কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শ্রম আইন বাস্তবায়ন ও শিশু শ্রম নিরসনে কিশোরগঞ্জে মতবিনিময় সভা


 সাজন আহম্মেদ পাপন | ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, ২:১৯ | অর্থ-বাণিজ্য 


দেশের উন্নয়নের স্বার্থে কলকারখানা ও প্রতিষ্ঠানের মালিক ও শ্রমিক উভয়কেই সমন্বিতভাবে কাজ করার পরিবেশ বজায় রাখতে হবে। ব্যবসায়ী ও শ্রমিকদের মধ্যে যোগসূত্র স্থাপনে সরকার কার্যকরী ভূমিকা রাখছে। সেই সঙ্গে শ্রম আইন বাস্তবায়ন ও ঝুঁকিপূর্ণ সেক্টরে শিশু শ্রম নিরসনে সচেতনতা বাড়াতে সরকার বিভিন্ন সেক্টরের মালিক ও শ্রমিকদের নিয়ে কাজ করছে।

রোববার (২০ জানুয়ারি) সকালে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয় আয়োজিত অংশীজনের জন্য সভায় এই অভিমত উঠে আসে। শহরের পশ্চিম হারুয়া এলাকায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সভা কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জ জেলা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক সানতাজ বিল্লাহ।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সিনিয়র পরিদর্শক শহীদুল ইসলামের সভাপতিত্বে এতে শ্রম পরিদর্শক (সাধারণ) রাবেয়া ইয়াসমিন, শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) বাবুল আক্তার প্রমুখ বক্তব্য রাখেন।

মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশ শ্রম আইন ২০০৬, বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫ এবং ঝুঁকিপূর্ণ সেক্টরে শিশু শ্রম নিরসনের বিষয়ে প্রতিবেদন উপস্থাপন ও সভা সঞ্চালনা করেন শ্রম পরিদর্শক আনোয়ারুল ইসলাম।

সভায় প্রধান অতিথির বক্তব্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক সানতাজ বিল্লাহ বলেন, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে ব্যবসায়ী ও শ্রমিকদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। শ্রমিকদের অবস্থার উন্নয়ন ও তাদের মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার শ্রম আইন বাস্তবায়ন করছে। সরকারি উদ্যোগের পাশাপাশি কলকারখানা ও প্রতিষ্ঠানের মালিকদেরও শ্রমিকের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন।

সভার বক্তব্যে বলা হয়, বাংলাদেশ একটি লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে চলছে। সেই লক্ষ্যের সঙ্গে সংযোগ রেখে ব্যবসায়ীদের এগিয়ে যেতে হবে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর