কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন

 স্টাফ রিপোর্টার | ২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার, ৬:১১ | বিশেষ সংবাদ 


সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ এবং মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সহিংস ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিতের দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সকালে জেলা শহরের আখড়াবাজার সেতু সংলগ্ন শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরের সামনের সড়কে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এ কর্মসূচি পালন করে।

মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশ নেন।

কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সনাক সভাপতি সাইফুল হক মোল্লা দুলু।

এতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন জেলা উদীচী সভাপতি মো. ফিরোজ উদ্দিন ভূঁইয়া, ব্র্যাক এর জেলা প্রতিনিধি মো. শফিকুল ইসলাম ও নারীনেত্রী মাহফুজ আরা পলক।

এছাড়া জেলা মানবাধিকার আইনজীবী পরিষদের সহ-সভাপতি এডভোকেট হামিদা বেগম, সনাক সদস্য মানস কর, স্বজন সহ-সমন্বয়ক মো. আবু সেলিম, ইয়েস দলনেতা শুভ্র বণিক প্রান্ত প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মসূচি থেকে সনাক নেতৃবৃন্দ সাম্প্রদায়িক সহিংসতা রোধে সরকারের কাছে ৭ দফা সুপারিশ তুলে ধরেন।

সুপারিশগুলো হচ্ছে, সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সাথে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার এবং দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, সহিংস ঘটনা যেন বিস্তৃত না ঘটে সেজন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর তাৎক্ষণিক জোরালো পদক্ষেপ গ্রহণ, শাহাবুদ্দিন কমিশন দাখিলকৃত প্রতিবেদন প্রকাশ এবং এতে উল্লেখিত সুপারিশের আলোকে ব্যবস্থা গ্রহণ, সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতা চিরতরে নির্মুল করতে হবে, ধর্মীয় উগ্রবাদ ও সহিংসতা রোধে শিক্ষাক্রমে সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয় পাঠ্য হিসেবে অন্তর্ভুক্তকরণ এবং ভবিষ্যতে যেন সাম্প্রদায়িক সহিংসতার মতো অপরাধ সংঘটিত রাষ্ট্রীয় উদ্যোগে কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর