কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আমার গেরিলা বেলা ও বাবার স্মৃতি

 শাহ্ ইস্কান্দার আলী স্বপন | ১৬ ডিসেম্বর ২০২০, বুধবার, ১২:০৯ | মুক্তিযুদ্ধ 


উনিশ শত একাত্তর, ১৬ তারিখ ডিসেম্বর মাস। কিশোরগঞ্জ সদর বেড়োয়াইল খলাপাড়া গ্রামে নানাবাড়িতেই আমার শৈশব কেটেছে। জমিদার সুরেন্দ্র নাথ দত্তের সাথে হিন্দু-মুসলিম রায়টোত্তর কালে সম্পদ বিনিময়ে আসাম থেকে আসা আমার নানা শেখ আহাম্মদ আলী মাষ্টারের প্রাপ্ত অস্থাবর সম্পদের সাথে ছিলো বিশালাকার এক সিন্দুক।

সিন্দুকের উপরিভাগে চারদিকে ঝকমকে পিতল বসানো কারুকার্য খচিত কাঠের বাউন্ডারির ভেতর সিঁড়ি বেয়ে উঠে সিন্দুকখাটে ঘুমানো আমার ভীষণ পছন্দের সময়। হালকা শরীরে দোতলা-দোতলা আাবেশ জড়ানো আনন্দভাব ঘিরে থাকতো ঘুমোনো আর জেগে উঠায়।

সারাদেশ হানাদার মুক্ত হলেও কিশোরগঞ্জ সেদিনও শত্রুমুক্ত হয়নি। বাবা আনসার বাহিনীর প্রতিষ্ঠাতা শাহ্ মাহ্তাব আলী মুক্তিযোদ্ধা এবং স্থানীয় মানুষদের আত্মরক্ষা, প্রতিরোধ প্রশিক্ষণ প্রদান এবং নিজ বাড়িতে ঢাকা ও কিশোরগঞ্জ শহরের পালিয়ে আসা মানুষদের জন্য আশ্রয় শিবির নির্মাণ করায় হানাদার বাহিনী কর্তৃক নির্যাতিত হয়ে বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াতেন।

জীবনে কখনো গরুর দড়ি স্পর্শ না করলেও বাবা কিনেছিলেন ছাই রঙের দুধেল গাভী, উদ্দেশ্য মাঠে গরুচরানো অবস্থায় দেখে তাকে কেউ পলায়নপর শনাক্ত করবেন না, দূর থেকেই শত্রু সেনার আগমন উপলব্ধির সক্ষমতা বৃদ্ধি পাবে, সর্বোপরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণে ইচ্ছুক যুবকদের নিরাপদে আত্মরক্ষা ও প্রাথমিক প্রশিক্ষণের উপযুক্ত স্থান দিগন্তবিস্তৃত মাঠ।

মাঠেই তাকে খাবার পৌঁছে দিতেন মা। বাবা বাড়ি আসতেন খুবই কম। গাইটাল, মুকসেদপুর ও শহরতলিতে প্রশিক্ষিত রাজাকার থাকলেও সমাজে রাজাকারের সহযোগী লুটেরার সংখ্যাও নেহায়েত কম ছিলো না।

একদিন হঠাৎ করেই সারা বাড়ি ঘিরে ফেলে পাকসেনা জলপাই রঙের হেলমেট মাথায় অস্ত্র তাক করে দ্রুত চলে আসে বাড়ির উঠোনে, বাড়ির পেছনে ঘন জঙ্গল, সরীসৃপ ও বাঘডাশার অভয়ারণ্য, টুপাশে শক্ত কাঁটা ওয়ালা এলোভেরা পাতার মতো ছাই সবুজ বন, কর্দমাক্ত পথে বাবা আমায় এক হাতে উঁচু করে ধরে লম্বা পায়ে পেরিয়ে গেলেন বিপদ।

অতুল পালের বাড়ির পেছন দিয়ে দৌড়ে পিট্রোয়া বিল পেড়িয়ে কচুর দাদা শাহ্ রজব আলী সাহেবের বাড়ি। তখনো আমার গায়ে জোঁক বসে রক্ত চুষছে, আর এলোভেরা কাঁটায় ছিঁড়ে যাওয়া উন্মুক্ত রান থেকে রক্ত ঝরছে।

আজ বাবা কোথায় জানি না, আমি নানাবাড়ি সিন্দুকখাটে ঘুমিয়ে। শেষরাতে মাথার নীচে বালিশের সাথে ঠাণ্ডা ও শক্ত কিছু একটা অনুভব হতেই জেগে দেখি ছোটমামা শেখ কুতুবুদ্দীন আহম্মদ, তার মাথার নীচে বাঁকা এক লোহার যন্ত্র, পরবর্তীতে জেনেছি এটি ষ্টেনগান। মুখাবয়বে দীর্ঘ দাঁড়ি-গোফ, বহুপকেট ওয়ালা ময়লা জামা আর লুঙ্গী পরে গভীর ঘুমিয়ে আছেন তিনি।

ছোটমামা বহুদিন পর ফিরে এসেছেন। অনাহারে, অর্ধাহারে নদী-নালা, বনে-জঙ্গলে ঘুরে বেড়ানো বীর মুক্তিযোদ্ধা প্রিয় মামাকে ভঙ্গুর স্বাস্থ্যের অচেনা মানুষের মতো নোংরা চেহারায় দেখে সেদিন ভয় পেয়েছিলাম।

পাঁচ মামার মধ্যে ছোট মামা আমার বেশি প্রিয়। পাশের গ্রাম অষ্টবর্গে আমাদের নিজ বাড়ি, আমার জন্মের চৌদ্দ মাস পর ছোটবোন মিনার জন্ম। দুটো ছোট বাচ্চা নিয়ে গৃহস্থালি কাজ সামলাতে মায়ের কষ্টের কথা ভেবে ছোট মামা রোজ সকালে আমাকে নানাবাড়ি নিয়ে আসতেন আর দুপুরবেলায় মায়ের কাছে পৌঁছে দিতেন।

কখনো দুধওয়ালা আসতে দেরী হলে ছোট মামা ক্ষেত থেকে আঁখ কেটে এনে নিজে চিবিয়ে মুখে ঢেলে দিয়ে আমার ক্ষুধা নিবৃত্ত করাতেন, কিনে দিতেন নিমকি আর লাউয়াভাঙ্গার মতো সুস্বাদু সব বিস্কিট ও নাড়ু। মামাকে দেখার পর কখন যে আবার ঘুমিয়ে পড়েছি জানি না, সকালে ঘুম ভেঙে দেখি বাড়িময় উৎসবের আনন্দ ছোটমামা ফিরে এসেছেন তাই।

প্রতিদিনের মতো বাচ্চু, রতন, ছালাম ও কালামের সাথে প্রতিকি গেরিলা যুদ্ধে ব্যবহৃত আমার হাতিয়ার কাঠ দিয়ে বানানো নকল রাইফেল আর বাঁশের চুঙীর ভেতর ভেন্না গাছের বিচি গুঁজে কাঠি দিয়ে চেপে গুলি করার যন্ত্র নিয়ে পাগাড়পাড়ে বড় আমগাছের নীচে যেতেই দেখি মামা তার সহযোদ্ধাদের নিয়ে কমান্ডারের নির্দেশিত কিশোরগঞ্জ শত্রুমুক্ত করার শেষ অপারেশনের প্রস্তুতি নিচ্ছেন।

রাতে তার মাথার নীচে যে অস্ত্রটি দেখেছিলাম, তা তিনি তিন খণ্ড করে তাতে মেটালের স্থান গুলো পরিষ্কার করতে কাপড়ে নারিকেল তৈল মেখে ঘষছেন, আর গুলিভরা বাঁকা দুটো ম্যগজিন তার পাশে ঘাসের উপর সাজিয়ে রেখেছেন।

ছোট মামার সাথে আরো ছয়জন মুক্তিযোদ্ধা তারাও অত্যন্ত মনোযোগ দিয়ে নিজেদের আগ্নেয়াস্ত্রের যত্ন নিচ্ছেন। তাদের মধ্যে একজন কিশোর মুক্তিযোদ্ধা, যিনি আমার চেয়ে হয়তো তিন চার বছর বড় হবেন। তার হাতে ছোট সাইজের হালকা হলুদ রঙের ঝকমকে চাইনিজ রাইফেল।

ততক্ষণে আমার গেরিলা যুদ্ধ-যুদ্ধ খেলার সাথীরাও সেখানে এসে হাজির হয়ে তাদের ঘিরে ধরে তামাশা দেখছে। ছোট মামা আমাকে দেখেই মৃদু হাসলেন, কাছে ডেকে নিলেন। আমার নকল রাইফেলটা উল্টেপাল্টে দেখে নিজের কাছে রেখে তার সহযোদ্ধা সেই কিশোর মুক্তিযোদ্ধাকে বললেন তার চাইনিজ রাইফেলটা আমার হাতে দিতে।

আমি কনিষ্ঠ এই মুক্তিযোদ্ধার দিকে তাকালাম, মুহুর্তেই যেন তার চোখে-মুখে কৈশোর ফিরে এলো, একহাতে রাইফেল আরেক হাতে আমার হাত ধরে দুজন দৌড়ে পাট ক্ষেতের ধারে আলে গিয়ে বসলাম। তিনি পেট্রিটা ছোট করে তার চাইনিজ রাইফেলটি আমার কাঁধে ঝুলিয়ে দিলেন।

আমি শরীরে এক অন্যরকম উত্তাপ অনুভব করলাম। স্বাধীন বাংলা বেতার থেকে কানে ভেসে এলো বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ "এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।"

আমার গায়ের লোম দাঁড়িয়ে যেতে থাকলো, নিঃশ্বাসে বুক স্ফীত হলো। মনে হলো আমি সত্যিকারের মুক্তিযোদ্ধা, বীর মুক্তিযোদ্ধা, একাত্তরের মুক্তিফৌজ আমি, সফল আমার গেরিলা বেলা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর