কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

কিশোরগঞ্জে শ্রম আইন বাস্তবায়নে কর্মশালা, দুই বছরে ৮০ জনকে ৫০ লাখ টাকা সহায়তা


 স্টাফ রিপোর্টার | ২৩ অক্টোবর ২০১৮, মঙ্গলবার, ৫:৩২ | অর্থ-বাণিজ্য 


বাংলাদেশ শ্রম আইন বাস্তবায়ন এবং ঝুঁকিপূর্ণ সেক্টরে শিশুশ্রম নিরসনে কিশোরগঞ্জে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর উদ্যোগে বিভিন্ন সেক্টরের মালিক ও শ্রমিক প্রতিনিধির সমন্বয়ে মত বিনিময় ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ অক্টোবর) কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সভা কক্ষে এই মত বিনিময় ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬ বাস্তবায়ন, শিশু শ্রম নিরসন, কারখানা/ দোকান/ প্রতিষ্ঠান শুক্রবার/ সপ্তাহে এক দিন বন্ধ রাখা, শ্রমিকের ন্যুনতম মজুরি, মাতৃত্বকালীন সুবিধা, সার্ভিস বেনিফিট, কর্মপরিবেশ উন্নয়ন এবং শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে আর্থিক সহায়তা প্রদানসহ সংশ্লিষ্ট বিষয়সমূহের ওপর বিস্তারিত আলোকপাত করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় জানানো হয়, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে কর্মরত অবস্থায় দুর্ঘটনায়ে কোন শ্রমিক দৈহিক বা মানসিকভাবে স্থায়ী অক্ষম বা অসমর্থ হলে অথবা তার মৃত্যু ঘটলে সংশ্লিষ্ট শ্রমিক অথবা তার পরিবারকে এককালীন অনধিক দুই লাখ টাকা সাহায্য প্রদান করা হয়। এছাড়া মৃতদেহ পরিবহন ও সৎকারের জন্য অনধিক পঁচিশ হাজার টাকা সাহায্য প্রদান করা হয়ে থাকে।

কর্মরত অবস্থায় দুর্ঘটনাজনিত কারণে কোন শ্রমিকের জরুরী চিকিৎসার ব্যয় নির্বাহের জন্য অনধিক পঞ্চাশ হাজার টাকা সাহায্য প্রদান করা হয়ে থাকে।

দূরারোগ্য ব্যাধির চিকিৎসার জন্য অনধিক এক লাখ টাকা সাহায্য প্রদান করা হয়ে থাকে।

প্রাতিষ্ঠানিক খাতে কর্মরত মহিলা শ্রমিকের মাতৃত্ব কল্যাণে অনধিক পঁচিশ হাজার টাকা সাহায্য প্রদান করা হয়ে থাকে।

এছাড়া কোন শ্রমিকের মেধাবী সন্তানের সাধারণ শিক্ষার ক্ষেত্রে অনধিক পঁচিশ হাজার টাকা এবং উচ্চ শিক্ষার ক্ষেত্রে সরকারি মেডিক্যাল কলেজ এবং সরকারি কৃষি/প্রকৌশল/প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সরকারি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি, শিক্ষা উপকরণ ও অন্যান্য ব্যয় নির্বাহ বাবদ অনধিক তিন লাখ টাকা সহায়তা প্রদান করা হয়ে থাকে।

প্রশিক্ষণ কর্মশালায় Presentation এর মাধ্যমে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, কিশোরগঞ্জ এর উপমহাপরিদর্শক মোহাম্মদ মাহবুবুল হাসান, শ্রম পরিদর্শক (সাধারণ) রাবেয়া ইয়াসমিন ও শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) বাবুল আক্তার।

উল্লেখ্য, কিশোরগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে গত ২ বছরে সর্বমোট ৮০ জনকে মোট পঞ্চাশ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ