www.kishoreganjnews.com

‘পান খাইয়া ঠোঁট লাল করিলাম, বন্ধু ভাগ্য হইলো না’



[ সাখাওয়াত হোসেন হৃদয় | ১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার, ৭:৫৭ | ফিচার ]


‘পান খাইয়া ঠোঁট লাল করিলাম, বন্ধু ভাগ্য হইলো না’। কিংবদন্তী শিল্পী রুনা লায়লার গাওয়া জনপ্রিয় এই গানের ঠোঁট রাঙানো পান বেচাকেনার জন্য বিখ্যাত পাকুন্দিয়া পৌরসদর বাজারের পানের হাট। সপ্তাহে দুই দিন শনি ও বুধবার বসে এই পানের হাট। ভোর ৫টা থেকে সকাল ৭টা পর্র্যন্ত হাট চলে। আর এই দুই ঘন্টাতেই হাটে বিক্রি হয় ১৫ থেকে ২০ লাখ টাকার পান।

কিশোরগঞ্জ জেলার সবচেয়ে বড় এই পানের হাটে পাকুন্দিয়া উপজেলার হোসেন্দী, সৈয়দগাঁও, পাইকলক্ষীয়া, বরাটিয়া, লক্ষীয়া, নারান্দী ও পোড়াবাড়িয়া ছাড়াও পার্শ্ববর্তী হোসেনপুর উপজেলা এবং ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার পান চাষীরা তাদের পশরা সাজান।

সরজমিনে হাট ঘুরে দেখা গেছে, পাকুন্দিয়া পৌরসদরের পাটমহালে অবস্থিত পানের হাট পান ক্রেতা-বিক্রেতা ও পরিবহনে একাকার। কেউ পান দর কষছেন, কেউবা আবার হাতে নিয়ে নাড়াচ্ছেন। কেউবা আবার প্যাকিং করে গাড়িতে তুলছেন। সপ্তাহের শনি ও বুধবার এমন চিত্রই দেখা যায় পানের এ হাটে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, পাকুন্দিয়া উপজেলার মাটি ও আবহাওয়া পানের চাষের জন্য খুবই উপযোগী। শীত মৌসুমেও এখানকার পান চাষীরা ভাল ফলন পাচ্ছেন। এছাড়াও কৃষি বিভাগ থেকে পান চাষীদের পর্যাপ্ত পরামর্শ দেয়ার ফলে এ উপজেলার পানের ফলন ভাল। আর এ মৌসুমে পানের বাজার অনেকটা চাঙ্গা থাকায় চাষীরা কাক্সিক্ষত দাম পেয়ে খুব খুশি।

কয়েকজন পান ক্রেতা-বিক্রেতা জানান, এ হাট থেকে পান রাজধানী ঢাকা, নরসিংদীর ঘোড়াশাল ও গাজীপুর এলাকায় রপ্তানি হয়ে থাকে। পিকআপ, অটোরিক্সা ও সিএনজি দিয়ে পান দেশের বিভিন্ন স্থানে রপ্তানি হয়ে থাকে। তারা আরও জানান, এখানে ১২০টি পানে ১বিরা ধরা হয় আর ২০বিরায় হয় এক কুড়ি। প্রতি কুড়ি পান বিক্রি হয়ে থাকে ১৫০০-৫০০০টাকা পর্যন্ত দরে।

মকুল মিয়া নামে এক পান চাষী বলেন, শীত মৌসুমে পানের চাষ কিছুটা মন্দ হয়। তারপরেও পান বিক্রি করে আমরা ভাল দাম পাচ্ছি।

পান চাষী মো. নজরুল ইসলাম জানান, সারা বছরই তিনি পান চাষাবাদ করে থাকেন। সরকারি পৃষ্টপোষকতা পেলে পান চাষে এ উপজেলায় বিপ্লব ঘটবে বলেও জানান তিনি।

পানের ব্যাপারী মানিক শাহ বলেন, দীর্ঘদিন ধরে এ হাটে ভোর থেকে সকাল ৭টা পর্যন্ত পানের হাট বসে আসছে। প্রতি হাটে ১৫-২০লাখ টাকার পান ক্রয়-বিক্রয় হয়ে থাকে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, পাকুন্দিয়া উপজেলায় এ বছর পান চাষের লক্ষ্যমাত্রা ছিলো ৫৫হেক্টর। কিন্তু চাষাবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ৫৮ হেক্টর জমিতে। এ উপজেলার পানের বরজ অর্থাৎ পান চাষী রয়েছেন ৪৭৩জন। এখানকার চাষীরা মূলত লাল ডিঙি ও গয়াসুর দুই জাতের পানের চাষ করে থাকেন।

পাকুন্দিয়া উপজেলা কৃষি কর্মকর্তা ড. গৌর গোবিন্দ দাশ বলেন, পান চাষে রাসায়নিক সারের পরিবর্তে কেঁচো সার ব্যবহারে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। ইতিমধ্যে অনেক পান চাষীই কেঁচো সার ব্যবহারে সাফল্য পেয়েছেন। এতে পানের পঁচনরোগ প্রতিহত হওয়ার পাশাপাশি চাষীরা জৈব উপায়ে পানের ভালো ফলন পাচ্ছেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com