কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে আওয়ামী লীগের শত প্রজাতির বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি উদ্বোধন


 মাজহার মান্না | ২৭ জুন ২০২০, শনিবার, ৩:১৪ | বিশেষ সংবাদ 


বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে কিশোরগঞ্জে জেলা আওয়ামী লীগের উদ্যোগে মুজিববর্ষে শত প্রজাতির বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি শুরু করেছে।

শনিবার (২৭ জুন) সকালে জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এনায়েত করিম অমি’র সার্বিক ব্যবস্থাপনায় গুরুদয়াল সরকারি কলেজ সংলগ্ন নরসুন্দা নদীরপাড়ে বৃক্ষ রোপণের মধ্য দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ আফজল।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান।

বৃক্ষরোপণ কর্মসূচিতে কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ, জেলা কৃষক লীগের সভাপতি আহমেদ উল্লাহ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, জেলা আওয়ামী লীগের সদস্য কৃষিবিদ মোকাম্মেল রুবেল, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিস বেগম, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক রুহুল আমিন খান, জেলা ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন মোল্লা সুমন, সাধারণ সম্পাদক ফয়েজ উমান খান ছাড়াও আওয়ামী লীগ ও এর সহযোগী-অঙ্গ ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এনায়েত করিম অমি জানান, মুজিব শতবর্ষে কিশোরগঞ্জে তিন মাসব্যাপী ফলজ-বনজ ও ওষুধি বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে এক হাজার শত প্রজাতির গাছের চারা বিতরণ করা হচ্ছে। মূল দল আওয়ামী লীগের সঙ্গে সঙ্গে সব সহযোগী সংগঠন; প্রত্যেক সংগঠনের প্রতিটি সদস্য তিনটি করে গাছ লাগাবেন।

এ সময় বেশি করে গাছ লাগানোর ওপর গুরুত্ব দিয়ে তিনি আরও বলেন, পরিবেশ রক্ষার পাশাপাশি নিজেরা লাভবান হই। কারণ পুষ্টির যোগানসহ গাছ বিক্রির টাকা প্রত্যেকের সংসারে কাজে দেবে। এ জন্য শুধু গাছ লাগালেই হবে না, গাছ লাগানোর পর গাছের পরিচর্যা কিন্তু করতে হবে। গাছ লালনপালন করতে হয়।

বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে জেলা মহিলা শ্রমিক লীগের আহ্বায়ক ডা. রুবি ইসলাম, জেলা আওয়ামী মৎস্য লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম হেলাল, সাধারণ সম্পাদক কামাল মিয়া, জেলা যুবলীগ নেতা রাশেদ জাহাঙ্গীর পল্লব, ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মীর আব্দুল করিম, ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রতন মিয়া, ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মনিরুজ্জামান মনির, শহর কৃষক লীগের সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গত ১৫ জুন বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কৃষকলীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দলের প্রত্যেককে অন্তত তিনটি করে গাছ রোপনের নির্দেশ দেন।

একই সঙ্গে দেশবাসীকেও গাছ লাগানোর আহ্বান জানিয়ে বলেন, ‘সারা বাংলাদেশে বৃক্ষরোপণ করতে হবে। যেখানে যত নেতাকর্মী আছেন, মূল দল আওয়ামী লীগের সঙ্গে সঙ্গে সব সহযোগী সংগঠন; প্রত্যেক সংগঠনের প্রতিটি সদস্য তিনটি করে গাছ লাগাবেন। কে কয়টা গাছ লাগালো এবার সেটাও দেখতে চাই।’

এরই অংশ হিসেবে এ কর্মসূচির আয়োজন করে কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগ।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর