কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে বই বাঁধার কারিগরদের ব্যস্ত সময়

 তাফসিলুল আজিজ | ১৫ জানুয়ারি ২০১৮, সোমবার, ৯:২৯ | বিশেষ সংবাদ 


বছরের শুরুতে নতুন বই পেয়ে আনন্দে উদ্বেলিত শিক্ষার্থীরা। নিজের প্রিয় বইগুলো অনেক দিন যতেœ রাখা, যেন ছিঁড়ে না যায় সেজন্য বই বাধাঁর দোকানে দোকানে ভিড় করছে তাঁরা। আর এ ফাঁকে বাঁধাই কারিগরদের সুযোগ হয় বাড়তি আয়ের। যেন একটুও দম ফেলার ফুরসত নেই তাঁদের।

কিশোরগঞ্জ শহরের কয়েকটি স্থায়ী ও অস্থায়ী বই বাঁধাই করার দোকানে ঘুরে দেখা যায়, প্রতিটি দোকানে নতুন বই স্তুপ করে রাখা হয়েছে। শিক্ষার্থী ও অভিভাবকরা বই নিয়ে আসছেন। কেউ অর্ডার করে পড়ে সুযোগ মতো নিবেন বলে চলে যাচ্ছেন। কেউ আবার দাঁড়িয়ে থেকে বাঁধাই করা বই নিয়ে যাচ্ছেন।

জানা যায়, ব্যবসা-বাণিজ্য, শিল্পকারখানা, অফিস-আদালত, ব্যাংক সবখানেই হিসাবের খাতাসহ নানান ধরনের বই ও প্রকাশনা সামগ্রীর প্রয়োজন হয়। এসব প্রকাশনাগুলোকে সুন্দর ও মজবুত করার জন্য বাঁধাই করার প্রয়োজন হয়। সাধারণত শিক্ষার্থীরা বেশি বই, খাতা বাঁধায়। এছাড়া বিভিন্ন ধরণের রেজিস্টার, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য লেখার খাতা, ব্যবহারিক খাতা, অফিস ফাইল, ফাইল বোর্ড, প্যাকেট, বিভিন্ন মাপের খাম ইত্যাদি বাঁধাই করা হয়। বই বাঁধাই না করলে এটি সহজে ছিঁড়ে যায়। মোটামুটি সব মৌসুমেই বই ও খাতা বাঁধানোর কাজ চলে।

তবে গত ১ জানুয়ারি শিক্ষার্থীরা নতুন বই পাওয়া পর থেকে কারিগররা মহা ব্যস্ত হয়ে পড়েছেন নতুন বই বাঁধাইয়ের কাজে। সকাল থেকে গভীর রাত অবধি তাঁদের একটুও দম ফেলার ফুরসত নেই। চাহিদা মতো অর্ডার নিয়ে বই বাঁধিয়ে দিয়ে এর বিনিময়ে মজুরি নিচ্ছেন তাঁরা। প্রতিটি বই বাঁধাই করে ১৫-২৫ টাকা করে নেওয়া হচ্ছে। সাধারণত বিভিন্ন রঙের আর্ট পেপার দিয়ে বইয়ে মলাট দেওয়া হয়। বই এর মাপে আর্ট পেপার কেটে বইয়ের উপর ও নীচে আঠা দিয়ে দুই পাশে ভালোভাবে লাগানো হয়। মাপ মতো রেক্সিন কেটে নিয়ে বইয়ের যে পাশে সেলাই দেওয়া হয়েছে; সেই পাশে রেক্সিনে আঠা দিয়ে লাগানো হলে বইটা দেখতে সুন্দর দেখায়। আর এসব কাজে কারিগররা সুঁচ, সুতা, ভোমর, হাতুড়ি, কাটার, কাঁচি, ধারালো ছুরি, কাঠের ফ্রেম, আঠা, কাপড়, সুতা, রেক্সিন ইত্যাদি ব্যবহার করে থাকেন।

কিশোরগঞ্জ শহরের গৌরাঙ্গবাজার এলাকার ফারুক বুক বাইন্ডার্সে গিয়ে দেখা যায় শহরের উকিলপাড়া এলাকার শিক্ষার্থী ফাহিম তাঁর ছয়টি নতুন বই নিয়ে মায়ের সাথে বাঁধায় করতে এসেছে। এসময় ফাহিম জানায় তাঁর শখের বইগুলো যাথে সহজে ছিঁড়ে না যায় সেজন্য বাঁধাই করে নিচ্ছে।

ফারুক বুক বাইন্ডার্সের মালিক মো. ফারুক মিয়া বলেন, সারা বছর তাঁরা বিভিন্ন বাঁধাইয়ের কাজ করে থাকলেও এসময় নতুন বই বাঁধাইয়ের চাপটা বেশি থাকে। বইগুলো অনেক দিন যতেœ ও অটুট থাকার জন্য বাঁধায় করতে নিয়ে আসছেন অনেকে।প্রতিদিন প্রায় সাড়ে তিন শ থেকে চার শ বই বাঁধাই করছেন। তিনি প্রতিটি বই বাঁধাইয়ে মজুরি নিচ্ছেন ১৫টাকা করে। এতে তাঁর গড়ে প্রতিদিন পাঁচ থেকে ছয় হাজার টাকা আয় হচ্ছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর