কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করিমগঞ্জে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে জমিসহ ঘর পেলেন ১৫ গৃহ ও ভূমিহীন

 করিমগঞ্জ সংবাদদাতা | ২৬ এপ্রিল ২০২২, মঙ্গলবার, ৯:২৭ | করিমগঞ্জ  


মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে সারাদেশের ন্যায় কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জে মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে ১৫ জন গৃহ ও ভূমিহীনকে ঘরসহ জায়গার কবুলিয়াত তুলে দেয়া হয়েছে।

উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার পলাশ কুমার বোস।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন করিমগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক আলহাজ্ব নাসিরুল ইসলাম খান আওলাদ।

অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাফসা নাদিয়া, উপজেলা ভাইসচেয়ারম্যান হান্নান মোল্লা, মহিলা ভাইসচেয়ারম্যান আছমা আক্তার, করিমগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) শামছুল আলম সিদ্দিকী, বীর মুক্তিযোদ্ধা মো. ইকবাল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা স্বপন মাতুব্বর, জাফরাবাদ ইউপি চেয়ারম্যান আবু সাদাৎ মো. সায়েম প্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এতে বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, জনপ্রতিনিধি ও উপকারভোগীসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার বিপুল সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার পলাশ কুমার বোস তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশে ১৯৭২ সালের ফেব্রুয়ারি নোয়াখালী সফরে গিয়ে আশ্রয়হীনদের প্রথম পুনর্বাসনের উদ্যোগ নেন। জাতির পিতার কন্যা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ১ম সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম উদ্যোগ হিসেবে গ্রহণ করেন ‘আশ্রয়ণ প্রকল্প’।

জাতির পিতার জন্মশতবার্ষিকীতে তাঁর কন্যা দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থান নিশ্চিতের ঘোষণা দেন।

সরকারি উদ্যোগে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের এ নজির পৃথিবীর বুকে অনন্য। একসাথে একইদিনে এতসংখ্যক ভূমিহীন ও গৃহহীন মানুষকে জমিসহ ঘর দেওয়ার নজির কোথাও নেই।

তিনি উল্লেখ করেন, ‘মুজিবশতবর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয় সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে প্রধানমন্ত্রী ২০২১ সালের ২৩ জানুয়ারি সারাদেশে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।

১ম ও ২য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী ৩য় পর্যায়ে আজ (২৬ এপ্রিল)  সারাদেশে ৩২ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন।

ইউএনও বলেন, করিমগঞ্জ উপজেলায় ৩য় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ১৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা  হলো। আশ্রয়ণ প্রকল্পের নির্ধারিত নমুনা ও ডিজাইন অনুসরণ করে উন্নতমানের নির্মাণসামগ্রী ব্যবহার করে এসকল টেকসই এবং মানসম্মত ঘর ভূমিহীন এবং গৃহহীনদের জন্য নির্মাণ করা হয়েছে।

শুধু ঘর নয় উপকারভোগীদের পুনর্বাসনের পর বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এর মধ্যে আছে—ভিজিএফ সুবিধা প্রদান, প্রশিক্ষণ প্রদান, সমবায় সমিতি গঠন, ঋণ প্রদান, কমিউনিটি সেন্টার নির্মাণ, পুকুর খনন ও ঘাট নির্মাণ, অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ, বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ প্রদান, বৃক্ষরোপণ, গভীর ও অগভীর নলকূপ স্থাপন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম এবং শিক্ষা কার্যক্রম।

ঘর পেয়ে সুতারপাড়া গ্রামের বিধবা জুলেখা খাতুন আনন্দে কান্না করতে করতে বলেন, 'আমার কোন ঘর ছিল না, কোন ঠিকানা ছিল না। মাননীয় প্রধানমন্ত্রী আমারে মাথা গুজার ঠাঁই দিছে। আমার মাথাত যত চুল আল্লাহ তারে অত বছরের আয়ু দেওক।'


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর