কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বাজিতপুর এখন ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা

 মোহাম্মদ খলিলুর রহমান, বাজিতপুর | ৯ আগস্ট ২০২৩, বুধবার, ৭:৫৪ | বাজিতপুর 


মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত ৪র্থ পর্যায়ের ২য় ধাপে কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলায় ৩২টি ঘর হস্তান্তর করা হয়েছে। এর মাধ্যমে উপজেলাটিকে ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৯ আগস্ট) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাজিতপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ৩২টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে জমি ও ঘরের চাবি হস্তান্তর করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম হুসাইনের সভাপতিত্বে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জর অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রুবেল মাহমুদ।

এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রকিবুল হাসান শিবলী।

এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফরিন হক, মহিলা ভাইস চেয়ারম্যান গোলনাহার ফারুক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রেজাউল হক, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সরকারি বিভিন্ন দফতরের প্রধান, উপকারভোগী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রেজাউল হক জানান, ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ স্লোগানে মুজিব শতবর্ষে চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে ৩২টি একক গৃহ হস্তান্তরের মাধ্যমে বাজিতপুর এখন ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা। এর আগে উপজেলার ১১টি ইউনিয়নের মোট ১৬৩ জন ভূমিহীন ও গৃহহীন মানুষকে ঘর দেওয়া হয়েছে।

উপকারভোগী প্রত্যেক পরিবারকে দুই শতাংশ করে জমি রেজিস্ট্রি করে দেয়া হয়েছে। সেই সঙ্গে নাম খারিজ ও খাজনা পরিশোধ করে স্বত্ব দখল বুঝিয়ে দেয়ার সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

এছাড়া ওই জমির ওপর সরকার নির্ধারিত ডিজাইনে পাকঘর ও ল্যাট্রিন সংবলিত দ্বিকক্ষবিশিষ্ট সেমিপাকা ঘর নির্মাণের কাজও সম্পন্ন করা হয়েছে।

বুধবার (৯ আগস্ট) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন-গৃহহীন পরিবারকে চতুর্থ পর্যায়ে (২য় ধাপে) সারা দেশে ২২,১০১ টি পরিবারকে জমি ও গৃহ প্রদানের অংশ হিসেবে বাজিতপুর উপজেলার ৩২টি পরিবারকে পুনর্বাসন করা হয়। এর মধ্য দিয়ে বাজিতপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হলো।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর