www.kishoreganjnews.com

শেষ ঠিকানার কারিগর



[ বিশেষ প্রতিনিধি | ৪ জুন ২০১৭, রবিবার, ১২:২৩ | ফিচার ]


কারো মৃত্যু সংবাদ পেলেই কুন্তি, কোদাল, ছুরি, করাত, দা, ছেনাসহ সহায়ক সব যন্ত্রপাতি নিয়ে মৃত ব্যক্তির শেষ ঠিকানা সাজিয়ে দিতে ছুটেন মনু মিয়া। আর এভাবে মুসলিম সম্প্রদায়ের শেষ ঠিকানা, কবর খননের কাজ করে তিনি পার করে দিয়েছেন তাঁর চৌষট্টি বছরের জীবনের সুদীর্ঘ ৪০টি বছর। কোন ধরনের বিনিময় গ্রহণ না করে এ সময়ে মনু মিয়া খনন করেছেন ২ হাজার ৫৬৫ টি কবর। ব্যতিক্রমী পন্থায় মানুষের প্রতি নিঃস্বার্থ সেবাপরায়ণতার এক অনন্য প্রতীক হয়ে ওঠেছেন তিনি।

কিশোরগঞ্জ জেলার হাওর অধ্যুষিত ইটনা উপজেলার জয়সিদ্ধি ইউনিয়নের আলগাপাড়া গ্রামের একটি কৃষক পরিবারে জন্ম মনু মিয়ার। ছোটবেলায় স্থানীয় কোদালিদের সঙ্গে প্রথম প্রথম আত্মীয়-স্বজনের কবর খননের কাজে অংশ নিতেন তিনি। কবর খননের কাজে তার আগ্রহ ও দক্ষতা ক্রমশ বাড়তে থাকায় এক সময় এ কাজটিকেই তিনি জীবনের ব্রত হিসেবে গ্রহণ করেন। এরপর থেকে টানা ৪০ বছর ধরে অবিচল আস্থায় ও অকৃত্রিম আবেগে কবর খনন করে চলেছেন।

একজন ভালো ‘গোর খোদক’ হিসেবে তার সুনাম রয়েছে ইটনা, মিঠামইনসহ পার্শ্ববর্তী এলাকাসমূহে। কবর খনন করার জন্য নিজের খরচায় তিনি কুন্তি, কোদাল, ছুরি, করাত, দা, ছেনাসহ সব সহায়ক যন্ত্রপাতি মজবুত ও টেকসই করে বানিয়ে নিয়েছেন। ফলে কবর খননের জন্য শুধু মনু মিয়াকে ফেলেই হয়। কোন জিনিসপত্রের জন্য কারো কোথাও ছুটতে হয়না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এ কাজে তার পারদর্শিতা এবং আন্তরিকতা ক্রমশ বেড়েই চলেছে। নিজ গ্রাম, পার্শ্ববর্তী গ্রামসহ কাছে-দূরে যেখান থেকে যখনই কারো মৃত্যুসংবাদ পান না কেন, সমান আন্তরিকতার সঙ্গে সেখানে ছুটে যান মনু মিয়া। দীর্ঘসময় ধরে তিনি এ কাজে ব্যপৃত থাকলেও তিনি কবর খননের জন্য এমনকি নির্দিষ্ট স্থানে পৌঁছানোর জন্য কারো নিকট থেকে কোন আর্থিক সহায়তা গ্রহণ করেন না। কবর খননের কাজে ক্লান্তিহীন মনু মিয়া তাই পেয়ে চলেছেন মানুষের ভালবাসা, শ্রদ্ধা ও সম্মান।

মনু মিয়া জানান, তিনি ঢাকার বনানী কবরস্থানসহ দেশের নানা প্রান্তে কবর খনন করে এ পর্যন্ত ২ হাজার ৫৬৫টি কবর খনন করেছেন। কোথাও বেড়াতে গিয়ে যদি কারো মৃত্যুর সংবাদ পেয়েছেন তো তিনি সেখানে ছুটে গিয়ে কবর খননের কাজে সামিল হয়েছেন। শুরুতে তার স্ত্রী রহিমা বেগম এ কাজে আপত্তি তুললেও মনু মিয়ার এ কাজের প্রতি নিষ্ঠা ও একাগ্রতা দেখে তিনিও স্বামীকে যতোটা সম্ভব মানসিক সমর্থন দিয়ে চলেছেন বলে জানান মনু মিয়া।

মনু মিয়া আরো জানান, এ কাজে তার একটাই শান্তি যে তিনি সমাজের সকল শ্রেণির মানুষের ভালবাসা পাচ্ছেন। তাই আমৃত্যু এ কাজটি তিনি চালিয়ে যাওয়ার ইচ্ছা রাখেন। তিনি বলেন, আমি সেইদিনটির অপেক্ষায় আছি, যখন আমার কবর খনন করার জন্যে আমারি মতো কেউ কুন্তি, কোদাল হাতে নিয়ে এগিয়ে আসবে। যা দেখে মানুষের প্রতি নিঃস্বার্থ উপকারে অন্যরাও উৎসাহিত হবে।

মনু মিয়ার স্ত্রী রহিমা বেগম বলেন, এমনো হয়েছে, ভীষণ জ্বরাক্রান্ত অবস্থায় তিনি বিছানা ছেড়ে ওঠতে পারছেন না। কিন্তু কারো মৃত্যু সংবাদ তার কানে এসেছে, সে অবস্থায় তিনি কবরস্থানে ছুটে গিয়ে কবর খনন করেছেন। আমাদের কোন সন্তান নেই, মানুষের ভালবাসাই আমাদের সম্পদ।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com