কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে করোনা সংক্রমণে উর্ধ্বগতি, একদিনে নতুন শনাক্ত ৫৭

 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ২৬ জুন ২০২১, শনিবার, ৯:০২ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে করোনাভাইরাস কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতির ভয়াবহ অবনতি ঘটেছে। জেলার করোনা পরিস্থিতি নিয়ে সর্বশেষ শনিবার (২৬ জুন) রাতে প্রকাশিত রিপোর্টে আগের দিনের চেয়ে কম শনাক্ত হলেও নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার যথেষ্ঠ উদ্বেগজনক।

সর্বশেষ রিপোর্টে জেলায় মোট ৫৭ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর বিপরীতে করোনাভাইরাস মুক্ত হয়ে জেলায় এদিন সুস্থ হয়েছেন মোট ৩৬ জন। তবে জেলায় কোভিড-১৯ উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু হলেও আক্রান্ত নতুন কোন মৃত্যু নেই।

এ পরিস্থিতিতে জেলায় করোনাভাইরাসে আক্রান্ত বর্তমান রোগীর সংখ্যা আরো ২১ জন বেড়েছে।

আগের দিন শুক্রবার (২৫ জুন) জেলায় বর্তমান আক্রান্তের মোট সংখ্যা ছিল ৫৪০ জন। ফলে শনিবার (২৬ জুন) বর্তমান রোগীর সংখ্যা বেড়ে হয়েছে মোট ৫৬১ জন।

জেলায় নতুন করোনা শনাক্ত হওয়া মোট ৫৭ জনের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলায় ৩১ জন শনাক্ত হয়েছে।

এছাড়া বাকি ২৬ জনের মধ্যে করিমগঞ্জ উপজেলায় ৩ জন, তাড়াইল উপজেলায় ১ জন, পাকুন্দিয়া উপজেলায় ১ জন, কটিয়াদী উপজেলায় ১৪ জন,  কুলিয়ারচর উপজেলায় ৫ জন এবং ইটনা উপজেলায় ২ জন শনাক্ত হয়েছে।

ফলে শনাক্ত, সুস্থ ও মৃত্যু সব সূচকেই জেলার মধ্যে শীর্ষে থাকা কিশোরগঞ্জ সদর উপজেলার করোনা সংক্রমণ পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, জেলায় বর্তমান মোট রোগী ৫৬১ জনের মধ্যে ৪০৬ জনই কিশোরগঞ্জ সদর উপজেলায়। আগের দিন এ সংখ্যা ছিল ৪০৫ জন।

এছাড়া জেলায় করোনায় মোট মৃত্যু ৮৭ জনের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলায় ৩২ জন মৃত্যুবরণ করেছেন।

দুই উপজেলা বর্তমানে করোনাশূন্য থাকায় বাকি ১০ উপজেলা মিলিয়ে বর্তমান রোগীর সংখ্যা ১৫৫ জন।

কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে হাসপাতালটির প্রি-আইসোলেশনে ভর্তিকৃত জরুরী রোগীসহ বুধবার (২৩ জুন), বৃহস্পতিবার (২৪ জুন) ও শুক্রবার (২৫ জুন) সংগৃহীত মোট ৯৪ জনের নমুনা পরীক্ষায় ৪৮ জনের কোভিড-১৯ পজেটিভ এসেছে।

পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার শতকরা ৫১ ভাগ। আগের দিন শুক্রবার (২৫ জুন) ল্যাবটিতে শনাক্তের এই হার ছিল শতকরা প্রায় ৫৭ ভাগ।

এ রিপোর্টে মোট ১৭৭ জনের নমুনা পরীক্ষার ফলাফল দেওয়া হয়েছে।

বাকি ৮৩ জনের মধ্যে ৬৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে বাজিতপুরের জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবে। সেখানে শুক্রবার (২৫ জুন) এই ৬৪ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের কোভিড-১৯ পজেটিভ এসেছে।

এছাড়া তাড়াইল, পাকুন্দিয়া, কুলিয়ারচর ও ইটনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোট ১৯ জনের রেপিড এন্টিজেন টেস্টে ৮ জনের কোভিড-১৯ পজেটিভ এসেছে।

নতুন সুস্থ হওয়া ৩৬ জনের মধ্যে ৩০ জন কিশোরগঞ্জ সদর উপজেলার।

এছাড়া বাকি ৬ জনের মধ্যে তাড়াইল উপজেলার ৩ জন, পাকুন্দিয়া উপজেলার ১ জন, কটিয়াদী উপজেলার ১ জন ও বাজিতপুর উপজেলার ১ জন রয়েছেন।

কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে বর্তমানে আক্রান্ত ও সন্দেহজনক মোট ভর্তি রোগীর সংখ্যা ৮৮ জন যাদের মধ্যে ৬ জন আইসিইউতে রয়েছেন।

গত ২৪ ঘন্টায় নতুন ১৫ জন রোগী ভর্তি হয়েছেন এবং ৪ জন ছাড়পত্র পেয়েছেন। এছাড়া সন্দেহজনক কোভিড-১৯ দুইজনের মৃত্যু হয়েছে।

এই সময় পর্যন্ত জেলায় মোট ৫৬২১ জন শনাক্ত, ৪৯৭৩ জন সুস্থ এবং ৮৭ জন মৃত্যুবরণ করেছেন।

বর্তমানে জেলায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী ৫৬১ জন। তাদের মধ্যে ৪১ জন হাসপাতাল ও ৫২০ জন হোম আইসোলেশনে রয়েছেন।

শনাক্ত, সুস্থ ও মৃত্যু সব সূচকেই জেলার মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলা শীর্ষে রয়েছে।

জেলার মিঠামইন ও অষ্টগ্রাম এ দুই হাওর উপজেলায় বর্তমানে করোনা আক্রান্ত কোন রোগী নেই।

বর্তমানে করোনা আক্রান্ত মোট ৫৬১ জনের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলায় ৪০৬ জন, হোসেনপুর উপজেলায় ৬ জন, করিমগঞ্জ উপজেলায় ১৬ জন, তাড়াইল উপজেলায় ১০ জন, পাকুন্দিয়া উপজেলায় ২৫ জন, কটিয়াদী উপজেলায় ৩৪ জন, কুলিয়ারচর উপজেলায় ১৯ জন, ভৈরব উপজেলায় ২৭ জন, নিকলী উপজেলায় ৩ জন, বাজিতপুর উপজেলায় ১০ জন এবং ইটনা উপজেলায় ৫ জন রয়েছেন।

এদিকে গত ৭ ফেব্রুয়ারি ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু হওয়ার পর গত ২৫ এপ্রিল পর্যন্ত মোট ৭৬ হাজার ৬৬৫ জন প্রথম ডোজ টিকা নিয়েছেন।

এরপর গত ১৯ জুন থেকে সাইনোফার্ম ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত মোট ৯৯৪ জন সাইনোফার্ম ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন।

গত ২৪ ঘন্টায় ৩৬ জন সাইনোফার্ম ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন।

অন্যদিকে গত ৮ এপ্রিল থেকে এ পর্যন্ত মোট ৫৯ হাজার ২৮৭ জন দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন।

গত ২৪ ঘন্টায় দ্বিতীয় ডোজ টিকা কেউ নেননি।

কিশোরগঞ্জ জেলার সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান এসব তথ্য কিশোরগঞ্জ নিউজকে নিশ্চিত করেছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর