www.kishoreganjnews.com

উদ্বাস্তু গ্রাম সাহেবেরচর



[ বিশেষ প্রতিনিধি | ১৮ জুলাই ২০১৭, মঙ্গলবার, ৭:৪৬ | এক্সক্লুসিভ ]


ধসে পড়া সাহেবেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

‘সোনাফলা ৪০ কাঠা জমি ছিল আমার। বউ, ছেলে-মেয়ে নিয়ে সুখেই ছিলাম। কিন্তু সেই সুখের দিন আমার ব্রম্মপুত্রঅ (ব্রহ্মপুত্র) গিইল্যা খাইছে।’ জীবন-জীবিকা নিয়ে সঙ্কটে থাকা হোসেনপুর উপজেলার সিদলা ইউনিয়নের সাহেবেরচর গ্রামের বাশারুল (৩৫) আক্ষেপ করে বলছিলেন কথাগুলো। তিনি জানান, তাদের ৪০ কাঠা জমির সবটাই এখন ব্রহ্মপুত্রের পেটে। গত বছর ব্রহ্মপুত্রের ভাঙনে চারটি বসতঘরের মধ্যে দু’টো চলে গেছে পানিতে। বাকি দু’টো কোনো রকমে রক্ষা করে রাস্তার পাশে নিয়ে পরিবারের সবাই গাদাগাদি করে বসবাস করছেন।

মো. হাইয়ুম (৫০) নদের ভাঙন থেকে তার বসতঘরটি রক্ষা করতে তিন বার স্থান পরিবর্তন করেছেন। সর্বশেষ আর জায়গা না পেয়ে সরকারি রাস্তায় আশ্রয় নিয়েছেন। সেখানে ছোট একটি ছাপড়া ঘর বানিয়ে দুই অন্ধ শিশুসন্তানসহ অসহায় জীবনযাপন করছেন। তিনি বলেন, যাওয়ার কুনু জাগা নাই, আমারও জমি আছিন। কিন্তু অহন আর কিছুই নাই। কী করবাম কিছুই মাতায় আয়ে না।

সাহেবেরচর গ্রামের সবচেয়ে বড় কৃষক আজিজ খাঁর ২০০ কাঠা জমি ছিল। তার বাড়িঘরসহ সব জমি কেড়ে নিয়েছে ব্রহ্মপুত্র। তার পরিবারের লোকজন যে যার মতো বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়ে মানবেতর জীবন-যাপন করছে।

সাহেবেরচর গ্রামের লোকজনের কাছে ব্রহ্মপুত্র যেন সাক্ষাত যম। তাদের ঘরবাড়ি জমিজিরাত সবই কেড়ে নিয়েছে এ নদ। সহায়-সম্পদ পেশা হারিয়ে গ্রামের বেশির ভাগ বাসিন্দা আজ নিঃস্ব অসহায়। এক সময়ের বিশাল গ্রাম পরিণত হয়েছে এক চিলতে জনপদে। গত ২০ বছরে এখানকার বহু মানুষ তাদের পৈত্রিকভিটা হারিয়ে গ্রামছাড়া হয়েছে। যারা এখনও গ্রামে আছেন তারাও ভীতসন্ত্রস্ত।

বর্ষার শুরু থেকে আবার নতুন করে ভাঙন দেখা দিয়েছে গ্রামটিতে। এলাকার একমাত্র প্রাথমিক বিদ্যালয় কাম বন্যাশ্রয় কেন্দ্রটি এরই মধ্যে ধসে পড়েছে। মঙ্গলবার উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. জহিরুল ইসলাম মবিন ও উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল এলাকাটি পরিদর্শন করেছেন।

ভাঙনকবলিত সাহেবেরচর গ্রামে সরজমিন গিয়ে দেখা গেছে,  ব্রহ্মপুত্র নদটি বাঁক নিয়ে গ্রামের ভেতরে ঢুকে গেছে। স্থানীয়রা মনে করছেন, এ অবস্থা অব্যাহত থাকলে কিছুদিনের মধ্যে দু’ভাগ হয়ে যেতে পাড়ে গ্রামটি। তারা জানান, নদটি গ্রাম থেকে দুই কিলোমিটার দূরে ছিল। ধীরে ধীরে গ্রামের ভেতরে ঢুকে পড়েছে এটি।

‘ব্রহ্মপুত্রের দুর্যোগ গ্রামের ধনী-গরিব সবাইকে এক কাতারে নিয়ে এসেছে। বাড়ি ও জমিজমা সবই আছে ব্রহ্মপুত্রের পেটে। যার শত কাঠা জমি ছিল তিনিও আজ ভূমিহীন। এক সময়ের সচ্ছল কৃষক কামলা খাটেন, নৌকা চালান। কেউ কেউ এলাকা ছেড়ে শহরে গিয়ে রিকশা চালাচ্ছেন। কেউ আবার পরিবার পরিজন নিয়ে ইটভাটায় শ্রম বিক্রি করছেন।’ স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. সিরাজ উদ্দিন এভাবেই বর্ণনা দেন সাহেবেরচরের মানুষের জীবনচিত্রের।

সাহেবেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান, ১৯৩৭ সালে স্থাপিত বিদ্যালয়টি একবার ব্রহ্মপুত্রের পানিতে তলিয়ে গিয়েছিল। একই কারণে দুই বার পেছানো হয় এটি। পরে ১৯৯৮-৯৯ সালে পুননির্মিত হয় স্কুলটি। এখন আবার ধসে পড়েছে বিদ্যালয়টি।

বিদ্যালয়ের কয়েক শিক্ষার্থী জানায়, তাদের কারো বাড়িই আগের জায়গা নেই। সবার বাড়িই দু-তিনবার করে পিছাতে হয়েছে। কারো বাড়ি আবার নদীতে চলে গেছে। তারা জানায়, গ্রামে আর কোনো জায়গা নেই। ঘরের ওপর ঘর তৈরি করে গ্রামে আছে তারা। একটু খেলার জায়াগও নেই। যে সময় ঝড়-বৃষ্টি নামে তখন তাদের খুব ভয় করে।

কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানায়, ব্রহ্মপুত্রের তলদেশ ভরাট হয়ে যাওয়ায় বর্ষাকালে নদের দু’কূল ছাপিয়ে পানি এ গ্রামটিতে আঘাত করে। এ কারণে দীর্ঘদিন যাবত গ্রামটি ভাঙছে। গ্রামটি রক্ষায় একটি জরুরী প্রকল্পের অনুমোদনের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

এদিকে বিদ্যালয়ের অস্থায়ী ভবন নির্মাণের লক্ষ্যে ২০ বান্ডেল ঢেউটিন, নগদ অর্থ এবং নদী ভাঙন কবলিত ৭০ থেকে ১০০টি পরিবারের জন্য ২০ মেঃটন খাদ্যশস্য (চাল), প্রতি পরিবারের জন্য ২ বান্ডেল করে মোট দুইশ’বান্ডেল ঢেউটিন এবং গৃহ নির্মাণের জন্য নগদ অর্থ চেয়ে কিশোরগঞ্জ জেলা প্রশাসক বরাবর জরুরি পত্র দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান, বিদ্যালয়টি ধসে পড়ার পাশাপাশি ভাঙনের কবলে এলাকার একশ’পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারদের মধ্যে তাৎক্ষনিক ৩২ টি পরিবারকে ৩ হাজার টাকা করে দেয়া হয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com