কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জাফর তুহিনের গ্রাম পর্যটন

বাংলাদেশের গ্রামগুলোকে বিশ্বের কাছে পরিচয় করাচ্ছেন জাফর তুহিন

 মো. আল আমিন | ২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১১:৫৭ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার গুণধর ইউনিয়নের খয়রত গ্রাম। দেশের আর দশটা গ্রামের মতোই ছায়া সুনিবিড়। সামনে দিগন্ত জোড়া ফসলের মাঠ। পেছনে নদী। গ্রামে বেড়াতে এলেন ফরাসি পর্যটক পল বালডি। কাঁধে তার ক্যামেরা।

গ্রামে রবি ফসল তোলার ব্যস্ততা চলছে। পল বালডির চোখে-মুখে বিস্ময়! খেতের আল ধরে তিনি এগিয়ে গেলেন কৃষকের কাছে। পরম আনন্দে কৃষকের সাথে তিনি যোগ দিলেন ফসল তোলায়। সেসবের তিনি ছবি তুললেন, ভিডিও করলেন।

গ্রামের শিশু-কিশোরেরা তাকে পেয়ে মহা খুশি। বিকেলে তাদের সাথে তিনি ফুটবল খেললেন। এরপর গ্রামের গাছ থেকে নিজ হাতে বিভিন্ন ফল পেড়ে তাদের সাথে ভাগ বাটোয়ারা করে খেলেন।

তাকে এ গ্রামে দাওয়াত করে নিয়ে এসেছেন জাফর তুহিন। তার নানার বাড়ির এলাকা এটি।

পল বালডি নিজের দেশে গিয়ে বাংলাদেশের এই গ্রাম নিয়ে একটি ব্লগে লিখলেন। ভিডিও তথ্যচিত্র বানিয়ে ইউটিউব চ্যানেলে দিলেন। বাংলাদেশের গ্রামের খণ্ড চিত্র দেখল বিশ্ববাসী। সেটা ২০১৫ সালের কথা।

এরপর তুহিন তার নানার বাড়ি ইন্দা চুল্লি গ্রামে নিয়ে এলেন শন মাফতি নামে কানাডিয়ান এক পর্যটককে।

তখন বর্ষাকাল। হাওর পাড়ের গ্রামের এ পাড়া থেকে ও পাড়ায় ছোট কোষা নৌকা দিয়ে ঘোরালেন তাকে। শন মাফতি দেখলেন কিভাবে হাওরের মানুষ উত্তাল ঢেউ থেকে নিজেদের গ্রামকে রক্ষা করে।

রাতে গ্রামের স্কুলে বসলো পালা গানের আসর। শন মাফতি বাংলার ঐতিহ্যবাহী গানে বিমোহিত হলেন।

শুধু শন মাফতি কিংবা পল বালডি নন, গত ১৩-১৪ বছরে এরকম হাজারো বিদেশি পর্যটক বাংলাদেশে নিয়ে এসেছেন জাফর তুহিন। তাদেরকে ঘুরে দেখিয়েছেন গ্রাম জনপদ। দেশের বিভিন্ন দর্শনীয় স্থান।

এসব পর্যটকের অনেকেই তাদের দেশে গিয়ে বাংলাদেশ সম্পর্কে বিভিন্ন ব্লগে লিখেছেন, তৈরি করেছেন ইউটিউবে প্রামান্যচিত্র। বিদেশি পত্রিকায় বাংলাদেশের গ্রাম নিয়ে ছাপা হয়েছে ফিচার। সেই সুবাদে  বাংলাদেশের অনেক গ্রাম বিশ্বে পরিচিতি পেয়েছে।

জাফর তুহিন স্নাতকোত্তর পাশ করা ছেলে। বিদ্যালয়ে পড়াকালীন থেকেই সাইকেলে তার ঘুরে বেড়ানোর শখ ছিল।

কলেজে ওঠার পর সুযোগ পেলেই বন্ধুবান্ধবদের নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরতে যেতেন। ২০০৯ সালের কথা। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ঢাকায় পিৎজা হাট নামে একটি রেস্তোরাঁয় চাকরি নেন জাফর তুহিন।

সেখানে পল লেইনওয়ান্ড নামের এক বিদেশীর সাথে তার প্রথম পরিচয় হয়। লেইনওয়ান্ড মার্কিন নাগরিক। বাংলাদেশ ঘুরে দেখতে এসেছেন।

বিদেশি মানুষটা সুন্দরবন ভ্রমণের ব্যাপারে তথ্য জানতে চান তুহিনের কাছে। জাফর তুহিন তথ্য দিয়ে সহায়তা করেন। ভ্রমণে তাকে সঙ্গও দেন। এভাবে কলেজ জীবনের ভ্রমণ নেশাটা তাকে নতুন করে পেয়ে বসে।

এরপর কিছু টাকা জমলেই ঘুরতে বেরিয়ে পড়েন। কখনো শ্রীমঙ্গলে যান, কোনো মাসে বান্দরবানের গহিন পাহাড়ে। কখনো একা, কখনো দলবেঁধে। বিদেশি পর্যটকেরা এলে তাদেরকে গাইড করেন তিনি। তাঁর ভ্রমণের বাতিকটা আরও বেড়ে গেল ‘নিশিদল’ গঠনের পর। এটা তুহিনের পরিচিত কয়েকজন ভ্রমণপিপাসুর দল। যাঁরা ভিন্নভাবে জীবনকে দেখতে চান। তারা প্রতি মাসে রাতে ভ্রমণে বের হন। রাতের মানুষের জীবন দেখেন। প্রকৃতির সান্নিধ্যে সময় কাটান। কিছু বিদেশি পর্যটকও নিশিদলে ভ্রমণ সঙ্গী হন।

এরমধ্যে আমেরিকান পর্যটক লেইনওয়ান্ডের সাথে তার যোগাযোগ চলতে থাকে। তুহিনের ভ্রমণের আগ্রহ দেখে কাউচসার্ফিং প্ল্যাটফর্মের সঙ্গে পরিচয় করিয়ে দেন লেইনওয়ান্ড।

লেইন বলেন, ‘বিদেশে ঘুরতে গেলে এই সাইট তোমাকে কাজে দেবে। এটাতে কোনো খরচ নেই এবং স্থানীয় মানুষের সঙ্গে মেশাও যায়।’

এই সাইটে নিবন্ধন করে জাফর তুহিন ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, রাশিয়াসহ বিভিন্ন দেশ ঘুরে আসেন।

এরপর কাউচসার্ফিংয়ে মাধ্যমে কয়েকজন বিদেশি নাগরিককে অতিথি হিসেবে পান তুহিন। ঢাকায় বনশ্রীর ভাড়া বাসায় তাঁদের থাকার ব্যবস্থা করেন। তাঁদের কেউ কেউ ঢাকায় ঘুরতে চাইলে সহায়তা করেন তুহিন।

এভাবে নিজের রুমটাকে এয়ারবিএনবির তালিকাভুক্ত করেন। দিন দিন অনেক পর্যটক আসতে থাকেন, বাড়তে থাকে পরিচিতি। যাঁরা ঘুরে যান, তাঁদের মাধ্যমেই আরও অনেক মানুষকে পেয়ে যান তুহিন।

জের ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট ‘তাঁবু’ও তত দিনে চালু করেন। সেখান থেকেও পান যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপানসহ বিভিন্ন দেশের পর্যটক।

এভাবেই নিজের ভাড়া বাসাটাকে 'হোমস্টে' বানিয়ে শুরু হয়েছিল তার ভ্রমণ ব্যবসা। 'হোমস্টে' হলো অর্থের বিনিময়ে নিজের বাড়িতে অতিথিসেবা। ধারণাটি অনেক পুরোনো হলেও বাংলাদেশে একেবারেই নতুন।

জাফর তুহিন বলেন,'পর্যটকরা সাধারণত নতুন জায়গা, সংস্কৃতি, খাদ্য ও নতুন অভিজ্ঞতার জন্য পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে বেড়ায়, এটাই পর্যটনের ধর্ম। এক পর্যায়ে আমার মনে হল ঢাকায় ভাড়া বাসায় থেকে এ ব্যবসা করছি কেন, আমি তো আমার গ্রামে বসেই এই ব্যবসা করতে পারি। তাছাড়া বিদেশীদের শুধু বাংলাদেশের গ্রামগুলো দেখালে কেমন হয়, বাংলাদেশের গ্রামগুলো আমাদের সম্পদ, বৈচিত্র্যম। সেই থেকে আমার ধারণা এলো গ্রাম পর্যটন নিয়ে কাজ করতে।'

২০২০ সালে জাফর তুহিন ঢাকা শহরের ভাড়া বাসা ছেড়ে দিলেন।  চলে এলেন তার নিজ গ্রাম নরসিংদীর মনোহরদী উপজেলার একদুয়ারিয়ায়। নিজেদের দোতলা বাড়ির একটা অংশে পর্যটকদের থাকার উপযোগী করে সেখানেই চালু করেছেন 'হোমস্টে' সেবা।

একদুয়ারিয়া থেকে ঢাকায় যেতে লাগে ঘণ্টা তিনেক। ব্যক্তিগত বাহনে আরও কম সময়ে পৌঁছা যায়। প্রতি সপ্তাহেই বিদেশি পর্যটক পান তুহিন। বাড়ি থেকে গিয়ে তাঁদের নিয়ে ঘোরেন। শুধু একদুয়ারিয়ায় থাকার জন্যও অনেকে আসেন। সবাই প্রায় বিদেশি। হোমস্টেতে জনপ্রতি এক রাত ৭০ ডলার বা ৭ হাজার টাকা নেন। এ মাসেই এক ইংরেজ দম্পতি তিন দিন থেকে গেছেন। আরও কিছু বুকিং আছে। ফাঁকা বাড়িটায় অতিথি এলে তাঁর মা নাকি বেশি খুশি হন। গ্রামের মানুষেরাও সাদরে গ্রহণ করেন।

গত জুনে জাফর তুহিনের আমন্ত্রণে বাংলাদেশ ভ্রমণে আসেন গেভিন ও সারা স্টfইনার নামে নিউজিল্যান্ডের এক দম্পত্তি। দুই সন্তান নিয়ে তাঁরা আসেন। ঢাকায় দুই দিন কাটিয়ে চলে আসেন তুহিনের একদুয়ারিয়া গ্রামে। স্টাইনার পরিবার নরসিংদীর মনোহরদী উপজেলার একদুয়ারিয়ায় ছিলেন তিন দিন। এই সময় ঠেলা জাল দিয়ে ডোবায় মাছ ধরেছেন তারা। অনভ্যস্ত হাতে কাঁঠাল ভেঙে খেয়েছেন। আবার ফসলকাটা ফাঁকা মাঠে বিকেলে ফুটবল খেলে সন্ধ্যায় আড্ডা দিয়েছেন পাড়ার চা–দোকানে। তাঁরা গ্রামীণ জীবন শুধু উপভোগই করেননি, উচ্ছ্বাস নিয়ে ব্লগে লিখেছেনও। ‘অ্যাওয়ে উইথ দ্য স্টাইনারস’ ওয়েবসাইটে সারা যে ব্লগ লেখেন, বাংলাদেশের ভ্রমণবিষয়ক গ্রুপগুলোতে তা ব্যাপকভাবে শেয়ার হয়েছে। ফেসবুকে তাঁদের দিনযাপনের ছবিগুলোও ভাইরাল হয়েছে।

জাফর তুহিনের বাবা ছিলেন স্কুলশিক্ষক, মারা গেছেন। ছোট ভাই পরিবার নিয়ে মনোহরদী শহরে থাকে। বড় বোনের বিয়ে হয়ে গেছে। মাকে নিয়ে তুহিনও একসময় ঢাকায় থাকতেন। এখন জাফর তুহিন মাকে নিয়ে একদুয়ারিয়া গ্রামেই থাকছেন।

একদুয়ারিয়াকে কেন্দ্র করে তার ভ্রমণ প্রতিষ্ঠান ‘তাঁবু ট্যুর’ (www.taabutour.com) এখন বেশ জনপ্রিয়। এ সাইট থেকেই বিদেশীদের বাংলাদেশের বিভিন্ন গ্রামে ভ্রমণের ব্যবস্থা করে দেন তিনি। তাঁবু ট্যুরের প্যাকেজগুলো মূলত বিদেশি পর্যটকদের কথা ভেবে সাজানো হয়েছে। তবে দেশের কেউ গ্রামে ঘুরতে চাইলেও সে ব্যবস্থা আছে। বিশ্বজুড়ে জনপ্রিয় ভ্রমণবিষয়ক ওয়েবসাইট ট্রিপ অ্যাডভাইজার, অস্থায়ী আবাস সন্ধানের জনপ্রিয় প্রতিষ্ঠান এয়ারবিএনবিতে আছে তাঁবুর প্রোফাইল। এসব প্ল্যাটফর্ম থেকেও অনেক পর্যটক পান জাফর তুহিন। এর মধ্যে ট্রিপ অ্যাডভাইজারের ‘আউটডোর অ্যাকটিভিটিজ ইন ঢাকা সিটি’শ্রেণিতে তুহিনের তাঁবু শীর্ষে অবস্থান করছে। যেখানে তাঁবুর মতো ৮৬টি প্রতিষ্ঠান সেবা দিয়ে থাকে। ঢাকা ও আশপাশে ঘুরে দেখানো ছাড়াও তাঁর প্রতিষ্ঠানে কক্সবাজার, শ্রীমঙ্গল, সুন্দরবনে ভ্রমণের প্যাকেজ আছে। এগুলো ৫০ থেকে ৫০০ মার্কিন ডলারে শুরু হয়। সুযোগ-সুবিধা বাড়লে প্যাকেজের মূল্যও বাড়ে।

জাফর তুহিন বলছিলেন, ‘তাবু ট্যুরের মাধ্যমে আমি মূলত প্যাকেজ গুলো দেই গ্রামে ঘুরার প্যাকেজ। বাংলাদেশের গ্রামগুলোকে আমি বিশ্বের দরবারে তুলে ধরতে চাই। এ প্রচেষ্টায় আমি কিছুটা সফল হয়েছি। বিদেশীরা আমাদের গ্রামগুলো দেখতে আসছে। আকৃষ্ট হচ্ছে গ্রামীণ পরিবেশে।

দিন দিন বাড়ছে বিদেশি অতিথি। বেড়েছে আয়। চাকরি না করে এখন একদুয়ারিয়া গ্রামে বসে প্রতি মাসে আমার লাখ টাকা আয় হচ্ছে। জীবনটাকে এখন উপভোগ করতে চাই।’


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর