কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে নতুন করে ৯২ জন কোয়ারেন্টাইনে

 স্টাফ রিপোর্টার | ১৮ মার্চ ২০২০, বুধবার, ৭:৩২ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে নতুন করে ৯২ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বুধবার (১৮ মার্চ) বিকাল পর্যন্ত ২৪ ঘন্টায় এই ৯২ জনকে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। এই সময়ে ১৬ জন তাদের কোয়ারেন্টাইন সমাপ্ত করেছেন।

এ নিয়ে কিশোরগঞ্জ জেলায় মোট কোয়ারেন্টাইনের সংখ্যা দাঁড়িয়েছে ২৬৬ জন। তাদের মধ্যে মোট ৫২ জন তাদের কোয়ারেন্টাইন সমাপ্ত করেছেন। বর্তমানে জেলায় মোট ২১৪ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।

তাদের মধ্যে ১৯ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে এবং বাকি ১৯৫ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। তাদের সবাই বিদেশ ফেরত।

কিশোরগঞ্জের সিভিল সার্জনের কার্যালয় সূত্র জানিয়েছে, কিশোরগঞ্জ জেলার ১৩টি উপজেলার মধ্যে বর্তমানে কিশোরগঞ্জ সদর উপজেলায় ২৩ জন, হোসেনপুরে  ৩ জন, পাকুন্দিয়ায় ৪ জন, কটিয়াদীতে ২০ জন, বাজিতপুরে ৩ জন, কুলিয়ারচরে ১৬ জন, ভৈরবে ১০৭ জন, করিমগঞ্জে ৭ জন, তাড়াইলে ৩ জন, ইটনায় ২ জন, মিঠামইনে ১৩ জন ও অষ্টগ্রামে ১৩ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।

এর মধ্যে অষ্টগ্রাম উপজেলার ১৩ জনই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে এবং ভৈরব উপজেলার ৬ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, যারা হোম কোয়ারেন্টাইনে আছেন, তাদের অনেকেই স্বাস্থ্য বিভাগের বিধি নিষেধ মানছেন না। কোয়ারেন্টাইনে থাকা কেউ কেউ বাড়ির বাইরে চলে যাচ্ছেন। পরিবারের অন্য সদস্যের সংস্পর্শেও যাচ্ছেন তাঁরা। স্বাস্থ্য বিভাগের কর্মীদের পক্ষেও সবসময় নজরদারি করা সম্ভব হচ্ছে না।

এর মধ্যে ভৈরবের অবস্থা সবচেয়ে ভয়াবহ। ভৈরবে বুধবার বিকাল পর্যন্ত ২৪ ঘন্টায় নতুন করে ৪৬ জনকে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

ভৈরবে গেল ১২ মার্চ থেকে বুধবার (১৮ মার্চ) পর্যন্ত ৭ দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২৭ জন বিদেশে ফেরত প্রবাসীদের নিবন্ধন করা হয়। তাদের মধ্যে ৮ জন তাদের কোয়ারেন্টাইন সমাপ্ত করেছেন।

বাকিদের মধ্যে মঙ্গলবার (১৭ মার্চ) রাতে ৬ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন হিসেবে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে নব-নির্মিত ট্রমা হাসপাতালে এনে রাখা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে অন্য সবাইকে ‘হোম কোয়ারেন্টাইনে’ অবস্থানে নির্দেশনা দেয়া হয়েছে। সরকারের নিদের্শনা অনুযায়ী বিদেশ ফেরত প্রবাসীদেরকে তাদের নিজস্ব বাড়িতে ‘হোম কোয়ারেন্টাইনে’ ১৪ দিন থাকতে হবে।

এই ১৪ দিন তারা একটি আলাদা কক্ষে আলাদা বসবাস করবেন। আর তাদের নিয়মিত পর্যেবেক্ষণ করবেন স্বাস্থ্যকর্মীরা। এই সময়ে তারা হাট-বাজারে ঘুরা ফেরাসহ স্বাভাবিক চলাফেরা থেকে বিরত থাকবে। এমনকি বাড়ির আঙিনায় চলাচল নিষিদ্ধ রয়েছে। কিন্তু এই নির্দেশনা তারা মানছেন না।

সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানান, কিশোরগঞ্জে করোনা ভাইরাস প্রতিরোধে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাড়ানো হচ্ছে। এজন্যে জেলার হাওর অধ্যুষিত উপজেলা অষ্টগ্রামের তিনটি উচ্চ বিদ্যালয়ে, ভৈরবের ট্রমা হাসপাতাল ও সদরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ক্যাম্প স্থাপন করা হয়েছে।

তবে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে এখনও কাউকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়নি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর