কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নিকলীর রাজনীতির ঐতিহাসিক সাক্ষী আমতলার আমগাছটি আর নেই!

 নিকলী প্রতিনিধি | ৩১ মার্চ ২০২৩, শুক্রবার, ৭:৪৮ | নিকলী  


কিশোরগঞ্জের হাওর উপজেলা নিকলীর একসময়কার রাজনৈতিক কেন্দ্রবিন্দু বলে পরিচিত সদরের পুরান বাজারের ঐতিহাসিক আমতলার আমগাছটি আর নেই। বৃহস্পতিবার (৩০ মার্চ) দিবাগত রাতে কালবৈশাখীর তাণ্ডবে উপড়ে গেছে প্রায় পঞ্চাশ ফুট উচ্চতার দেড়শো বছরের পুরোনো গাছটি।

জানা যায়, বৃটিশ পিরিয়ডে নিকলী পুরান বাজারের প্রখ্যাত ব্যবসায়ী শ্যামসুন্দর সাহার মোকামের পেছনে গাছটি বড় হয়ে উঠে। সামনে সেই সময়ের উত্তাল সোয়াইজনী নদী।

ব্যবসায়ীদের বড় নৌকা নদীতে অবস্থান করতো। নিরাপত্তার জন্য ছোট নৌকা পাশের খাল দিয়ে ঢুকে আমতলাটির কাছে ভিড়তো। পণ্য খালাসে গুরুত্বপূর্ণ হয়ে উঠে।

কাছেই বহমান খাল ও নদী, এবং হাওর জনপদের একমাত্র বাজার হওয়ায় এলাকাটি থাকতো লোকে লোকারণ্য।

বৃটিশ বিরোধী আন্দোলনের সাথে জড়িত ভাটি এলাকার রাজনীতিক ব্যক্তিত্বগণ নিরাপদ ও সুবিধাজনক স্থান হিসাবে ব্যবহার করতে শুরু করেন এই আমতলাটি।

পরবর্তী সময়ে সেই ধারায় পাক-ভারতের অনেক রাজনীতিকের কর্মকাণ্ডের বিশেষ জায়গা হয়ে উঠে এটি। নব্বই দশক পর্যন্ত উপজেলার সকল শ্রেণিমতের আর্থ-সামাজিক কেন্দ্রবিন্দু হিসেবে নিজের অবস্থান পোক্ত করে নেয় এই আমতলা।

জনশ্রুতি আছে, সাম্প্রদায়িক সম্প্রীতিতে রেকর্ড গড়া নিকলী উপজেলার যেকোন সমস্যায় মুসলিম লীগ, আওয়ামী লীগ সহ পরবর্তীতে বিএনপি নেতৃবৃন্দ একসাথে এই আমতলায় বসে সংকট নিরসনে কাজ করেছেন। সর্বদা পরিচ্ছন্ন জায়গাটিতে অনেক সাধু-সামন্তও বিভিন্ন সময়ে অবস্থান করতেন।

অনেক মুরুব্বীর অভিমত, অনেক রাজনৈতিক ব্যক্তির উত্থান-পতনের সাক্ষী এই আমতলা। গাছটির ধ্বংস হওয়ার সাথে সাথে উপজেলাটির স্বর্ণোজ্বল ঐতিহাসিক চিহ্নও মুছে গেলো বলে স্থানীয়রা মনে করছেন।

শেষবারের মতো গাছটিকে এক নজর দেখতে নানা বয়সের মানুষের ভিড়ে বিরাজ করছে শোকার্ত পরিবেশ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর