www.kishoreganjnews.com

প্রেক্ষিতঃ বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা



[ এম এ বাতেন ফারুকী | ২৫ আগস্ট ২০১৭, শুক্রবার, ২:২৬ | মত-দ্বিমত ]


আমরা আশা করছি শীঘ্রই বাংলাদেশ উন্নত দেশের কাতারে পৌঁছে যাবে। কিন্তু একটি উন্নত দেশের শিক্ষা ব্যবস্থার দিকে তাকালে আমরা কী দেখতে পাই? নিশ্চয় বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার চিত্র নয়। বরং এর বিপরীত চিত্রই আমরা দেখতে পাই। তবে সেটা ধনাত্মক বিপরীত। ঐসব দেশের শিক্ষাক্রম,শিক্ষা আইন, শিক্ষনীতি, শিক্ষা প্রশাসন, শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও তাদের সুযোগ-সুবিধা ইত্যাদি বিষয় সম্পর্কে জানা বা খোঁজ খবর নেয়া খুব কঠিন কাজ নয়। দেখবেন আকাশ-পাতাল পার্থক্য।

এসব বিষয় নির্ধারণ করার জন্য বা সিদ্ধান্তে উপনীত হবার জন্য যে কমিটি বা কমিশন গঠিত হয় এর সদস্য মনোনয়নের যে পদ্ধতি ও ক্যাটাগরি তা সর্বাগ্রে বিবেচ্য। এক্ষেত্রে কোনো ছাড় দেয়া যাবে না। মনে রাখতে হবে, একটি পরিবারের সন্তান বা সদস্যগণ কোন আখলাকে বা কোন আদর্শে গড়ে ওঠবে তা নির্ভর করে ঐ পরিবারের কর্তার ইচ্ছা,মেধা, মননশীলতা, প্রজ্ঞা, ধীশক্তি সর্বোপরি মানসিক দৃঢ়তার উপর। কাজেই কমিশন যদি উল্লেখিত গুণের অধিকারী হয় তবে নিশ্চিত উপরে উক্ত শিক্ষা ব্যবস্থার উপাদানগুলো জাতির আশা আকাঙখার মূর্ত প্রতীকে পরিণত হবে। ঐসব গুণের অধিকারী জ্ঞানী বা সুধী এদেশেও আছে। তবে সমস্যা শুধু তাঁদের মনোনয়নের ক্ষেত্রে। তাঁদেরকে কোনো না কোনো দলের বা মতের বিবেচনা করা হয়। এই সংকীর্ণ মন নিয়ে মনোনীত সদস্যগণ কর্তৃক এন আই খান বা অধ্যাপক জাফর ইকবালের বা তাঁদের মতো পরিচ্ছন্ন মতামত বা সিদ্ধান্ত আশা করা যায় না। যদিও বা কালে-ভদ্রে ভালো কিছু এসেই যায় তাও আবার বাস্তবায়নের ক্ষেত্রে সেই সংকীর্ণ মনের ছোঁয়া লেগে যায়। এর বাস্তব প্রমাণ শিক্ষাণীতি -২০১০ এবং পরবর্তীতে শিক্ষাক্রম পাঠ্যপুস্তক প্রণয়ন।

যাক এসব কথা, এত বেশি লেখার ও পড়ার সময় আমাদের উভয়েরই নেই। তাই আসল কথায় আসি। শিক্ষার স্টেক হোল্ডারদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো শিক্ষক সমাজ। তাঁরা শিক্ষাব্যবস্থার কাঙ্খিত লক্ষ্য অর্জন ও অগ্রণী ও মূখ্য ভূমিকা করেন। তাঁদের অবস্থা, দক্ষতা, যোগ্যতা ও নৈতিকতা উন্নতিকল্পে আশু দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেয়া প্রয়োজন। শিক্ষক নিয়োগে কোনো রকম ছাড় গ্রহনযোগ্য হবে না। শিক্ষাণীতির আলোকে শিক্ষা আইন ও প্রয়োজনীয় বিধিমালা প্রণয়ন করতে হবে। মোটকথা শিক্ষাক্ষেত্র বৈপ্লবিক পরিবর্তন আনতে হবে। এরজন্য সর্বাগ্রে প্রয়োজন শিক্ষাব্যবস্থা জাতীয়করণ। মনে রাখতে হবে রাজস্বের টাকা জনগণের।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com