কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জন্ম-মৃত্যু নিবন্ধনে অবদানের জন্য স্বীকৃতি পুরস্কার পেলেন কিশোরগঞ্জের ডিডিএলজি হাবিব

 স্টাফ রিপোর্টার | ১৬ অক্টোবর ২০২২, রবিবার, ৫:৫৩ | বিশেষ সংবাদ 


জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে অবদানের জন্য বিশেষ স্বীকৃতি পুরস্কার পেয়েছেন কিশোরগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান। রোববার (১৬ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ বিশেষ স্বীকৃতি পুরস্কার প্রদান করা হয়।

স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, মন্ত্রিপরিষদ বিভাগের (সমন্বয় ও সংস্কার) সচিব মো. সামসুল আরেফিন ও ইউনিসেফ বাংলাদেশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. সাজা ফারুক আব্দুল্লাহ।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কিশোরগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবুর রহমান ২০২১ সালের ১২ এপ্রিল যখন যোগদান করেন, তখন জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে কিশোরগঞ্জ জেলার অবস্থান ছিল ৬৪টি জেলার মধ্যে ৬৩তম।

যোগদানের পর তিনি জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম বেগবান করতে উদ্যোগী হন। বিশেষ করে ০-১ বছর মেয়াদী জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমের ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান, সচিব ও হিসাব সহকারীদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে একটি প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি করা হয়েছে।

এছাড়া এখন শিশুর জন্ম নিবন্ধনের ক্ষেত্রে পিতা-মাতার জন্ম নিবন্ধন লাগছে না। ফলে জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন সূচকে কিশোরগঞ্জ জেলা সর্বোচ্চ সফলতা দেখাতে সমর্থ হয়।

এই অভাবনীয় দক্ষতা ও কৃতিত্বের স্বীকৃতি হিসেবে গত আগস্ট মাসে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে কিশোরগঞ্জ জেলা। এছাড়া গত সেপ্টেম্বর মাসে সারাদেশে দ্বিতীয় স্থান লাভ করে কিশোরগঞ্জ জেলা।

জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে এ অসাধারণ অবদানের জন্য স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবুর রহমানকে এ বিশেষ স্বীকৃতি পুরস্কার প্রদান করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর