কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘কিশোরগঞ্জ আমার প্রিয় কিশোরগঞ্জ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

 স্টাফ রিপোর্টার | ২ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, ৮:৪২ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের সিনিয়র সাংবাদিক মু আ লতিফের লেখা ‘কিশোরগঞ্জ আমার প্রিয় কিশোরগঞ্জ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান হয়ে গেল শনিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যায়। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল কিশোরগঞ্জ নিউজ ডট কম ও বিডি চ্যানেল ফোর।

লেখকের ৭৩তম জন্মদিনে জেলা শহরের শেরাটন হেটেলের হল রুমে প্রকাশনা সংস্থা ‘কালো’ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ মেডিকেল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল বিশিষ্ট ধর্মতাত্বিক ও লেখক প্রফেসর আ.ন.ম নৌশাদ খান।

বইটির নান্দনিক দিক নিয়ে বক্তব্য দেন ‘কালো’র প্রকাশক আহমদ আমিন।

বইয়ের বিষয়বস্তু নিয়ে আলোচনা করেন প্রবীণ শিক্ষাবিদ প্রফেসর প্রাণেশ কুমার চৌধুরী, কিশোরগঞ্জ জেলা জজ আদালতের পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক, নাট্যব্যক্তিত্ব আলজুস ভূঁইয়া, ঈশাখাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রধান বদরুল হুদা সোহেল ও কবি আমিনুল ইসলাম সেলিম।

বক্তারা বলেন, ৭৩ বছর বয়সী লেখক তাঁর নিজের চোখে দেখা অতীতের কিশোরগঞ্জকে নিয়ে বইটি লিখেছেন। বইটিকে অতীত কিশোরগঞ্জকে জানার ‘টাইম মেশিন’ বলা যেতে পারে। বইটির লেখক তাঁর শৈশব-কৈশোরকালের কিশোরগঞ্জের অবস্থা, নানান বাঁক বদল; সাহিত্য-সংস্কৃতি-রাজনীতির ইতিহাস উত্তম পুরুষের বর্ণনায় তুলে ধরেছেন। যারা অতীত কিশোরগঞ্জকে নিয়ে গবেষণা করতে চান, বিশেষ করে নতুন প্রজন্ম এই বইটি পড়লে, বইয়ের পাতায় চড়লে তাদের প্রিয় কিশোরগঞ্জের ইতিহাস জানতে পারবেন।

অনুষ্ঠানের মাঝামাঝি সময়ে প্রজেক্টরের মাধ্যমে লেখকের জীবন ও কর্মের ওপর গাজী মহিবুর রহমানের পরিকল্পনা ও পরিচালনায় নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন দৈনিক আমাদের সময় এর কিশোরগঞ্জ প্রতিনিধি অ্যাডভোকেট শেখ মাসুদ ইকবাল, ‘বিডি চ্যানেল ফোর’ এর প্রধান সম্পাদক আহমাদ ফরিদ, সাংবাদিক আনোয়ার হোসেন বাচ্চু ও ছড়াকার বিজন কান্তি বণিক।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক স্বপন কুমার বর্মণ ও আবৃত্তি শিল্পী আফরিন পাতা।

অনুষ্ঠানের শুরুতে জন্মদিনের কেক কেটে লেখকের দীর্ঘায়ু কামনা করেন আয়োজন সংশ্লিষ্টরা।

এ সময় অভিব্যক্তি বক্তব্যে এ রকম একটি অনুষ্ঠানের আয়োজন করায় ‘কালো’র প্রতি কৃতজ্ঞতা জানান লেখক।

উল্লেখ্য, ‘কালো’ প্রকাশিত বইটির প্রচ্ছদ এঁকেছেন তানভীর এনায়েত। মূল্য ২৪০ টাকা। বইটি অমর একুশে গ্রন্থমেলায় ‘কালো’র ২১৭ নম্বর স্টলে ২৫ শতাংশ ছাড়ে কেনা যাবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর