কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণে কিশোরগঞ্জে প্রেস ব্রিফিং

 স্টাফ রিপোর্টার | ২০ মার্চ ২০১৮, মঙ্গলবার, ৬:৫৬ | বিশেষ সংবাদ 


স্বল্পোন্নত দেশের শ্রেণী থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের ‘ঐতিহাসিক সাফল্য’ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিস প্রেসব্রিফিং করেছে। মঙ্গলবার বিকালে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে এই প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল ও সিনিয়র জেলা তথ্য কর্মকর্তা মো. শামছুল হক।

এসময় তারা বলেন, জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক কাউন্সিলের উন্নয়ন নীতিমালা বিষয়ক কমিটি (ইউএনসিডিপি) তিনটি সূচকের ভিত্তিেেত তিন বছর পর পর উন্নয়নশীল দেশ থেকে উত্তরণের বিষয়ে পর্যলোচনা করে। এই কমিটির সুপারিশ অনুযায়ী স্বল্পোন্নত দেশ থেকে বেরিয়ে আসার সূচকগুলো হচ্ছে মাথাপিছু আয়, মানবসম্পদ এবং অর্থনৈতিক ভঙ্গুরতা। গত ১২ থেকে ১৬ মার্চ ইউএনসিডিপি’র ত্রি-বার্ষিক পর্যালোচনা সভার পর আনুষ্ঠানিকভাবে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিকে বাংলাদেশ প্রাথমিকভাবে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের মানদ- পূরণ করেছে মর্মে অবহিত করা হয়েছে।

জাতিসংঘের মানদণ্ড অনুসারে মাথাপিছু আয়ের প্রয়োজন ছিল কমপক্ষে এক হাজার ২৩০ মার্কিন ডলার। বিশ্বব্যাংক নির্ধারিত এটলাস পদ্ধতি অনুসারে এখন বাংলাদেশের মাথাপিছু আয় এক হাজার ২৭২ মার্কিন ডলার। মানবসম্পদ সূচক দরকার ছিল ৬৬, বাংলাদেশের সূচক ৭২ দশমিক ৮। আর অর্থনৈতিক ভঙ্গুরতার সূচক দরকার ছিল ৩২ বা তার কম। বাংলাদেশের সূচক ২৫।

বাংলাদেশের এই সাফল্য উদযাপনের জন্য বৃহস্পতিবার থেকে সেবা সপ্তাহ শুরু হবে। এর অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় পুরাতন স্টেডিয়াম থেকে জেলা প্রশাসনের উদ্যোগে একটি শোভাযাত্রা বের হয়ে শিল্পকলা মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হবে।

প্রেস ব্রিফিং অনুষ্ঠানে সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু তাহের মো. সাঈদ, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম ও টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিজয় রায় খোকাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর