কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘মুক্তিযুদ্ধের চেতনা ও আগামীর বাংলাদেশ’ শীর্ষক উদ্বুদ্ধকরণ সেমিনার

 স্টাফ রিপোর্টার | ২১ ডিসেম্বর ২০২০, সোমবার, ১:২৩ | বিশেষ সংবাদ 


বিজয়ের মাস ও মুজিববর্ষ উপলক্ষে কিশোরগঞ্জ সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে ‘মুক্তিযুদ্ধের চেতনা ও আগামীর বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনার রোববার (২০ ডিসেম্বর) দুপুরে অনুষ্ঠিত হয়।

সমকাল কিশোরগঞ্জ অফিসে জেলা সুহৃদ সমাবেশের সভাপতি ডা. দীন মোহাম্মদের সভাপতিত্বে ও সমকাল কিশোরগঞ্জের নিজস্ব প্রতিবেদক সাইফুল হক মোল্লা দুলু‘র সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন মুক্তিযুদ্ধের গবেষক ও ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান। পঠিত প্রবন্ধে মুক্তিযুদ্ধের দীর্ঘ প্রেক্ষাপটসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান এবং মুক্তিযুদ্ধকালীন কিশোরগঞ্জের নানা দিক তুলে ধরা হয়।

এতে মহান মুক্তিযুদ্ধে কিশোরগঞ্জের গর্বিত পুরুষ, প্রবাসী সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম, সাবেক রাষ্ট্রপতি মরহুম জিল্লুর রহমান এবং বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদসহ অপরাপর কীর্তিমান সংগঠক ও নেতাদের ঝুঁকিপূর্ণ অবদানের কথা তুলে ধরা হয়।

সেমিনারে মুজিববর্ষ উপলক্ষে প্রকাশিত জাহাঙ্গীর আলম জাহান সম্পাদিত ‘কিশোরগঞ্জের ছড়া-গদ্যে বঙ্গবন্ধু’, ডা. দীন মোহাম্মদ রচিত গল্পগ্রন্থ ‘বনে বনে পোড়া কাঠ’ ও সাইফুল হক মোল্লা দুলু রচিত ‘তোমাদের ঋণ রবে চিরদিন’ বই তিনটি উপস্থাপন ও বিতরণ করা হয়।

উপস্থাপিত প্রবন্ধদের উপর অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন যথাক্রমে জেলা পরিষদ সদস্য ফৌজিয়া জলিল ন্যান্সি, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক ও সুহৃদ উপদেষ্টা ডা. হোসনা বেগম, দৈনিক আমাদের সময়ের জেলা প্রতিনিধি শেখ মাসুদ ইকবাল, কিশোরগঞ্জ নিউজের প্রধান সম্পাদক মো. আশরাফুল ইসলাম, সাংবাদিক মাজহার মান্না, মনোয়ার হোসেন রনি, বৃক্ষপ্রেমিক সৈয়দ রেজওয়ানউল্লাহ বাশার, সংস্কৃতি কর্মী আসলামুল হক আসলাম, সুহৃদের সাবেক সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম প্রমুখ।

সেমিনারে উপস্থিত প্রধান অতিথি ও প্রধান বক্তা কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধ বাংলা ও বাঙালির জীবনে সবচেয়ে তাৎপর্যপূর্ণ ঘটনা। আমাদের সময়ের সবচেয়ে গৌরবের এই কালপর্বটি বাঙালি জাতিকে নতুন পথের সন্ধান দেয়। আর সেই পথের মূল দিশারী ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সাম্প্রতিককালে বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে একটি বিশেষ গোষ্ঠির উস্কানিমূলক কর্মকান্ড মুক্তিযুদ্ধের মূল চেতনাকে প্রশ্নবিদ্ধ করার অপ-প্রয়াস ছাড়া আর কিছু নয়। নতুন প্রজন্মকে এই বাস্তবতা বোঝাতে হবে এবং তাদেরকে স্বাদেশিক চেতনায় নতুন উদ্যমে উজ্জীবিত করতে হবে।

তিনি পঠিত প্রবন্ধের ভূয়সী প্রশংসা করে বলেন, এতে মুক্তিযুদ্ধের অনেক বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে।

ফৌজিয়া জলিল ন্যান্সি বলেন, পঠিত প্রবন্ধ শুনে মুক্তিযুদ্ধের অনেক অজানা তথ্য জানতে পেরেছি। এ রকম আয়োজন মাঝেমধ্যে করা হলে নতুন প্রজন্ম সঠিক ইতিহাস জানতে পারবে।

ডা. হোসনা বেগম বলেন, শুধু মুখে মুখে মুক্তিযুদ্ধের চেতনা লালন করলে হবে না। প্রতিটি নাগরিককে অন্তর দিয়ে এই চেতনা ধারণ ও লালন করতে হবে।

সেমিনারের সভাপতি ডা. দীন মোহাম্মদ বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে এই রকম আয়োজন ভবিষ্যতে আমরা আরও বেশি বেশি করতে চাই।

সেমিনারে নতুন প্রজন্মের একঝাঁক তরুণ-তরুণী আলোচকদের আলোচনা ধৈর্য ও মুগ্ধতায় শ্রবণ করেন। এদের মধ্যে অন্যতম কয়েকজন হচ্ছেন তাসনুবা এনাম বর্ষা, কেয়া আক্তার, সাব্বির হোসেন, রকি, রাইসা তাবাসসুম রোজ, উমনিয়া হক লিয়া, আলামিন হোসেন, সুমাইয়া আক্তার প্রমুখ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর