www.kishoreganjnews.com

কিশোরগঞ্জে উগান্ডার জাতীয় পাখি গ্রে ক্রাউন্ড ক্রেন



[ বিশেষ প্রতিনিধি | ৬ সেপ্টেম্বর ২০১৭, বুধবার, ৮:৪৪ | এক্সক্লুসিভ ]


মানুষের কৌতূহলের শেষ নেই। কোথা থেকে এসেছে এই পাখি। এ অঞ্চলে আগে তো এমন পাখির দেখা মেলেনি! কী দৃষ্টিনন্দন! ধূসর পিঠ আর সাদা পেট, লম্বা পা, লম্বা গলা, কালো রঙের ঠোঁট, মাথায় হলুদ পালকের কী অদ্ভুত সুন্দর ঝুঁটি। পাখি দুটি দেখতে কয়েক দিন ধরে শত শত মানুষ ভিড় জমিয়েছে কিশোরগঞ্জ সদর উপজেলার কর্শাকড়িয়াইল ইউনিয়নের জালিয়া গ্রামে। ওই গ্রামেরই তিন ভাই ফাঁদ পেতে পাখি দুটি ধরেছেন; কিন্তু কেউ বলতে পারেননি পাখি দুটির নাম। তবে ছবি দেখে পাখি বিশারদ ইনাম আল হক জানালেন, এ দুটি গ্রে ক্রাউন্ড ক্রেন। নিবাস দক্ষিণ-পূর্ব আফ্রিকা। মাথায় মুকুটের মতো চমৎকার ঝুঁটির কারণেই এই নাম। তিনি জানান, দুই ধরনের ক্রাউন্ড রয়েছে। ব্ল্যাক ক্রাউন্ড ক্রেন ও গ্রে ক্রাউন্ড ক্রেন। ধরা পড়া পাখি দুটি সম্ভবত উগান্ডার। গ্রে ক্রাউন্ড ক্রেন দেশটির জাতীয় পাখি।

কিশোরগঞ্জের সদর উপজেলার কর্শাকড়িয়ালের চাক্কুয়ার বন্দে কয়েক দিন ধরেই পাখি দুটি দিনভর ঘোরাঘুরি করতে দেখেছেন স্থানীয়রা। বন্দে খাবার খেয়ে সন্ধ্যায় আবার তারা চলে যায়। কিছু শিকারি বন্দুক নিয়ে পাখি দুটি মেরে ফেলার ফন্দি আঁটছিল। এ খবরে ঈদের দিন বিকেলে জালিয়া গ্রামের তিন ভাই স্বপন, লিটন ও মিল্টন ফাঁদ পেতে পাখি দুটি ধরে তাদের বাড়িতে এনে রাখেন। মুরগির খামারের খালি শেডে যত্নেই থাকে পাখি দুটি। তিন ভাই নিয়মিত মাছ, ধান ও চাল খেতে দেন। তারা জানান, একেকটি পাখির ওজন আনুমানিক ৫ কেজি। পরে তারা স্থানীয় প্রশাসনকে পাখির কথা জানান। অবশ্য এর আগেই অনেকে পাখি দুটির ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন। তা থেকেই পাখি দুটি নজরে আসে ইনাম আল হকের। তিনি বন বিভাগ, কিশোরগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও স্থানীয় ইউপি চেয়ারম্যানকে ফোন করে অনুরোধ জানান পাখি দুটি রক্ষার জন্য।

এই প্রতিবেদককে ইনাম আল হক জানান, আফ্রিকা অঞ্চলের এই ক্রাউন্ড ক্রেন পরিযায়ী পাখি নয়। তারা কীভাবে এখানে এলো তাও একটি রহস্য। হতে পারে কোনো চোরা শিকারি পাখি দুটিকে সেখান থেকে এ দেশে নিয়ে এসেছে। হয়তো তাদের খাঁচা ছেড়ে পাখি দুটি আশ্রয় নিয়েছে কিশোরগঞ্জের ওই বিলে। তবে আনন্দের খবর হলো, কিছু ভালো ছেলের হাতে পড়েছিল পাখি দুটি। এখন এ দুটির উপযুক্ত স্থান হতে পারে বঙ্গবন্ধু সাফারি পার্ক। বঙ্গবন্ধু সাফারি পার্কে আগে থেকেই কিছু গ্রে ক্রাউন্ড ক্রেন রয়েছে বলেও জানান তিনি।

কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুল্লাহ আল মাসউদ জানান, পাখি দুটির ব্যাপারে তিনি বন বিভাগ ও প্রাণিসম্পদ বিভাগের সঙ্গে কথা বলেছেন। সদর থানা পুলিশ ও ময়মনসিংহ থেকে বন বিভাগের লোকজন ওই বাড়িতে গেলে পাখি দুটি তাদের হাতে তুলে দেওয়া হয়।

এদিকে গত সোমবার একই ধরনের আরও দুটি পাখি ধরা পড়েছে করিমগঞ্জ উপজেলার জয়কা ইউনিয়নের নানশ্রী গ্রামে। আশপাশের গ্রাম থেকে দলে দলে লোকজন পাখি দুটি দেখতে ওই গ্রামে ভিড় জমায়। পরে স্থানীয়রা প্রশাসনকে খবর দিলে তারা এসে পাখিগুলো নিয়ে যায়। তবে সেগুলো ক্রাউন্ড ক্রেন কি-না, সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com