কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে দুর্নীতিবিরোধী র‌্যালি, তথ্য মেলা ও আলোচনা সভা

 স্টাফ রিপোর্টার | ৪ মার্চ ২০২০, বুধবার, ৮:১৫ | বিশেষ সংবাদ 


“মুজিব বর্ষের অঙ্গিকার, আমরা দুর্নীতি রুখবো এবার” -এ স্লোগানকে সামনে রেখে দুর্নীতিবিরোধী র‌্যালি, আলোচনা সভা ও দিনব্যাপী তথ্যমেলার মধ্য দিয়ে কিশোরগঞ্জে বুধবার (৪ মার্চ) আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদযাপন করা হয়েছে।

সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে দুর্নীতিবিরোধী এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় টিআইবি’র সচেতন নাগরিক কমিটি (সনাক) এর আয়োজনে বের করা র‌্যালিতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

র‌্যালিতে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, সাংবাদিক, বিশিষ্ট ব্যক্তি, সনাক ও স্বজন সদস্য, ইয়েস গ্রুপের সদস্য, টিআইবি কর্মী ছাড়াও স্কুল কলেজের শিক্ষক ও  শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে দিনব্যাপী তথ্য মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

মেলায় মোট ২২টি প্রতিষ্ঠান স্টল দেয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছে, পুলিশ সুপার এর কার্যালয়, ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল, জেলা সমাজসেবা কার্যালয়, কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি, জেলা রেজিস্ট্রারের কার্যালয়, জেলা পরিবার পরিকল্পনা অধিদফতর, আঞ্চলিক পাসপোর্ট অফিস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কিশোরগঞ্জ সদর, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয় কিশোরগঞ্জ সদর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এর কার্যালয় কিশোরগঞ্জ সদর, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, বিআরটিএ কিশোরগঞ্জ সার্কেল,  উপজেলা ভূমি অফিস কিশোরগঞ্জ সদর, উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর কিশোরগঞ্জ সদর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়, নারী মৈত্রী কিশোরগঞ্জ, পপি ও ইয়েস গ্রুপ, সনাক, টিআইবি।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী অন্যদের নিয়ে তথ্য মেলার স্টলগুলো ঘুরে দেখেন এবং সন্তোষ প্রকাশ করেন।

পরে সনাক সভাপতি সাইফুল হক মোল্লা দুলুর সভাপতিত্বে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী প্রধান অতিথি এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ, অতিরিক্ত  পুলিশ সুপার (অপরাধ) মো. মিজানুর রহমান ও ডেপুটি সিভিল সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমান বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন টিআইবি’র সাধারণ পর্ষদের সদস্য অ্যাডভোকেট মায়া ভৌমিক। তিনি তাঁর বক্তৃতায় তথ্য মেলার উদ্দেশ্য তুলে ধরে বলেন, তথ্য মেলার মাধ্যমে সাধারণ জনগণ প্রতিষ্ঠানের সেবা সংক্রান্ত তথ্য সরাসরি জানার সুযোগ পায়। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে জনগণকে ক্ষমতায়িত করার লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়েছে।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, সুশাসন নিশ্চিতের পূর্বশর্ত হলো স্বচ্ছতা ও জবাবদিহিতা। স্বচ্ছতা থাকলে জনগণ তথ্য জানতে পারে আর জনগণের জানতে চাওয়ার মাধ্যমে সেবাদানকারী কর্তৃপক্ষ জবাবদিহিতার আওতায় চলে আসে। ফলে দুর্নীতির সুযোগ কমে যায়।

দিনব্যাপী আয়োজনে ইয়েস গ্রুপের সদস্যরা দিবসটি উপলক্ষে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ে প্রচারণায় অংশ নেন। এছাড়া নাটিকা প্রদর্শণীসহ বিভিন্ন কর্মসুচি পালন করা হয়।

তথ্য মেলায় কুইজ প্রতিযোগিতার মাধ্যমে পুরস্কৃত করা হয় এবং মেলায় অংশগ্রহণকারী সকল প্রতিষ্ঠানকে সম্মাননা ক্রেস্ট উপহার দেয়া হয়।

মেলায় জনসাধারণ বিভিন্ন স্টলে তথ্য অধিকার আইনের আলোকে তথ্য চেয়ে মোট ৪১০টি আবেদন করেন।

স্থানীয় সরকার উপপরিচালক মোহাম্মদ আবদুল্লাহ উপস্থিত থেকে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর