কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় সোলার মিনিবাস উদ্বোধন

 সাখাওয়াত হোসেন হৃদয় | ৫ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, ১২:৩২ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় সফল যুব আত্মকর্মী বুলবুলের উদ্ভাবিত সোলার মিনিবাসের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে পৌরসদরের হাপানিয়া এলাকায় এমবিআই ইন্টারন্যাশনাল যুব সংস্থার কার্যালয়ে বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাহিদ হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সোলার চালিত এ মিনিবাসের শুভ উদ্বোধন করেন।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুল আজিজ আকন্দের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. রোকন উদ্দিন ভূঁইয়া, বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের জেলা প্রতিনিধি শরীফুল ইসলাম ও উপজেলা আওয়ামীলীগের যুগ্মআহ্বায়ক মো. মোতায়েম হোসেন স্বপন।

এর আগে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, তরুণ উদ্ভাবক মো. এনামুল হক বুলবুল।

শুভেচ্ছা বক্তব্যে এনামুল হক বুলবুল বলেন, কঠোর পরিশ্রম ও অধ্যাবসায় থাকলে যে কোনো অসম্ভব কাজকে সম্ভব করা যায়। দীর্ঘ ১০বছর প্রচেষ্টার বিনিময়ে তিনি প্রথমে সোলার মোটরসাইকেল, সোলার জিপগাড়ী তৈরি করেন। এরই ধারাবাহিকতায় সোলার চালিত মিনিবাস উদ্ভাবন করেন।

তিনি জানান, সোলার বাসটি তৈরি করতে তার প্রায় চার লাখ টাকা খরচ হয়েছে। এক বার চার্জ করলে প্যানেল ছাড়াই ২শ’ কিলোমিটার পর্যন্ত মিনিবাসটি চালানো যাবে। প্যানেল সংযোগ করে চালালে ২৪ ঘন্টাই চলবে।

এনামুল হক বুলবুল পাকুন্দিয়া পৌরসভার হাপানিয়া গ্রামের জসিম উদ্দিনের ছেলে। তিনি সোলার প্যানেল প্রস্তুত ও বিক্রয়কারী প্রতিষ্ঠান এমবিআই ইন্টারন্যাশনাল এর কর্ণধার।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর