www.kishoreganjnews.com

২০ বছর ধরে প্রতিদিন ২০ কিলোমিটার হাঁটেন হোসেন আলী



[ মো. নূরুল হক ভূঁইয়া | ১২ নভেম্বর ২০১৭, রবিবার, ৯:৫১ | ফিচার ]


গত ২০ বছর ধরে তার একই রুটিন। হাঁটেন কমপক্ষে ২০ কিলোমিটার। সকালে ঘুম থেকে ওঠেই তিনি শুরু করেন হাঁটা। যত কাজই থাক তাকে প্রতিদিনি হাঁটতেই হয়। এজন্যে এলাকার অনেকে তাকে পাগলও বলেন। কিন্তু লোকের কথায় পাত্তা দেন না তিনি। তাঁর জীবনের একটি অংশে পরিণত হয়েছে এই হাঁটার অভ্যাস। একেক দিন একেক গন্তব্যে তিনি হাঁটেন জোর কদমে। তার সঙ্গে দৌড়েও কুলিয়ে ওঠতে পারেন না যুবক-তরুণেরা। ৬০ বছর বয়সে এসেও তিনি সমান দুর্বার। এ কারণে এলাকার লোকজন তাঁর নাম দিয়েছেন ‘এগারসিন্দুর এক্সপ্রেস’। বলছি কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার সহশ্রাম ধূলদিয়া ইউনিয়নের হাঁসার কান্দা গ্রামের হোসেন আলীর কথা।

হোসেন আলী হাঁসার কান্দা গ্রামের একজন প্রান্তিক কৃষক। তাঁর বাবার নাম মৃত আছির উদ্দিন। সন্তানদের নিয়ে নিজের সামান্যটুকু জমি চাষ করার পাশাপাশি অন্যের জমিতে শ্রম দিয়ে চলে তাঁর সংসার। কিন্তু শত কাজের মধ্যেও তিনি বৃষ্টি-বাদলসহ প্রাকৃতিক সব ধরনের প্রতিকূলতা উপেক্ষা করে তিনি নিয়মিত হেঁটে চলেছেন মাইলের পর মাইল। এ যেন এক অদ্ভুত নেশা। একদিন দক্ষিণে তো আরেক দিন উত্তরে। কোনদিন পশ্চিমে তো কোনদিন পূর্বে। নিজ গ্রাম হাঁসার কান্দা থেকে হেঁটে চলে যান সুদূর করগাঁও বাজার, করিমগঞ্জের সাদকখালী, পাকুন্দিয়ার পুলেরঘাট বাজার, কিশোরগঞ্জ সদরের যশোদল গোসাইর বাজারসহ নানা জায়গায়। কিন্তু দীর্ঘ পথ হাঁটার পরও তাঁর মাঝে কোন ক্লান্তি ভর করে না। এলাকায় বিস্ময়ের জন্ম দিয়ে এভাবেই ছুটে চলেছেন দীর্ঘ ২০ বছর।

হোসেন আলীর সঙ্গে আলাপ করে জানা যায়, জীবিকার কারণে তাঁকে নিজ বাড়ি থেকে অনেক সময় দূরবর্তী এলাকায় যেতে হতো। তখন পয়সা বাঁচাতে মাইলের পর মাইল তাকে হাঁটতে হতো। এভাবে হাঁটতে গিয়ে এক সময় তিনি অনুভব করলেন, হাঁটতে তার ভালই লাগছে। কোনদিন না হাঁটতে পারলে বরং খারাপ লাগে। আর এভাবেই তিনি দিন দিন তাঁর হাঁটার দূরত্ব বাড়িয়ে চলেন। কিন্তু যতো দূরেই যান, কোন ধরনের ক্লান্তি তাঁকে ছুঁতে পারে না। কোনদিন ভুল করেও তিনি অটো, রিকশা কিংবা অন্যকোন যানবাহনে ওঠেননি। এমনকি তাঁর শ্বশুরবাড়ি ময়মনসিংহের হালুয়াঘাটে পর‌্যন্ত হেঁটেই গেছেন এবং এখনো হেঁটে যান। রাস্তায় রাত নামলে ময়মনসিংহ স্টেশনের প্লাটফরমে শুয়ে পড়েন। ভোর হতেই ফের ছুটেন শ্বশুরবাড়ির পথে। আর এভাবে হাঁটতে গিয়ে বার কয়েক পুলিশি জেরার মুখেও পড়তে হয়েছে হোসেন আলীকে। হোসেন আলীর জোরকদমে হাঁটা দেখে পুলিশদল সন্দেহজনকভাবে তার গতিরোধ করলেও হোসেন আলীর আজব অভ্যাসের কথা জেনে পরক্ষণেই তাকে ছেড়ে দিয়েছে।

সহশ্রাম ধূলদিয়া ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম আকন্দ বলেন, হোসেন আলীর এই হাঁটার অভ্যাস অনেক পুরনো। ২০-২২ বছর ধরে দেখছি, একই গতিতে সে হাঁটছে। মাঝে মধ্যে আমাদের পুরুড়া গ্রামের এসপি বাজার দিয়েও তাকে হেঁটে যেতে দেখা যায়। সরল, সোজা এই মানুষটির নিয়মিত হাঁটার এই অভ্যাসের কারণে তাকে কোনদিন অসুখে পড়তেও শুনিনি।

 



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com