কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে করোনা পরীক্ষার ল্যাবের যন্ত্রপাতি আসতে শুরু করেছে


 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ৬ মে ২০২০, বুধবার, ৮:২৯ | এক্সক্লুসিভ 


রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এঁর প্রচেষ্টায় কিশোরগঞ্জে করোনা ভাইরাস নির্ণয়করণ পরীক্ষা কেন্দ্র (ল্যাব) স্থাপন করা হচ্ছে। কিশোরগঞ্জ সদরের যশোদলে প্রতিষ্ঠিত শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে এই ল্যাব স্থাপন করা হবে। এরই মধ্যে ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কিশোরগঞ্জে আসতে শুরু করেছে।

মঙ্গলবার (৫ মে) ল্যাব স্থাপনের যন্ত্রপাতির প্রাথমিক একটি চালান শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছেছে। পর্যায়ক্রমে অন্যান্য যন্ত্রপাতি আসার পর অচিরেই কিশোরগঞ্জে করোনার পরীক্ষা শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ল্যাবটি চালু হলে কিশোরগঞ্জের কাউকে করোনা ভাইরাস শনাক্তের রিপোর্ট ঢাকা থেকে আসার জন্য অপেক্ষা করতে হবে না। দিনের পরীক্ষার রিপোর্ট দিনেই পাওয়া যাবে।

কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান কিশোরগঞ্জ নিউজকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানান, কিশোরগঞ্জে ল্যাব না থাকায় করোনাভাইরাস কোভিড-১৯ নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া নিয়ে অপেক্ষায় থাকতে হয়। এছাড়া যেহেতু এ জেলায় ইতোমধ্যে অনেক মানুষ আক্রান্ত হয়েছেন, সেহেতু এখানে নমুনা সংগ্রহও দিন দিন বাড়াতে হচ্ছে। এ অবস্থায় এখানে ল্যাব প্রয়োজন।

বিষয়টি অনুধাবন করে মহামান্য রাষ্ট্রপতি এ ব্যাপারে উদ্যোগ নিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় শহীদ সৈয়দ নজরুল মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার জন্য ল্যাব প্রতিষ্ঠার কার্যক্রম এগিয়ে চলেছে।

ল্যাব স্থাপনের জন্য মঙ্গলবার (৫ মে) কিছু যন্ত্রপাতি এসেছে। পর্যায়ক্রমে অন্যান্য যন্ত্রপাতি আসার পর অচিরেই ল্যাবটি চালু করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।

এদিকে কেভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধ ও ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ কার্যক্রম সুসমন্বযের লক্ষ্যে কিশোরগঞ্জ জেলার দায়িত্বপ্রাপ্ত সরকারের সচিব (ভূমি সংস্কার কমিশনে চেয়ারম্যান) মো. আবদুল মান্নান গত ২৩ এপ্রিল) কিশোরগঞ্জ সফরে এসে এক মতবিনিময় সভা শেষে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ পরিদর্শন করেন।

মেডিকেল কলেজের করোনা ভাইরাস পরীক্ষার জন্য পিসিআর ল্যব স্থাপনের বিশাল কক্ষটি পরির্দশন করে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে তখন তিনি বলেছিলেন, ঢাকায় ফিরে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ডিজি হেলথসহ অন্যান্যদের সাথে আলাপ করে দ্রুত ব্যবস্থা নেবেন। যেহেতু রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ বিষয়ে জ্ঞাত রয়েছেন।

সবমিলিয়ে ল্যাব স্থাপনের যন্ত্রপাতি আসতে শুরু করায় খুব তাড়াতাড়ি ল্যাবটি প্রতিষ্ঠার মাধ্যমে করোনাভাইরাস কোভিড-১৯ নমুনা পরীক্ষা স্থানীয়ভাবে সম্পন্ন করার ব্যাপারে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেছেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর