কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সচেতনতা বাড়াতে ব্যতিক্রমী ভার্চুয়াল আয়োজন

 স্টাফ রিপোর্টার | ২৭ অক্টোবর ২০২১, বুধবার, ৬:৪৮ | বিশেষ সংবাদ 


সামাজিক জবাবদিহিতা নিশ্চিতকরণে স্বচ্ছতা ও দায়িত্ব বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে জুম অ্যাপে এক ব্যতিক্রমী আয়োজন অনুষ্ঠিত হয়েছে। কিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম বুধবার (২৭ অক্টোবর) সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এর আয়োজন করে।

বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ ও বৃটিশ কাউন্সিলের সহযোগিতায় ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে অনুষ্ঠিত এ সচেতনতা সভায় আলোচনা ছাড়াও বিষয়ভিত্তিক পালাগান ও আবৃত্তি পরিবেশন করা হয়।

এতে সভাপতিত্ব করেন কিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম এর সভাপতি প্রফেসর রবীন্দ্রনাথ চৌধুরী।

পুরো আয়োজনের সঞ্চালনায় ছিলেন কিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম এর সেক্রেটারি মীর আশরাফ উদ্দিন।

এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন কিশোরগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মোহাম্মদ হাবিবুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিক, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক কামরুজ্জামান খান, সাংবাদিক মোস্তফা কামাল, সদর উপজেলার মহিলা ভাইসচেয়ারম্যান মাছুমা আক্তার প্রমুখ।

ব্রিটিশ কাউন্সিলের প্লাটফর্মস ফর ডায়লগ প্রকল্পের টিম লিডার আর্সেন স্টেফানিয়ান পুরো আয়োজন উপভোগ করেন এবং বক্তব্য রাখেন।

ব্রিটিশ কাউন্সিলের প্লাটফর্মস ফর ডায়লগ প্রকল্পের কিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট ফ্যাসিলেটর মো. নূরে আলম এর তত্বাবধানে অনুষ্ঠিত এ আয়োজনে ফকির মাজহারুল ইসলামের পরিচালনায় পালাগান পরিবেশন করেন অজিত সরকার ও তার দল।

এছাড়া কবিতা আবৃত্তি করেন কবি সালেহ আহমেদ, ম.ম. জুয়েল ও নূরজাহান পারুল।

আলোচনা, পালাগান ও কবিতা আবৃত্তির মাধ্যমে সিটিজেন চার্টার, শুদ্ধাচার কৌশল ও তথ্য অধিকার আইন সম্পর্কে আলোকপাত করা হয়।

এছাড়া তথ্য অধিকার আইন ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্লাটফর্মস ফর ডায়লগ প্রকল্পের সিভিল সোসাইটির কোঅর্ডিনেটর মো. মোফাকর মোর্শেদ খান চৌধুরী।

আলোচনা সভায় বক্তারা বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব হবে। এজন্যে সেবা প্রদানকারীদের সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। এক্ষেত্রে সেবা গ্রহীতাদের নিজেদের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে। আর এর মাধ্যমে দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক ব্যবস্থা গড়ে ওঠবে।

সভাপতির বক্তব্যে প্রফেসর রবীন্দ্রনাথ চৌধুরী গুণগত মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে ফোরামের বিভিন্ন পদক্ষেপ ও উদ্যোগের কথা জানান।

সচেতনতামূলক এ ভার্চুয়াল মিটে বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক এবং সরকারি বিভিন্ন বিভাগ ও দপ্তরের প্রতিনিধি অংশ নেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর