www.kishoreganjnews.com

মিঠামইন গণহত্যায় শহীদ হয়েছিলেন ৩৮ নারী-পুরুষ



[ স্টাফ রিপোর্টার | ২৩ আগস্ট ২০১৭, বুধবার, ৪:৪১ | মুক্তিযুদ্ধ ]


আজ ২৩শে আগস্ট ভয়াল মিঠামইন গণহত্যা দিবস। একাত্তরের এই দিনে স্থানীয় দোসরদের সহায়তায় পাকিস্তানী হানাদার বাহিনী ও রাজাকাররা নির্বিচারে গুলি করে মিঠামইন উপজেলার বিভিন্ন গ্রামের ৩৮ জন নারী-পুরুষকে হত্যা করেছিল।

মুক্তিযুদ্ধ বিষয়ক বিশিষ্ট লেখক ও গবেষক জাহাঙ্গীর আলম জাহান রচিত ‘রক্তে ভেজা কিশোরগঞ্জ’ গ্রন্থসহ অন্যান্য সূত্রে জানা যায়, মুক্তিযুদ্ধকালে হাওর উপজেলা মিঠামইনে হানাদারদের কোন ক্যাম্প ছিল না। ইটনা এবং নিকলী উপজেলায় তারা ক্যাম্প স্থাপন করে এখান থেকে নৌপথে গোটা হাওর এলাকায় অভিযান চালাতো। আর এসব অভিযানে স্থানীয় দোসররা সহায়তা করতো।

একত্তরের ২৩শে আগস্ট সকালে নিকলী ক্যাম্প থেকে গানবোট ও লঞ্চযোগে একদল পাকিস্তানী সৈন্য এবং রাজাকার বাহিনী মিঠামইনে এসে হাজির হয়। এসেই তারা নির্বিচারে গুলিবর্ষণ, অগ্নিসংযোগ ও লুটপাটে উন্মত্ত হয়ে ওঠে। মিঠামইন সদর, ইসলামপুর, গিরিশপুর, সরকারহাটি, খুলিয়াপাড়া, বড়হাটি, কামালপুর, ঢাকী, কাটখাল, কালীপুর ও তেলিখাই গ্রামে নারকীয় বর্বরতায় ঝাঁপিয়ে পড়ে।

এলোপাতাড়ি গুলিবর্ষণে এসব গ্রামের আমির হোসেন ভূঁইয়া, বিষ্ণুচরণ দাস, বিহারীমোহন দাস, মামুদ আলী মিয়া, তাইবুদ্দিন, কৃষ্ণ কুমার দাস, চন্দ্রমোহন দাস, দেবেন্দ্র চন্দ্র দাস ও তার স্ত্রী, রূপচাঁন দাস, বনবাসী দাস, শ্যামসুন্দর দাস ও তার স্ত্রী, মোহনবাঁশির মা, আদিত্যনাথের মা, বিপীন বিহারী চৌধুরী, রূপবান দাস, কার্তিক চন্দ্র শীল, অভয় চন্দ্র দাস, ভোলাইচরণ দাস, অক্রোরমনি দাস, মঙ্গল চন্দ্র দাস, কুলবাঁশি দাস, কুলবালা দাস্যা, জয়বিশ্ব হরিদাস্যা, ভীম চন্দ্র বৈষ্ণব, সদয় বৈষ্ণব, বেভুল বৈষ্ণব, উমাচরণ বৈষ্ণব, রাধাগোবিন্দ বৈষ্ণব, রামদিল বৈষ্ণব, দেবেন্দ্র চন্দ্র দাস, হরচন্দ্র বৈষ্ণব, উর্ধভ বৈষ্ণব, শ্রীমতি গোপাল বৈষ্ণব, সখিচরণ অধিকারী, সিরাজুল হক ও মফিজ উদ্দিন শহীদ হন।

সেদিনের সেই ভয়াল স্মৃতি মনে পড়লে এসব গ্রামের মানুষ আজো আঁতকে ওঠেন। তবে এসব শহীদদের স্মরণে আজ পর্যন্ত কোন স্মৃতিসৌধ গড়ে ওঠেনি।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com