কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কুড়িখাই’য়ে বসেছে জেলার বৃহত্তম গ্রামীণ মেলা

 বিশেষ প্রতিনিধি | ১২ ফেব্রুয়ারি ২০১৮, সোমবার, ১১:৪১ | অর্থ-বাণিজ্য 


সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা। কটিয়াদী উপজেলার কুড়িখাই এলাকার এ মেলাটি কিশোরগঞ্জ জেলার বৃহত্তম এবং দেশের অন্যতম গ্রামীণ মেলা হিসেবে পরিচিত। ৮০০ বছরের প্রাচীন এ মেলাকে ঘিরে উৎসবে মেতে ওঠেছে আশেপাশের সব এলাকা।

কুড়িখাই এলাকায় হযরত শাহজালাল (রহ.)’র বংশধর হযরত শাহ সামছুদ্দীন (রহ.)’র মাজার এলাকায় প্রতি বছরের মাঘ মাসের শেষ সোমবার বিশাল বিশাল তামার পাতিলে তবারক রান্না আর বাউল-ফকিরের আসরের মাধ্যমে শুরু হওয়া মেলা চলে সপ্তাহব্যাপী।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে সার্কাস, মৃত্যুকূপ, নাগরদোলা, পুতুল খেলাসহ রকমারি পসরা নিয়ে আসেন ব্যবসায়ীরা। বসে বিন্নি ধানের খই, কদমা, বাতাসা, গুড়, জিলাপির দোকান। এই মেলায় পাওয়া যায় বিশাল বিশাল মাছ, কাঠের আসবাবপত্র। পার্শ্ববর্তী কৃষি জমিসহ বিশাল চত্বরে বসেছে এই মেলা।

হযরত শাহ সামছুদ্দীনের পুরো নাম হযরত শাহ সামছুদ্দীন আউলিয়া সুলতানুল বোখারী (রহ.)। কথিত আছে, ইসলাম ধর্ম প্রচারের উদ্দেশে বার আউলিয়ার অন্যতম শাহ সামছুদ্দীন (রহ.) প্রায় ৯০০ বছর আগে তার তিন সহচর শাহ কলন্দর, শাহ নাছির ও শাহ কবীরকে নিয়ে কুড়িখাই এলাকায় আস্তানা স্থাপন করেন। তিনি ইহলোক ত্যাগ করলে এখানেই তার মাজার গড়ে ওঠে। তার মাজারকে কেন্দ্র করে ১২২৫ খ্রিষ্টাব্দ থেকে ওরস ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানা যায়।

আশপাশের সমস্ত এলাকায় বছরের প্রধান উৎসব হয়ে ওঠে প্রায় ৮০০ বছরের প্রাচীন কুড়িখাই মেলা। মেলাকে কেন্দ্র করে এলাকার পরিবারগুলো আগে থেকেই টাকা জমিয়ে রাখতে থাকে মেলায় খরচ করবে বলে। দূরবর্তী আত্মীয়স্বজনকে মেলার বিশেষ দাওয়াত দেওয়া হয়। চারদিক থেকে এলাকার ছেলে-বুড়ো থেকে শুরু করে নানা বয়সের মানুষের সপ্তাহব্যাপী দীর্ঘ লাইন থাকে মেলার দিকে।

শাহ সামছুদ্দীন আউলিয়ার আরেক সহোদর শাহ মিয়াচাঁন (রহ.)’র মাজার রয়েছে কুড়িখাই থেকে তিন কিলোমিটার উত্তর-পূর্বদিকে শেখেরপাড়া এলাকায়। এলাকার লোকজন জানান, এই মাজারে এ ধরনের কোন মেলা হয় না। কারণ মেলাকে কেন্দ্র করে বিভিন্ন এলাকার বাউল আর ফকিররা যে নাচানাচি করেন, গাঁজার আসর বসান, শাহ মিয়াচাঁন (রহ.) তা পছন্দ করেন না। একবার নাকি এ ধরনের মেলার আয়োজন করা হয়েছিল। সেই বছর কলেরায় পুরো এলাকার মানুষ মরে গ্রাম উজার হয়ে গিয়েছিল। পরে শাহ মিয়াচাঁন (রহ.) মাজারের খাদেমকে স্বপ্নে মেলার আয়োজন করতে বারণ করে দেন। এরপর থেকে এখানে কোন মেলা হয় না।

তবে শাহ সামছুদ্দীন (রহ.) বাউল আর ফকিরদের এসব নাচানাচির আসর পছন্দ করতেন বলে তার ওরস ও মেলাকে কেন্দ্র করে দেশের নানা প্রান্ত থেকে শত শত সংসার বিরাগী ফকিরের সমাবেশ ঘটে। যতদিন মেলা চলবে, গাঁজা-কলকি নিয়ে ফকিররাও ততদিন অবস্থান করবেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর