষেত্রে সারা পৃথিবীতে নেতৃত্বের আসন দখল করে আছেন অধ্যাপক টিপু আজিজ।

নিজের অর্জনের পাশাপাশি তিনি ২০টিরও বেশি পিএইচডি ডিগ্রির তত্ত্বাবধান করেছেন তিনি। তার এসব সহকর্মীর অনেকেই নিজ নিজ দেশে বিডিএস সেবা শুরু করেছেন। এবং অনেকে প্রশিক্ষকের ভূমিকা পালন করছেন।

বাংলাদেশি বংশোদ্ভূত এ ব্রিটিশ চিকিৎসক বিশ্বব্যাপী বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশ বাংলাদেশ, ভারত ও ইউক্রেনসহ দরিদ্র দেশগুলোতে ফাংকশনাল ইউনিট স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

নিজের কাজের এ সম্মানজনক স্বীকৃতি প্রসঙ্গে অধ্যাপক আজিজ বলেন, ‘প্রথম নিউরোসার্জন হিসেবে আমি নির্বাচিত হয়েছি, এটি উল্লেখ করার মতো গুরুত্বপূর্ণ ঘটনা। বেশিরভাগ কাজই আমি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে করেছি। এবং আমি মনে করি, আমার পাশাপাশি এটি বিশ্ববিদ্যালয়েরও পুরস্কার। ’




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর