কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


দেশের সমৃদ্ধির জন্য কারিগরি শিক্ষার ওপর জোর দেয়ার তাগিদ দিলেন এমপি তৌফিক


 স্টাফ রিপোর্টার | ২২ জুন ২০১৯, শনিবার, ৫:৪৬ | বিশেষ সংবাদ 


দেশকে সমৃদ্ধির পথে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কারিগরি শিক্ষার ওপর জোর দেয়ার তাগিদ দিয়েছেন কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য রাষ্ট্রপতির বড় ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক। তিনি বলেছেন, এখন ঘরে ঘরে মাস্টার্স পাশ আর ঘরে ঘরে বেকার। মাস্টার্স পাশদেরও অষ্টম শ্রেণি পাশের চাকুরির জন্য ছুটতে হয়। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমাদের কারিগরি শিক্ষার দিকে ধাবিত হতে হবে।

রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি বলেন, আমি মনে করি, আমাদের শিক্ষা ব্যবস্থার মধ্যে পরিবর্তন আনা প্রয়োজন। যে শিক্ষার্থী মধ্যম মানের তাকে জোর করে হলেও কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে হবে। আমরা যদি কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে পারি তাহলে আমাদের বিপুল জনসংখ্যা রয়েছে, তাকে আমরা জনশক্তিতে রূপান্তরিত করতে পারব। কারিগরি শিক্ষায় শিক্ষিত এবং প্রশিক্ষিতরা বিদেশে গিয়েও ভালো উপার্জন করতে পারবে।

শনিবার (২২ জুন) কিশোরগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেনতা বিষয়ে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি এসব কথা বলেন।

‘জেনে বুঝে বিদেশ যাই, অর্থ, সম্মান দুটোই পাই’ এই স্লোগানকে সামনে রেখে কিশোরগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জেলা প্রশাসন দিনব্যাপী এই সেমিনারের আয়োজন করে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দুলাল চন্দ্র সূত্রধর এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো’র অতিরিক্ত মহাপরিচালক যুগ্মসচিব শেখ রফিকুল ইসলাম, কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, বিপিএম (বার) এবং সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান।

সেমিনারে অন্যদের মধ্যে স্থানীয় সরকার উপপরিচালক মোহাম্মদ আবদুল্লাহ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শারমিন জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাকির হোসেন প্রমুখ অংশ নেন।

এতে জেলার ১৩টি উপজেলার উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) এবং জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতায় জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো’র অতিরিক্ত মহাপরিচালক যুগ্মসচিব শেখ রফিকুল ইসলাম বলেন, বর্তমানে বাংলদেশের ১ কোটি ২৪ লক্ষ লোক পৃথিবীর বিভিন্ন দেশে আছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ আছে প্রতিটি উপজেলা থেকে এক হাজার দক্ষ শ্রমিককে বিদেশে পাঠাতে হবে।  সে জন্য জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো দেশের প্রায় প্রতিটি জেলায় দক্ষ জনশক্তি গড়ার জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করে দক্ষ জনশক্তি গড়ার কাজ করছে।

অদক্ষ জনশক্তি বিদেশে গেলে কি কি অসুবিধায় পড়তে পারে, সে বিষয়ে আমাদের সকলকে জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে যেতে হবে।

এছাড়া সেমিনারে নিরাপদ, সুশৃঙ্খল, নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসনের ওপর গুরুত্বারোপ করে এ ব্যাপারে সর্বসাধারণকে সচেতন করার ব্যাপারে নানা পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়।

ভিডিও:




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর