kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

কিশোরগঞ্জের কৃতী সন্তান এডিসি মামুনের নেতৃত্বে সিলেটে অপরাধ দমনে ‘সিআরটি’



 স্টাফ রিপোর্টার | ৩০ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার, ৩:১৭ | বিশেষ সংবাদ 


জঙ্গি নির্মূল, মাদক, সন্ত্রাস, চোরাচালান বন্ধে সিলেটে কার্যক্রম শুরু করেছে পুলিশের বিশেষায়িত ইউনিট ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। তাদের নজরে থাকবে মোস্ট ওয়ান্টেড অপরাধীরাও। সোয়াতের আদলে গঠিত পুলিশের এই টিম জরুরি অভিযানে নামবে।

সিলেট মহানগর পুলিশে (এসএমপি) যুক্ত হওয়া ২৪ সদস্যের এই ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) এর দায়িত্বে রয়েছেন কিশোরগঞ্জের কৃতী সন্তান নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) শাহরিয়ার আল মামুন।

সিলেট মহানগর পুলিশ কমিশনারের অধীনে সিআরটি তাদের কার্যক্রম পরিচালিত করবে। টিম লিডারের দায়িত্বে পালন করবেন সহকারী পুলিশ কমিশনার আহমেদ পিয়ার ও মুনাদির ইসলাম চৌধুরী। বর্তমানে ২৪ সদস্যের এই টিমে রয়েছেন দুই পুলিশ পরিদর্শক, ছয়জন উপ-পরিদর্শক, দুইজন করে উপ-সহকারী পরিদর্শক ও নায়েক এবং নয়জন কনস্টেবল।

বুধবার (২৯ আগস্ট) সিলেটে সমাপনী মহড়া শেষে পুলিশের নতুন এই ইউনিটের কার্যক্রম শুরুর ঘোষণা দেন সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ। তিনি জানান, সোয়াতের আদলেই বিশেষায়িত এ টিম গড়ে তোলা হয়েছে। এই টিমের কাজ হলো জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা। মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেপ্তারে এ টিম কাজ করবে।

এসএমপি ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, যুক্তরাষ্ট্রের সোয়াতের প্রশিক্ষকরা আমাদের টিমকে জর্ডানে প্রশিক্ষণ দিয়েছেন। বর্তমানে সিলেটেও যুক্তরাষ্ট্রের প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন তাদের। প্রশিক্ষণের ফলে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় তাদের সক্ষমতা বেড়েছে। শুধু প্রশিক্ষণই নয়, সিআরটি টিমের সদস্যরা অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত। এসব অস্ত্র সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

সিলেট মহানগর পুলিশের সিনিয়র কর্মকর্তারা জানিয়েছেন, সিআরটি হচ্ছে পুলিশের একটি বিশেষায়িত ইউনিট। এই ইউনিট জরুরি অভিযানে কার্যকর ভূমিকা রাখবে। এটি শুধু সিলেটেই নয় চট্টগ্রাম ও রাজশাহী বিভাগীয় শহরেও তাদের যাত্রা শুরু করেছে।

ভবিষ্যতে এই টিমের সদস্য সংখ্যা আরো বাড়বে জানিয়ে এসএমপি সূত্র জানায়, সিআরটি টিম নিয়মিত সিলেট জেলা পুলিশ লাইন ও নগরের আখালিয়াস্থ বিজিবিরি ফায়ারিং গ্রাউন্ডেও প্র্যাকটিস করেছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ