কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বজয়ের স্বপ্ন নিয়ে ইতালি যাচ্ছেন কিশোরগঞ্জের সোনার ছেলে উজ্জ্বল

 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ৩ জুলাই ২০১৯, বুধবার, ৭:৩৬ | এক্সক্লুসিভ 


বিশ্বজয়ের স্বপ্ন নিয়ে ইতালি যাচ্ছেন কিশোরগঞ্জের কৃতী অ্যাথলেট, বিশ্ববিদ্যালয় ও ক্লাব পর্যায়ের দ্রুততম মানব উজ্জ্বল চন্দ্র সূত্রধর। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী উজ্জ্বল চন্দ্র সূত্রধর বিশ্ব সেরা হওয়ার লড়াইয়ে লড়বেন ইতালির নেপোলি শহরে শুরু হওয়া ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ২০১৯ এ।

‘বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প ২০১৯’–এ সেরা পুরুষ ক্রীড়াবিদ নির্বাচিত হওয়া উজ্জ্বল চন্দ্র সূত্রধর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ২০১৯ এ অংশ নিতে আগামী ৬ জুলাই সকালে বাংলাদেশ থেকে রওনা করবেন। সেখানে ৮ জুলাই অংশ নিবেন ১০০ মিটার দৌড়ে। পরদিন ৯ জুলাই তিনি ৪০০ মিটার দৌড় এবং লং জাম্পে অংশ নিবেন।

২ জুলাই ইতালির নেপোলি শহরে শুরু হওয়া ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ২০১৯ এ বিশ্বের ১৯৩ টি দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ১৩ হাজার শিক্ষার্থী বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করছেন। গেমসের পর্দা নামবে ১৪ জুলাই।

এই গেমসে বাংলাদেশ থেকে দুইজন শিক্ষার্থী অংশ নেয়ার সুযোগ পেয়েছেন। তাদের একজন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বাংলাদেশের আটবারের দ্রুততম মানবী শিরিন আক্তার।

অন্যজন কিশোরগঞ্জের সন্তান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ও ক্লাব পর্যায়ের দ্রুততম মানব উজ্জ্বল চন্দ্র সূত্রধর।

উজ্জ্বল চন্দ্র সূত্রধর এর জন্ম কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার গচিহাটা গ্রামে। গচিহাটা রেলস্টেশন সংলগ্ন এলাকার কৃষ্ণ চন্দ্র সূত্রধর ও মমতা রাণী সূত্রধরের গর্বিত সন্তান উজ্জ্বল চন্দ্র সূত্রধর।

দুই ভাই ও এক বোনের মধ্যে সবার বড় উজ্জ্বল চন্দ্র সূত্রধর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিষয়ে স্নাতক করেছেন। এখন স্নাতকোত্তর করছেন একই বিশ্ববিদ্যালয়ে।

গচিহাটা পল্লী একাডেমি থেকে ২০১১ সালে এসএসসি এবং গচিহাটা কলেজ থেকে ২০১৩ সালে এইচএসসি পাশের পর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন উজ্জ্বল।

এই সময়ে তিনি অ্যাথলেটিক্সে ছড়িয়েছেন আলো। বিজেএমসি’র অ্যাথলেট উজ্জ্বল চন্দ্র সূত্রধর কিশোরগঞ্জ জেলা দলের হয়ে ২০১৩ জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড় ও লং জাম্পে গোল্ড মেডেল পান।

২০১৪ সালে জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়ে গোল্ড এবং লং জাম্পে সিলভার মেডেল পান। ২০১৫ সালে জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে লং জাম্পে তিনি জাতীয় রেকর্ড (৭.০৯ মিটার) করেন।

২০১৬ সালে জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়ে গোল্ড এবং লং জাম্পে সিলভার মেডেল পান। ২০১৭ সালে জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়ে গোল্ড এবং লং জাম্পে ব্রোঞ্জ পদক পান।

২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত একটানা উজ্জ্বল চন্দ্র সূত্রধর আন্ত:বিশ্ববিদ্যালয় অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়, ২০০ মিটার দৌড়, লংজাম্প এবং ৪ গুণিতক ৪০০ মিটার রিলে দৌড়ে গোল্ড মেডেল লাভ করেছেন।

সর্বশেষ ‘বঙ্গবন্ধু আন্তবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প ২০১৯’–এ সেরা পুরুষ ক্রীড়াবিদের স্বীকৃতি পেয়েছেন তিনি। গত ২৭ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উজ্জ্বলের হাতে পুরস্কার হিসেবে মোটর সাইকেলের চাবি আর চেক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস দুই বছর পর পর অনুষ্ঠিত হয়। এই আসরে বাংলাদেশ থেকে এক পুরুষ ও এক নারী খেলোয়াড় অংশগ্রহণ করার সুযোগ পায়।

২০১৯ সালের আসরটি হবার কথা ছিল ব্রাজিলের ব্রাসিলিয়া শহড়ে কিন্তু ব্রাজিল নাম প্রত্যাহার করায় সুযোগ পায় ইতালি। ২০২১ সালের আসর বসবে চীনের চেঙ্গডু শহরে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর