কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে নিত্যপণ্যের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে প্রশাসন

 স্টাফ রিপোর্টার | ২০ মার্চ ২০২০, শুক্রবার, ৯:০২ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ জেলা শহরসহ ১৩টি উপজেলার হাট-বাজারগুলোতে নিত্যপণ্য কিনতে হুমড়ি খেয়ে পড়েছে মানুষ। প্রয়োজনেরও কয়েকগুণ বেশি নিত্যপণ্য কিনছেন ক্রেতারা। সুযোগ বুঝে ব্যবসায়ীরাও চাল-ডাল, তেল-পেঁয়াজসহ সব ধরনের নিত্যপণ্য বেশি দামে বিক্রি করছেন।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার (১৯ মার্চ) সন্ধ্যা থেকেই বাজার মনিটরিং শুরু করেছে প্রশাসন। শুক্রবার (২০ মার্চ) জেলার প্রতিটি উপজেলায় সক্রিয় ছিল ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে উল্লেখযোগ্য সংখ্যক ব্যবসায়ীকে জরিমানাও করা হয়েছে। কিন্তু বাজারে বাজারে ক্রেতাদের ভিড় লেগেই রয়েছে। ঈদ-পূজায়ও মানুষ এভাবে ভিড় করে নিত্যপণ্য ক্রয় করেন না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

হঠাৎ করে বাজারে এমন পরিস্থিতি সৃষ্টি হওয়ায় সবচেয়ে অস্থিরতা দেখা গেছে চালের বাজারে। অসাধু ব্যবসায়ীরা প্রতি কেজি চাল ৬-৭ টাকা বাড়িয়ে দেয়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। বাজার ভেদে দামের কিছু তারতম্য থাকলেও বাড়তি দামেই অনেক ক্রেতা বস্তার বস্তা চাল কিনে নিয়ে যাচ্ছেন।

বুধবার (১৮ মার্চ) পর্যন্ত পেঁয়াজের কেজি ৩০-৩৫ টাকা থাকলেও বৃহস্পতিবার (১৯ মার্চ) দাম বেড়ে দাঁড়ায় ৫০-৬০ টাকা।

বৃহস্পতিবার (১৯ মার্চ) সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত কিশোরগঞ্জ জেলা শহরের কয়েকটি বাজার ঘুরে একই অবস্থা দেখা গেছে।

ক্রেতা ও ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, করোনা ভাইরাসে কারণে নিত্যপণ্যের মূল্য আরো বেড়ে যাবে, এমনটা মনে করেই প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণে কেনাকাটা করছেন ক্রেতারা। কে কত বেশি নিত্যপণ্য বাসায় মজুদ করতে পারেন, এ প্রতিযোগিতাই যেন চলছে ক্রেতাদের মাঝে।

এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা বাজার অস্থির করে তুলে। এ ব্যাপারে প্রশাসনের কঠোর নজরদারি শুরু করার পর দ্রব্যমূল্যের কিছুটা লাগাম টানা সম্ভব হলেও বাজারে ক্রেতাদের ভিড় কমছেই না।

এ ব্যাপারে জেলা ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণ মজুদ থাকার পরও কিশোরগঞ্জে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে চাল, চিনি, পেঁয়াজ, আদা, রসুন, শিশুখাদ্য এবং স্যানিটাইজেশন দ্রব্যাদির দাম কৃত্রিম সংকটের মাধ্যমে বাড়িয়ে দিয়েছে।

এ সব ব্যবসায়ীরা ভোক্তাদের কাছে ‘গণদুষমন’। প্রশাসন থেকে প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস আতঙ্কের সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী চাল, পেঁয়াজ সব নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানোর চেষ্টা করে।

এ পরিস্থিতিতে ‘বাজার মনিটরিং সেল’ গঠন করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কঠোরভাবে নিয়ন্ত্রণের লক্ষ্যে শুক্রবার (২০ মার্চ) দিনব্যাপী জেলার প্রতিটি উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

চলমান এ সঙ্কট মোকাবেলায় জেলা প্রশাসন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে নিয়ে দিনরাত কাজ করছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে এবং কোন ব্যবসায়ী আইন অমান্য করলে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর