কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শিক্ষানবিশদের আইনজীবী তালিকাভুক্তির দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন

 মাজহার মান্না | ৩০ জুন ২০২০, মঙ্গলবার, ৩:৩৩ | বিশেষ সংবাদ 


বার কাউন্সিলের প্রিলিমিনারী (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশদের আইনজীবী হিসেবে তালিকাভুক্তির দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩০ জুন) সকালে কিশোরগঞ্জ প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বার কাউন্সিলের ২০১৭-২০২০ সালে অনুষ্ঠিত প্রিলি (এমসিকিউ) উত্তীর্ণ শিক্ষানবিশরা কেউ বিগত ১০ বছর, কেউ ৭ বছর, কেউবা ৫ বছর আগে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করেন। কিন্তু বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষা ২০১৩ সালের পর থেকে নিয়মিত অনুষ্ঠিত না হওয়ায় তারা চরম সংকট ও উৎকণ্ঠায় দিন কাটান।

এ অবস্থায় ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু এর ফলাফল প্রকাশের তিন মাসের মধ্যে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিধান থাকলেও করোনা মহামারির এ সংকট মুহুর্তে বার কাউন্সিলের পক্ষে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

অথচ করোনা মহামারি কবে নাগাদ স্বাভাবিক হবে, তার কোনো নিশ্চয়তা নেই। এরপরও পরিবেশ স্বাভাবিক হলে লিখিত পরীক্ষা থেকে শুরু করে চূড়ান্ত তালিকাভুক্তি পর্ব শেষ হতে দুই থেকে আড়াই বছর সময় লেগে যাবে।

এ অবস্থায় দেশের ১২ হাজার ৮৭৮ জন উত্তীর্ণ পরীক্ষার্থী তাদের দাবি মেনে নিতে মানবিক হস্তক্ষেপের জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়েছেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন মনিরুল হক কনক, সারোয়ার জাহান সানি, তৌকির উজ্জামান তাকি, প্রিন্স মাহমুদ, ওবায়দুর রশিদ, আশিকুল ইসলাম রুবেল, শাহাদাত হোসেন মামুন, সাজেদুল হক, আয়নাল আবেদীন, পান্না আক্তার প্রমুখ।

বক্তারা বলেন, একজন আইনের শিক্ষার্থীকে ন্যূনতম এলএলবি পাস করে ৬ মাসের শিক্ষানবিসকাল (পিউপিলেজ) অতিবাহিত করে প্রাথমিক ধাপে পরীক্ষার অনুমতি নিতে হয়। শুরু হয় তীর্থের কাকের মতো ক্ষণ গণনা। বার কাউন্সিল আইন অনুযায়ী ওই ৬ মাস পর পরীক্ষা গ্রহণ করার কথা থাকলেও কর্তৃপক্ষের গা-ঝাড়া দিতে দিতে আড়াই থেকে তিন বছর লেগে যায়। অথচ বিশ্বের আর কোথাও পরীক্ষায় দীর্ঘ সূত্রতার এই অদ্ভুত পদ্ধতি আছে কিনা জানা নেই।

বর্তমান পরিস্থিতিতে সরকারের মানবিক দৃষ্টিভঙ্গিই বাঁচাতে পারে শিক্ষানবিস আইনজীবীদের। এক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে যুদ্ধ-পরবর্তী সময়ে মোক্তারদের যে অ্যাডোভোকেট হিসেবে উন্নীত করেছিলেন, সে ব্যাপারটি নজির হতে পারে। তাছাড়া The Bangladesh Legal Practitioners and Bar Council Order,1972-এর ২৭(১)(ডি) অনুচ্ছেদ মাফিক প্রাথমিক ধাপে উত্তীর্ণ ২০১৭ ও ২০২০ সালের শিক্ষানবিসদের, আদেশ ৪০ (১) ও ৪০ (২) (এম) অনুযায়ী প্রজ্ঞাপন দ্বারা সনদ প্রদান করতে আইনি কোনো বাধা-নিষেধ নেই।

অর্ডার ৪০(১)-এ বলা হয়েছে, ‘The Bar Council may, with the prior approval of the Government by notification in the official Gayette, make rules to carry out the purposes of this Order । Article ৪০(২)(এম)-এ বলা হয়েছে, ‘the examination to pass for admission as an advocate’। অতএব এটি বার কাউন্সিলের সংরক্ষিত ক্ষমতা।

উল্লেখ্য, ২০১৪ সালের বাংলাদেশ বার কাউন্সিল বনাম দারুল ইহসান মামলায় আপিলেট ডিভিশন ২০১৭ সালে পূর্ণাঙ্গ রায় ঘোষণা করেন। মামলায় ১২টি নির্দেশনার সর্বশেষ নির্দেশনা ছিল- ‘The Bar Council shall complete the enrollment process of the applicants to be enrolled as Advocates in the district court each Calendar year.’  সুতরাং প্রতি ক্যালেন্ডার ইয়ারে এনরোলমেন্ট পরীক্ষার সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হবে, এটিই স্বাভাবিক প্রত্যাশা। ভুক্তভোগী শিক্ষানবিস আইনজীবীদের সামনের দিগন্তকে প্রসারিত করতে বাংলাদেশ বার কাউন্সিলের কার্যকর পদক্ষেপ এখন সময়ের দাবি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর