কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্ত্রীকে হত্যা করে ১৭ বছর পালিয়ে থাকার পর অবশেষে গ্রেপ্তার মৃত্যুদণ্ডে দণ্ডিত জিয়া

 স্টাফ রিপোর্টার | ৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ৬:২৯ | অপরাধ 


কিশোরগঞ্জের তাড়াইলে যৌতুকের দাবি পূরণ করতে না পারায় পাষণ্ড স্বামী জিয়া উদ্দিন (২৬) এর হাতে বিয়ের মাত্র ছয় মাসের মধ্যে নৃশংসভাবে খুন হন রেখা আক্তার (২০)। ২০০৬ সালের ১৪ জুলাই রাতে স্ত্রীকে হত্যা করার পর পরই পালিয়ে যায় জিয়া উদ্দিন। এ ঘটনায় দায়ের করা মামলায় ২০২১ সালের ১ ফেব্রুয়ারি জিয়া উদ্দিনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে আদালত।

সুদীর্ঘ ১৭ বছরেরও বেশি সময় দেশের বিভিন্ন স্থানে নাম ও ঠিকানা পাল্টে নিজেকে আইনের হাত থেকে বাঁচাতে চেষ্টা করে গেছে স্ত্রী হন্তারক জিয়া উদ্দিন। কিন্তু শেষ রক্ষা হয়নি তার। গত সোমবার (৪ ডিসেম্বর) সকালে র‌্যাবের জালে আটকা পড়ে সে। ঢাকা মহানগরের কদমতলী থানার মেরাজনগর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

র‌্যাব-১১, আদমজীনগর নারায়নগঞ্জ এর সহায়তায় র‌্যাব-১৪, কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানী অধিনায়ক স্কোয়াড্রন লীডার মো. আশরাফুল কবির এ গ্রেপ্তার অভিযানে নেতৃত্ব দেন।

মৃত্যুদণ্ডে দণ্ডিত আসামি জিয়া উদ্দিন জেলার মিঠামইন উপজেলার শ্যামপুর গ্রামের আব্দুস সোবাহানের ছেলে।

অন্যদিকে নিহত রেখা আক্তার তাড়াইল উপজেলার হাতকাজলা গ্রামের মো. হারেছ মিয়ার মেয়ে।

র‌্যাব-১৪, কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানী অধিনায়ক স্কোয়াড্রন লীডার মো. আশরাফুল কবির সোমবার (৪ ডিসেম্বর) রাতে এ বিষয়ে প্রেস ব্রিফিং করেন।

প্রেস ব্রিফিংয়ে তিনি জানান, ২০০৬ সালের ফেব্রুয়ারি মাসে মো. হারেছ মিয়া তার চাচাতো ভাইয়ের ছেলে জিয়া উদ্দিনের সাথে তার মেয়ে রেখা আক্তারকে পারিবারিকভাবে বিয়ে দেন। বিয়ের পর থেকে জিয়া উদ্দিন তার স্ত্রী রেখা আক্তারকে নিয়ে তার শ্বশুরবাড়ি হাতকাজলা গ্রামের বসবাস শুরু করে।

বিয়ের এক-দেড় মাস যেতে না যেতেই জিয়া উদ্দিন যৌতুকের জন্য স্ত্রী রেখাকে মারপিটসহ শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে। এ পরিস্থিতিতে মেয়ের সুখের কথা চিন্তা করে হারেছ মিয়া তার বাড়ির পাশে কেনা জায়গায় তাদের একটি বাড়ি করে দেন।

এতেও জিয়া উদ্দিন নিবৃত্ত না হয়ে যৌতুক হিসেবে শ্বশুরের কাছ থেকে নগদ টাকা এনে দেওয়ার জন্য স্ত্রী রেখার উপর শারীরিক ও মানসিক নির্যাতনসহ খুন করার হুমকি দিতে থাকে। রেখা বিষয়টি তার বাবা-মাকে জানালেও যৌতুকের টাকা এনে দিতে ব্যর্থ হয়।

এ পরিস্থিতিতে বিয়ের মাত্র ছয় মাসের মধ্যে ২০০৬ সালের ১৪ জুলাই রাত ৮টা-সাড়ে ৮টার দিকে জিয়া উদ্দিন তার বসতঘরে আচাড়ি ধারালো দা দিয়ে স্ত্রী রেখা আক্তারের এর গলায় উপর্যুপরি পোঁচ দিয়ে নৃশংসভাবে হত্যা করে।

নৃশংস এ হত্যাকাণ্ডের পর শ্বশুর-শাশুড়ি ও আশপাশের লোকজনের সামনে দিয়ে জিয়া উদ্দিন দ্রুত পালিয়ে যায়।

এ ঘটনায় নিহত রেখা আক্তারের পিতা মো. হারেছ মিয়া বাদী হয়ে তাড়াইল থানায় মামলা (নং-৪, তারিখ- ১৫/০৭/২০০৬) দায়ের করেন।

পরে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক সিনিয়র জেলা ও দায়রা জজ কিরণ শংকর হালদার আসামির অনুপস্থিতিতে মামলার রায় ঘোষণা করেন। রায়ে জিয়া উদ্দিনকে মৃত্যুদণ্ডের পাশাপাশি ২৫ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

এদিকে গ্রেপ্তার ও সাজা এড়াতে জিয়া উদ্দিন নাম ও ঠিকানা পরিবর্তন করে বিভিন্ন জায়গায় পালিয়ে বেড়ায়। এক পর্যায়ে সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার বেহেলি ইউনিয়নের চণ্ডিপুর গ্রামে আরেকটি বিয়ে করে জিয়া উদ্দিন। পরে নারায়ণগঞ্জে ভাঙ্গারি ব্যবসা শুরু করে সে।

তাকে গ্রেপ্তারের জন্য র‌্যাব দীর্ঘদিন ধরে গোয়েন্দা নজরদারি চালিয়ে আসছিল এবং তার অবস্থান নিশ্চিত হয়ে সোমবার (৪ ডিসেম্বর) সকাল ৯টার দিকে ঢাকা মহানগরের কদমতলী থানার মেরাজনগর এলাকায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করে।

পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সোমবার (৪ ডিসেম্বর) রাতে তাকে মিঠামইন থানায় হস্তান্তর করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর